Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশে আইপিইউর সম্মেলন এক প্রহসন-মির্জা ফখরুল

| প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : বিশ্বের যেসব দেশে সংসদীয় গণতন্ত্র রয়েছে তাদের প্রতিনিধিত্বকারী পার্লামেন্টের যেসব সদস্য ঢাকায় আইপিইউ সম্মেলনের অধিবেশনে যোগ দিয়েছেন বিএনপির গত রোববার রাতে নীতি নির্ধারণী কমিটি জাতীয় স্থায়ী কমিটির সভায় তাদের অভিনন্দন জানানো হয় বলে জানিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল সোমবার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপি আয়োজিত এক সংবাদ সম্মেলনে ঢাকায় আইপিইউ সম্মেলন নিয়ে বিস্ময় প্রকাশ করা হয়।
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সংবাদ সম্মেলনে বলেন, যে দেশের পার্লামেন্ট জনগণের প্রতিনিধিত্ব করে না, গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করে দিয়েছে এবং নাগরিকদের মানবাধিকার লুণ্ঠিত, হত্যা, গুম, গ্রেফতার ও মিথ্যা মামলায় জনগণ জর্জরিত সেই দেশে আইপিইউর সম্মেলন একটা প্রহসন ছাড়া কিছু নয়।

তিনি বলেন, বিএনপি মনে করে যে দেশে মানুষের মানবাধিকার লুণ্ঠিত, যে দেশের পার্লামেন্ট জনগণের প্রতিনিধিত্ব করে না, সে দেশে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ)-এর সম্মেলন প্রহসন ছাড়া কিছু নয়।
এক প্রশ্নের জবাবে ফখরুল বলেন, ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনের পরপরই আমাদের ওই সময়ের (নবম সংসদ) চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক আইপিইউ সেক্রেটারি জেনারেল এন্ডার পি জনসনের কাছে একটি চিঠি দিয়েছিলেন। সেই চিঠিতে বলা হয়েছিল, বাংলাদেশে নির্বাচন কীভাবে হয়েছে এবং ওই নির্বাচনে যে নির্বাচন নয়, ওই পার্লামেন্ট যে বাংলাদেশের ভোটারদের ভোটে নির্বাচিত হয়নি। ওই চিঠি দেয়া হয়েছিল ২০১৪ সালের ১৫ জানুয়ারি।
আইপিইউর সদস্য দেশগুলোকে বিএনপির পক্ষ থেকে কোনো চিঠি দেয়া হবে কি না জানতে চাইলে বিএনপি মহাসচিব বলেন, আমরা আপনাদের (গণমাধ্যম) মাধ্যমে এটা জানাতেই এই সংবাদ সম্মেলন করছি। আমরা ইতোমধ্যেই বেশিরভাগ সদস্যকে জানিয়েছে যে, দেশে এই অবস্থা রয়েছে।
উল্লেখ্য, গত শনিবার থেকে ঢাকায় শুরু হয়েছে বিশ্বের ১৬৪টি দেশের আইনসভার সংগঠন ‘ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ)’ ১৩৬তম সম্মেলন। সম্মেলনে ১৩০টি দেশের পার্লামেন্টের প্রতিনিধি অংশ নিচ্ছেন।
সংসদের দক্ষিণ প্লাজায় গত শনিবার সন্ধ্যায় সম্মেলন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশে প্রথমবারের মতো বিশ্বের সবচেয়ে বড় এই সংসদীয় ফোরামের সম্মেলনের আয়োজন করে জাতীয় সংসদ।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক স্পিকার ব্যারিস্টার জমির উদ্দিন সরকার ও বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন। স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, তরিকুল ইসলাম, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, চৌধুরী কামাল ইবনে ইউসুফ, আলতাফ হোসেন চৌধুরী, আহমেদ আজম খান, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত  হোসেন জীবন উপস্থিত ছিলেন।





 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ