Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কর্ণফুলী নদী তীরে ট্যাংক টার্মিনাল নির্মাণের লক্ষ্যে লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেড এবং ওয়েস্টার্ন মেরিন সার্ভিসেস লিমিটেড-এর মধ্যে চুক্তি সম্পাদন

| প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

প্রেস বিজ্ঞপ্তি : লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেড চট্টগ্রামে দেশের অন্যতম বৃহৎ ট্যাংক টার্মিনাল নির্মাণ করতে যাচ্ছে। চট্টগ্রামের কর্ণফুলী নদীর তীরবর্তী জুলদা মৌজা এলাকায় এই বৃহৎ ট্যাংক টার্মিনালে এক লক্ষ মেট্রিক টন জ্বালানি তেল ও অন্যান্য তরল জাতীয় পদার্থ সংরক্ষণ করা যাবে। এই ট্যাংক টার্মিনালে যে কেউ তাদের পেট্রোলিয়াম জ্বালানি তেল ও কেমিক্যাল মজুদ রাখতে এবং তা নদী ও সড়ক পথে যেকোন স্থানে সরবরাহ করতে পারবে।
লুব-রেফ ট্যাংক টার্মিনাল নির্মাণের প্রাথমিক ধাপ হিসেবে ট্যাংক ও কর্ণফুলী নদী তীরে জেটি নির্মাণের কাজ করবে দেশের স্বনামধন্য প্রতিষ্ঠান ওয়েস্টার্ন মেরিন সার্ভিসেস লিমিটেড।
এ উপলক্ষে গত ১২ এপ্রিল, বুধবার চট্টগ্রামস্থ রেডিসন বøু বে-ভিউ হোটেলে লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেড ও ওয়েস্টার্ন মেরিন সার্ভিসেস লিমিটেড এর মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন ইঞ্জিনিয়ার আলী আহম্মদ, সাবেক সভাপতি চিটাগং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ, এমামুল বাকি, সাবেক ব্যবস্থাপনা পরিচালক চিটাগাং ড্রাই-ডক লিমিটেড, মুনিরুজ্জামান চেয়ারম্যান এন.আর.বি ইকুইটি ম্যানেজমেন্ট লিমিটেড ও সাবেক চেয়ারম্যান বিসিক বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়াও চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ওয়েস্টার্ন মেরিন সার্ভিসেস লিমিটেড এর চেয়ারম্যান ক্যাপ্টেন সোহাইল হোসেন, ভাইস চেয়ারম্যান মোঃ শাখাওয়াৎ হোসেন, ব্যবস্থাপনা পরিচালক আবু মোঃ ফজলে রশিদ এবং লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ইউসুফসহ অন্যান্য উচ্চপদস্থ সরকারী-বেসরকারী উর্ধ্বতন কর্মকর্তা, ব্যক্তিবর্গ এবং নেতৃস্থানীয় ব্যবসায়ীগণ।
উক্ত অনুষ্ঠানে লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ইউসুফ আমন্ত্রিত অতিথিদের স্বাগত জানিয়ে ট্যাংক টার্মিনাল নির্মাণের বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি জ্বালানি সেক্টরে তার অভিজ্ঞতা এবং এর উন্নয়নে করণীয় সম্পর্কেও বক্তব্য রাখেন। মোহাম্মদ ইউসুফ বলেন, কর্ণফুলী নদীর তীরে ট্যাংক টার্মিনাল নির্মাণের মাধ্যমে জ্বালানি তেল ও কেমিক্যাল সংরক্ষণে এবং সরবরাহের ক্ষেত্রে এক যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছেন। এর মাধ্যমে বিপুল পরিমাণ জ্বালানি তেল ও কেমিক্যালের বিশাল সংরক্ষণাগার গড়ে উঠবে। ফলে জ্বালানি তেলের মজুদ ব্যবস্থা বৃদ্ধি করার মাধ্যমে প্রয়োজনীয় চাহিদা অনুযায়ী সরবরাহ নিশ্চিত করা যাবে। একইসাথে জ্বালানি তেলের মূল্য স্বাভাবিক রাখা সম্ভব হবে। তিনি বলেন, ট্যাংক টার্মিনাল নির্মাণের ফলে বিপুল সংখ্যক লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। ট্যাংক টার্মিনাল প্রতিষ্ঠার মাধ্যমে স্বল্প পুঁজির ব্যবসায়ীগণও জ্বালানি তেল আমদানি করে এনে মজুদ করে পর্যায়ক্রমে বাজারজাত করতে পারবেন। তিনি আর ও বলেন, বিদ্যুৎ উৎপাদন কোম্পানীসমূহ, ব্রেল্ডিং প্ল্যান্ট, রিফাইনারিসহ এ জাতীয় প্রতিষ্ঠানের জ্বালানি তেল মজুদ কাজের ক্ষেত্রে এই ট্যাংক টার্মিনাল সহায়ক ভূমিকা পালন করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কর্ণফুলী

৮ জানুয়ারি, ২০২৩
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৫ সেপ্টেম্বর, ২০২২
২৪ আগস্ট, ২০২২
২২ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ