Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নতজানু সরকার দিয়ে দেশের স্বার্থ আদায় হবে না : মির্জা ফখরুল

| প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম


ঐক্যবদ্ধ হলে অপশক্তি টিকে থাকতে পারবে না
স্টাফ রিপোর্টার : ক্ষমতাসীন সরকারকে অপশক্তি আখ্যা দিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এই নতজানু ও সেবাদাস সরকার দিয়ে জনগণের কোনো সমস্যার সমাধান হবে না। ন্যায্য হিস্যা আদায় হবে না। গণতান্ত্রিক অধিকার ফিরে পাব না। দেশের জনগণ ও জাতীয় শক্তি ঐক্যবদ্ধ হলে বর্তমান অপশক্তি ক্ষমতায় থাকতে পারবে না বলে মন্তব্য করেন তিনি।
গতকাল সোমবার দুপুরে এক আলোচনায় স¤প্রতি বন্যাকবলিত নেত্রকোনার হাওর অঞ্চলের মানুষের অনুভ‚তি প্রকাশ করতে গিয়ে বিএনপি মহাসচিব এই মন্তব্য করেন।
তিনি বলেন, গত পরশু (শনিবার) আমি নেত্রকোনার বন্যাকবলিত হাওর এলাকায় দুর্গত মানুষের পাশে দাঁড়ানোর জন্য দেশনেত্রীর নির্দেশে গিয়েছিলাম। আমরা মানুষের যে অভ‚তপূর্ব আবেগ দেখেছি, তাদের যে সাড়া দেখেছি, আমার বিশ্বাস জন্মেছে যে, আমরা যদি নিজেরা ঐক্যবদ্ধ হতে পারি, আমরা জাতীয় শক্তিকে ঐক্যবদ্ধ করতে পারি, তাহলেই এই অপশক্তি ক্ষমতায় টিকে থাকতে পারবে না।
সরকার জনবিচ্ছিন্ন বলেই ভারতের সঙ্গে দর কষাকষি করার ক্ষমতা হারিয়ে ফেলেছে বলেও মন্তব্য করেন তিনি।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে বিভিন্ন বিষয়ে ২২টি চুক্তি ও প্রতিরক্ষা সমঝোতা স্মারক সই হয়। সফরে ঝুলে থাকা তিস্তার পানি বণ্টন সমস্যার সমাধান আশা করা হলেও তা হয়নি। মির্জা ফখরুল বলেন, এই সরকার তিস্তা পানি আনবে না, তিস্তার পানি আনার ক্ষমতা তার নাই। কারণ তার তো গণভিত্তিই নাই। সে যে ভারতের সাথে বারগেইন করবে, সেই বারগেইন করার ক্ষমতাই তার নাই। এই নতজানু, এই সেবাদাস সরকার দিয়ে আমাদের জনগণের কোনো সমস্যার সমাধান হবে না। আমাদের ন্যায্য হিস্যা আমরা পাব না, আমাদের গণতান্ত্রিক অধিকার ফিরে পাব না। যেহেতু তারা গণবিচ্ছিন্ন সেবাদাস, তারা জোর করে ক্ষমতায় টিকে থাকতে চায়।
কাকরাইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে সিলেট বিভাগ সংহতি সম্মেলনী দলের সাবেক সাংগঠনিক সম্পাদক ও সাবেক এমপি এম ইলিয়াস আলীর নিখোঁজ হওয়ার পাঁচ বছর পূর্তি উপলক্ষে এই আলোচনাসভা হয়।
সিলেটের সাবেক এমপি ইলিয়াস ২০১২ সালের ১৭ এপ্রিল থেকে নিখোঁজ। সরকার তাকে ‘গুম’ করেছে- বিএনপির পক্ষ থেকে এমন অভিযোগ থাকলেও বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসছে সরকার।
আলোচনা মঞ্চে নিখোঁজ নেতা ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদীর লুনাও ছিলেন। মির্জা ফখরুল ইসলাম বলেন, ইলিয়াস আলী যেদিন গুম হয়ে যান, নিখোঁজ হয়ে যান, সেদিন পরিষ্কার হয়ে গিয়েছিল সবার কাছে তাকে আইন-শৃঙ্খলা বাহিনীর লোকেরা তুলে নিয়ে গেছে। এ ব্যাপারে কোনো সন্দেহ ছিল না, ভিডিও ফুটেজও দেখা গেছে। আশপাশে যেসব গার্ড-টার্ড ছিল, তারা পরিষ্কার করে বলেছিল, তাদের (ইলিয়াস আলী ও তার গাড়িচালক আনসার আলীকে) আইন-শৃঙ্খলা বাহিনী তুলে নিয়ে গেছে এবং সুনির্দিষ্টভাবে বলেছিল, কারা তুলে নিয়ে গেছে। কিন্তু সরকারের লোকেরা তা অস্বীকার করেছে।
এক ইলিয়াস আলী নয়, আমাদের হিসাব মতে, পাঁচ শ’র উপরে ইলিয়াস আলীরা গুম হয়ে গেছে, তাদের খোঁজ নেই। সরকার এখনো অস্বীকার করে যে, আমরা এগুলো জানি না। কিন্তু এ কথা প্রমাণিত হয়ে গেছে যে, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের তুলে নিয়ে গেছে, তারপরও কোনো খবর নেই।
ইলিয়াস আলীর নিখোঁজের বিষয়টি আন্তর্জাতিক সংস্থাগুলোর কাছে তুলে ধরতে পরিবারসহ সিলেট বিভাগ সংহতি সম্মেলনী সংগঠনকে উদ্যোগী হওয়ার পরামর্শ দেন তিনি।
সভায় স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, এই যে গুমের রাজনীতি বাংলাদেশে, এটা কী জন্যে? হত্যার রাজনীতি কি জন্যে? শুধু ক্ষমতায় টিকে থাকার জন্যে। আর এই ক্ষমতায় টিকে থাকার উদ্দেশ্য অন্য কোনো দেশের পারপাস সার্ভ করার জন্য। এটা শুরু হলো প্রেসিডেন্ট জিয়াউর রহমান হত্যাকান্ডের মধ্য দিয়ে। তারপর পর্যায়ক্রমে এ দেশে একের পর বিরোধী দলের ওপর অত্যাচার-নির্যাতন হলো, কেউ কেউ মারা গেল। আজকে নেতাশূন্য হয়ে আসছে বাংলাদেশ।
স্থায়ী কমিটির আরেক সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, আমাদের হাজারো ইলিয়াস আলী দরকার, গ্রামে-গঞ্জে, পথে-প্রান্তরে, ঘরে ঘরে আমাদের ইলিয়াস আলী প্রয়োজন। একটি আন্দোলন, একটি সংগ্রাম, একটি যুদ্ধ আমাদের করতেই হবে। সেই যুদ্ধের মাধ্যমে দেশকে স্বাধীন রাখতে হবে। বিএনপির নেতাকর্মীদের এই শপথ নিতে হবে- মরব, লড়ব কিন্তু দেশের স্বাধীনতা কারো কাছে বিকিয়ে দেবে না।
সিলেট বিভাগ সংহতি সম্মেলনীর সভাপতি কাইয়ুম চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপির ভাইস চেয়ারপারসন ইনাম আহমেদ চৌধুরী, কেন্দ্রীয় নেতা মজিবুর রহমান সারোয়ার, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, হাবিবউন নবী খান সোহেল, হাবিবুল ইসলাম হাবিব, মীর সরফত আলী সপু প্রমুখ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ