Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মাগুরায় ৪৬ বছর পর ৪ জনের নামে যুদ্ধাপরাধ মামলা

| প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

মাগুরা জেলা সংবাদদাতা : যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধে মাগুরায় ৪ জনের বিরুদ্ধে আদালতে মামলা হয়েছে। আদালত মামলাটি আমলে নিয়ে আর্ন্তজাতিক অপরাধ ট্রাইব্রæনালে পাঠানোর নির্দেশ দিয়েছেন।
মামলার আইজীবী সমর জোয়ার্দ্দার জানান, বাদী খোকন বিশ্বাসের অভিযোগ তার পিতা মাগুরা শালিখা উপজেলার সিমাখালী গ্রামের রজব আলী বিশ্বাসকে ১৯৭১ সালের ১৫ আগস্ট বাড়ি থেকে ধরে নিয়ে আসামিরা গলা কেটে হত্যা করে। আসামিরা হচ্ছে পার্শ্ববর্তী যশোর বাঘারপাড়া উপজেলার প্রেমচারা গ্রামের আমজাদ মোল্ল্যা, কেরামত মোল্ল্যা, ওহাব মোল্ল্যা ও ফসিয়ার মোল্ল্যা। তারা সবাই ঐ সময় রাজাকার ছিল বলে মামলার আরজিতে উল্লেখ করা হয়েছে।
গত ৬ এপ্রিল বাদীর লিখিত অভিযোগের ভিত্তিতে মাগুরার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্র্রেট সম্পা বসু গতকাল মঙ্গলবার নথী পর্যালোচনা করে অভিযোগের সত্যাসত্য বিষয়ে তদন্তক্রমে পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালে পাঠানোর নির্দেশ দিয়েছেন।
নিহত রজব আলী বিশ্বাসের নাতী শামসুউদ্দিন জ্যোতি জানান, ৪৬ বছর পর নানার হত্যাকারীদের বিরুদ্ধে মামলা করতে পেরেছি। বিচারের মাধ্যমে পরিবারের পক্ষ থেকে এ মামলার আসামিদের দৃষ্টান্ত মূলক শাস্তি দাবি করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাগুরা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ