Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রতিরক্ষা চুক্তি থেকে দৃষ্টি ফেরানোর সরকারি কৌশল জঙ্গি তৎপরতা -রিজভী

| প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, প্রধানমন্ত্রীর ভারত সফরে সম্ভাব্য প্রতিরক্ষা চুক্তি থেকে জনদৃষ্টি ভিন্ন দিকে ফেরাতে আবারও রক্তাক্ত জঙ্গি তৎপরতার কৌশল নেয়া হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।
রুহুল কবির রিজভী বলেন, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবি বানচাল করতেই জঙ্গিদের তৎপরতা সৃষ্টি করা হয়েছে। সরকার চায় না দেশ থেকে জঙ্গিবাদ দূর হোক। এর প্রমাণও আছে। গণমাধ্যমে হানিফ মৃধা, সোহেলদের মা ও স্ত্রীদের মর্মস্পর্শী কান্নায় জনগণের কাছে জঙ্গিবাদ নিয়ে সরকারের রহস্যজনক ভূমিকা আরো স্পষ্ট হচ্ছে।
তিনি বলেন, জনগণ দৃঢ়ভাবে বিশ্বাস করে সরকার পরিকল্পিতভাবে জঙ্গিবাদের সামগ্রিক তৎপরতা আড়াল করছে। জনগণের কাছে আজ পরিষ্কার, জঙ্গিবাদকে ব্যবহার করে সরকার ফায়দা নিচ্ছে। জঙ্গিবাদ জাতীয় নির্বাচনের অন্তরায়- আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন একটি বক্তব্যের উল্লেখ করে বিএনপির এই নেতা বলেন, তার বক্তব্যে এটা পরিষ্কার যে, জঙ্গি হামলার সুবিধাভোগী কারা। কারা জঙ্গিবাদ জিইয়ে রেখে রাষ্ট্রক্ষমতা আঁকড়ে রেখেছে।
বর্তমান সরকারকে নতজানু বলে দাবি করে দেশে স্বার্থ বিসর্জন দিয়ে ভারতের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি না করার আহŸান জানিয়ে রিজভী বলেন, আপনারা দেশের মানুষকে অন্ধকারে রেখে গোপনে দেশবিরোধী চুক্তি করে দেশের স্বার্থ জলাঞ্জলি দিতে কুণ্ঠাবোধ করছেন না। কারণ দেশবিরোধী চুক্তি গোপনেই সম্পন্ন করতে হয়। বর্তমান সরকারও সেই কাজটি সুচারুভাবে সম্পন্ন করতে উদ্যোগী হয়েছে।
তিনি আরো বলেন, সত্যিকার অর্থে প্রধানমন্ত্রীর আসন্ন ভারত সফরে প্রতিরক্ষা বিষয়ে যা হতে যাচ্ছে তা গোপন রাখার জন্যই সরকারের মন্ত্রীরা অসত্য কথা বলছেন। ইংরেজি ইনডিপেনডেন্ট পত্রিকায় প্রতিরক্ষা চুক্তির বিষয়ে বিস্তারিত রিপোর্ট প্রকাশিত হয়েছে। ইনডিপেনডেন্ট পত্রিকার মালিক হচ্ছেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা। এটা স্পষ্ট যে, সরকারের ইশারাতেই ওই রিপোর্টটি প্রকাশিত হয়েছে।
রিজভী বলেন, আজকে দেশের স্বাধীনতা-সর্বভৌমত্ব নিয়ে ছিনিমিনি খেলা হচ্ছে। এই প্রতিরক্ষা চুক্তি আমাদের স্বাধীনতা-সর্বভৌমত্ব সুরক্ষার সঙ্গে সম্পর্কযুক্ত। যা অত্যন্ত স্পর্শকাতর বিষয়। লাখ লাখ শহীদের রক্তের বিনিময়ে যে স্বাধীনতা অর্জিত হয়েছে তা নিয়ে কখনোই ছিনিমিনি খেলতে  দেবে না জনগণ।                       



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিজভী

৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ