Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

সিলেটের জঙ্গি আস্তানা আতিয়া মহলে র‌্যাবের বোমা নিষ্ক্রিয়কারী দল

সিলেট অফিস | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৭, ৫:২২ পিএম

সিলেটের জঙ্গি আস্তানা আতিয়া মহলে কাজ শুরু করেছে র‌্যাবের বোমা নিষ্ক্রিয়কারী দল। আজ সোমবার (০৩ এপ্রিল) দুপুর ১টা ১০ মিনিটে এ কার্যক্রম শুরু করে তারা। এর আগে সকালে টিমের সদস্যরা ঢাকা থেকে সিলেটে এসে পৌঁছান। মোগলাবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খায়রুল ফজল বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, জঙ্গি আস্তানায় বোমা থাকতে পারে এ সন্দেহে তাদের সিলেটে ডাকা হয়। তারা পরীক্ষা নিরীক্ষা চালিয়ে দেখবেন ভবনের ভেতরে প্রবেশ করা নিরাপদ কিনা, তবেই ভবনের প্রবেশ করা যাবে।
সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (দক্ষিণ) জেদান আল মুসা বলেন, বোমা নিষ্ক্রিয়কারী দলের সদস্যদের পাশাপাশি ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের কর্মীরা, মেডিকেল টিম, অ্যাম্বুলেন্স ও একজন ডোমকেও প্রস্তুত রাখা হয়েছে। সঙ্গে রয়েছেন বাড়ির মালিক উস্তার আলীও।
গত ২৪ মার্চ ভোরে জঙ্গিদের অবস্থান নিশ্চিত হতে পেরে সিলেটের শিববাড়ি আতিয়া মহল ঘেরাও করে রাখে পুলিশ। এদিন বিকেলে সোয়াট সদস্যরা আতিয়া মহলে অভিযানে গেলেও বাসার নিরীহ ২৮ পরিবারের বাসিন্দাদের উদ্ধার জটিলতায় অভিযানে যায়নি সোয়াট। পরে সেনাবাহিনীকে ডাকা হলে এদিন রাতে সেনা বাহিনীর প্যারা কমান্ডোরা ঘটনাস্থল পরিদর্শন করেন।
২৫ মার্চ শনিবার সকালে আতিয়া মহলের বাসিন্দাদের উদ্ধারের পর বেলা ২টা ৫ মিনিটে জঙ্গিদের প্রতিরোধে অভিযান টোয়াইলাইট পরিচালনা করে সেনাবাহিনী। তিনদিন অভিযানের পর মঙ্গলবার টোয়াইলাইট সমাপ্ত করে ব্যারাকে ফিরে সেনাবাহিনী।
অভিযানে চার জঙ্গি নিহত হন। অন্যদিকে, ২৫ মার্চ সন্ধ্যায় জঙ্গিদের পেতে রাখা বোমায় প্রাণ হারান দুই পুলিশ অফিসারসহ ৬জন। এ ঘটনায় অন্তত ৩২ জন আহত হন। একই ঘটনায় আহত র‌্যাবে কর্মরত সেনা কর্মকর্তা লে. কর্নেল আবুল কালাম আজাদ চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ