Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

নন-ক্যাডার পদে নিয়োগ পেলেন ৩৫তম বিসিএসে উত্তীর্ণদের ৩৯৫ জন

| প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : ৩৫তম বিসিএসের লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য  থেকে ৩৯৫ জনকে প্রথম শ্রেণির নন-ক্যাডার পদে নিয়োগ দিয়েছে সরকারি কর্মকমিশন (পিএসসি)। গতকাল (সোমবার) কমিশনের জনসংযোগ কর্মকর্তা হাসান মো: হাফিজুর রহমান টুটুল এ তথ্য জানান।
তিনি বলেন, নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা অনুযায়ী ৩৫তম বিসিএসে উত্তীর্ণ হয়েও যারা ক্যাডার পদে সুপারিশ পায়নি তাদের মধ্য থেকে মেধাক্রম ও বিদ্যমান কোটা পদ্ধতির ভিত্তিতে ৩৯৫ জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছে, তথ্য বিভ্রাটের জন্য তিনজনের ফল স্থগিত রয়েছে। নিয়োগপ্রাপ্তদের মধ্যে সমাজসেবা অধিদপ্তরের সমাজসেবা কর্মকর্তা পদে ২০০ জন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী পদে ৪৮ জন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক পদে ২০ জনসহ ৪৩টি সরকারি দপ্তর ও সংস্থায় ৩৯৫ জনকে নিয়োগের সুপারিশ করেছে পিএসসি। ৩৫তম বিসিএসে উত্তীর্ণদের মধ্য থেকে প্রথম শ্রেণির নন-ক্যাডার পদে সুপারিশ দেয়া শেষ হলে দ্বিতীয় শ্রেণির নন-ক্যাডার পদে নিয়োগের সুপারিশ করবে কমিশন। ৩৫তম বিসিএসের লিখিত ও মৌখিক পরীক্ষায় ৫ হাজার ৫১৭ জন পাস করলেও এদের মধ্য থেকে বিভিন্ন ক্যাডারে ২ হাজার ১৫৮ জনকে নিয়োগের সুপারিশ করে পিএসসি। লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হলেও যারা ক্যাডায় পাননি তাদের মধ্যে যারা প্রথম ও দ্বিতীয় শ্রেণির নন-ক্যাডার পদে নিয়োগ পেতে ইচ্ছুক তাদের কাছে আবেদন চায় কমিশন। দুই হাজার ৬০০ জন আবেদন জমা দেন। গত ২৮তম বিসিএস থেকে বিসিএসের লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েও যারা কোনো ক্যাডার পাননি তাদের মধ্য থেকে প্রথম শ্রেণির নন-ক্যাডার পদে নিয়োগ দেয়া হচ্ছিল।
এক বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশের পর আরেকটি বিসিএসে উত্তীর্ণদের নিয়োগের আগ পর্যন্ত আগের বিসিএসে উত্তীর্ণদের মধ্য থেকে প্রথম শ্রেণির নন-ক্যাডার পদে নিয়োগ দেয়া হয়। ২০১৪ সালের ১৭ জুন নন-ক্যাডার নিয়োগ (বিশেষ) বিধিমালা ২০১০ সংশোধন করে বিসিএস উত্তীর্ণদের মধ্য থেকে দ্বিতীয় শ্রেণির কর্মকর্তা নিয়োগের এই সুযোগ করে দেয় সরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ