Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কেশবপুরে বন্ধ ইটভাঁটায় সন্ত্রাসীদের হামলায় আহত ১৫

| প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

কেশবপুর উপজেলা সংবাদদাতা : কেশবপুরের প্রশাসনের বন্ধ করে দেয়া অবৈধ ইট ভাঁটির পক্ষের লোকজন গ্রামবাসি কৃষকদের ওপর হামলা করে প্রশাসনের বেঁধে দেয়া ১৫ দিনের ভেতর ভাঁটি স্থাপনা সরিয়ে নেয়ার সময় শেষ হবার পরও বৃহস্পতিবার বিকেলে উপজেলা কৃষি অফিসার মালিকের আবেদনে ওই ইট ভাঁটি তদন্ত করতে গেলে মালিক পক্ষ কৃষকদের ওপর হামলা চালায়। এতে প্রায় দশজন কৃষকসহ উভয় পক্ষে ১৫জন আহত হয়েছে। আহতদের কেশবপুর হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতরা এলাকাবাসি জানান, চলতি বছর জানুয়ারি মাসে উপজেলার কাস্তা-বারুইহাটি চৌরাস্তা মোড়ে জনবসতিপূর্ণ এলাকায় ৩ ফসলী ও ফলজ বৃক্ষের জমি গ্রাস করে সিদ্দিকুর রহমান রোমান ব্রিকস নামের একটি ইট ভাঁটির নির্মাণ কাজ শুরু করেন। রাস্তাঘাট, পরিবেশের বিপর্যয়সহ ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কায় প্রথম থেকেই গ্রামবাসি কৃষকরা ওই স্থানে ইটভাঁটি স্থাপনের বিরুদ্ধে মানব বন্ধনসহ মিছিল-সমাবেশ করে আসছেন। ইটভাঁটি বন্ধের জন্য এলাকার দেড়শতাধিক কৃষকের স্বাক্ষরিত লিখিত অভিযোগ কেশবপুরের সাংসদ জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক, পরিবেশ অধিদপ্তর, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসারসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরে দায়ের করেন।
ফসলী জমিতে ইটভাঁটি নির্মাণে খবর বিভিন্ন জাতীয় ও স্থানীয় পত্রিকায় প্রকাশিত হয়। সে কারণে গত ৭ মার্চ জেলা প্রশাসকের নির্দেশে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কবীর হোসেন এক ভ্রাম্যমান আদলতের মাধ্যমে অনুমতিহীন রোমান ব্রিক্সসহ আরও ৫টি অবৈধ ইটভাঁটি বন্ধ করে দেন। কিন্তু রোমান ব্রিক্সের মালিক ওই স্থানে ইটভাঁটি করার জন্য বিভিন্নভাবে চেষ্টা করতে থাকেন। প্রশাসন ১৫ দিনের মধ্যে মালিককে ইটভাঁটি সরিয়ে নিতে বলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ