Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বাজারে আসছে বিসিএসআইআর উদ্ভাবিত ফায়ার এক্সটিংগুইসার

| প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)-এর উদ্ভাবিত ২ টি প্রসেস ১) অগ্নিনির্বাপক যন্ত্র, কার্বন বেইজ এবং ফসফেট বেইজ। ১) অঙ্কুরিত সয়া আটা, প্রসেস দুটি বাণিজ্যিকভাবে উৎপাদন ও বাজারজাত করণের লক্ষ্যে গত ৯ এপ্রিল বিসিএসআইআর-এর সম্মেলন কক্ষে স্থানীয় শিল্পোদ্যোক্তাদের মাঝে ইজারা চুক্তি পত্র ২টি স্বাক্ষরিত হয়।
নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিপত্র স্বাক্ষর করেন যথাক্রমে মো. ফারুক আহমেদ, প্রোপাইটর জননী এন্টারপ্রাইজ এবং মোঃ শরিফুল আলম প্রোপাইটর মের্সাস ব্রাদার্স ফ্লাওয়ার মিলস, বিসিএসআইআর-এর পক্ষে বেনজীর আহমেদ সচিব, ভারপ্রাপ্ত। চুক্তিপত্র ২টি হস্তান্তর করেন বিসিএসআইআর-এর চেয়ারম্যান মো. ফারুক আহমেদ এবং সদস্য উন্নয়ন মোহাম্মদ ফজলুল হক। Malting/Germination Technology ব্যবহারের মাধ্যমে গMalted soya Floor উদ্ভাবন করা হয়েছে। এতে রয়েছে প্রচুর প্রোটিন ভিটামিন ও মিনারেল। অঙ্কুরিত আটা রুটিও ফুড আইটেম এবং অন্যান্য খাদ্য দ্রব্যাদি প্রস্তুতকরণে প্রধান উপকরণ হিসেবে ব্যবহার করা যাবে। যাদের হজম ক্ষমতা কম যেমন, শিশু ও বয়স্ক লোকের খুবই উপযোগী খাবার।
কার্বন বেইজ অগ্নিনির্বাপক : পেট্রোল, ডিজেল, কেরোসিন, তারপিন ইত্যাদি লিকুইড এবং কাঠ, কাগজ, প্লাস্টিক, রাবার, ও বৈদ্যুতিক যন্ত্রপাতির উৎস হতে সৃষ্টি অগ্নিনির্বাপনের জন্য খুবই কার্যকর।
ফসফেট বেইজ অগ্নিনির্বাপক : সলিড বা শক্ত দ্রব্যাদিতে আগুন নিভাতে খুবই কার্যকর এ ছাড়া অ, ই, ঈ টাইপ অগ্নি নির্বাপনে ফসফেট বেইজ ব্যবহার উপযোগী।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রসেস উদ্ভাবনকারী বিজ্ঞানী ড. মাহবুবর রহমান, এস এস ও, মো: মসিয়ার রহমান, এস এসও, উম্মে ফাতেমা জাহাজাদী এস এসও, বিভিন্ন ইউনিটের পরিচালকগণসহ সংশ্লিষ্ট বিজ্ঞানী ও কর্মকর্তাবৃন্দ।- প্রেস বিজ্ঞপ্তি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ