Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রতিরক্ষা চুক্তি জনগণ মানবে না - মওদুদ আহমদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৭, ৪:২০ পিএম

স্টাফ রিপোর্টার : প্রতিরক্ষা চুক্তি জাতীয় স্বার্থ বিরোধী অভিহিত করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলছেন, এই চুক্তি দেশের জনগণের কাছে গণনযোগ্য হবে না এবং তারা সেটি মানবেও না।
দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
সাবেক আইনমন্ত্রী মওদুদ আহমদ বলেন, গণমাধ্যমে এসেছে প্রধানমন্ত্রীর ভারত সফরে বাংলাদেশের প্রতিরক্ষার জন্য দুটো সমঝোতা স্বাক্ষর হবে। অথচ কি স্বাক্ষর করছেন আমরা তা জানি না।প্রতিরক্ষার জন্য যে সমঝোতা স্মারক স্বাক্ষর বা চুক্তির কথা বলা হচ্ছে, এই দুটো একই কথা অর্থাৎ দুটো রাষ্ট্রের মধ্যে কমিটমেন্ট। কিন্তু জাতীয় স্বার্থ বিরোধী কোনো ধরনের সমঝোতা বাংলাদেশের মানুষ গ্রহণ করবে না।
‘নির্বাচনকালীন নিরপেক্ষ সহায়ক সরকারের দাবি এবং জঙ্গিবাদ দমনে করণীয়’ শীর্ষক এই আলোচনা সভার আয়োজন করে ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)।
দেশে রাজনীতি না থাকার কারণে জঙ্গিবাদের উত্থান হয়েছে মন্তব্য করে বিএনপির এই স্থায়ী কমিটির সদস্য বলেন, প্রধানমন্ত্রী জাতীয় ঐক্যের কথা বলেন, সবাইকে আহ্বান জানান; কিন্তু বিএনপিকে আহ্বান জানান না। তাই একটি কথা খুবই স্পষ্ট যে, বাংলাদেশ জাতীয়তাবাদী দল ছাড়া জঙ্গিবাদ বিষয়ে কোনো জাতীয় ঐক্য কখনো সম্ভবপর নয়।
জঙ্গিবাদকে জাতীয় সমস্যা হিসেবে চিহিৃত করে তা নির্মূল করতে সকল রাজনৈতিক দল, পেশাজীবী ও বুদ্ধিজীবীদের নিয়ে জাতীয় ঐক্য সৃষ্টি করতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি।
গণতন্ত্র ও ভোটের অধিকার ফিরে আসলে জঙ্গিবাদ চলে যাবে দাবি করে বিএনপির এই নেতা বলেন, সেজন্য দরকার সত্যিকার অর্থে একটি জনপ্রতিনিধিত্বশীল সরকার।
আগামী নির্বাচনে বিএনপির অংশগ্রহণের বিষয়টি তুলে ধরে মওদুদ আহমদ বলেন, অনেকে আজ বলে থাকে যে, আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ না নিলে বিএনপির নিবন্ধন চলে যাবে। কথা হচ্ছে নিবন্ধন থাকুক আর না থাকুক সেটা বিষয় নয়। বিএনপি মনে করে এই মূহুর্তে জনগণের ভোটাধিকার ফিরিয়ে পাওয়াটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।
ন্যাশনাল পিপলস পার্টির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, বিএনপির ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান, ডেমোক্রেটিক লীগের সাধারণ সম্পাদক সাইফুদ্দিন মনি, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক কমরেড সাঈদ আহমেদ এবং জাতীয় গণতান্ত্রিক পার্টির সাধারণ সম্পাদক খন্দকার লুৎফুর রহমান প্রমুখ।



 

Show all comments
  • Mirajul Haque ৮ এপ্রিল, ২০১৭, ১০:৩৭ পিএম says : 0
    অন্যায়ের কাছে বিক্রি না হওয়ার অনুরোধ জানাবো ইনকিলাবকে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ