Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রীর অসন্তোষ চট্টগ্রামে সেই তিন সেতুর নির্মাণ কাজে গতি বেড়েছে

| প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম বিমানবন্দর সড়কে নির্মাণাধীন সেই তিন সেতুর নির্মাণ কাজ আগামী ২০ জুনের মধ্যে শেষ করার লক্ষ্যে কাজের গতি বাড়িয়ে দেয়া হয়েছে। গতকাল (রোববার) নির্মাণাধীন সেতু পরিদর্শন করে একথা জানান চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমদ। এছাড়া মেয়র আ জ ম নাছির উদ্দীনের বেঁধে দেওয়া সময়সীমা ২০ জুনের মধ্যে ধাপে ধাপে কাজ সম্পন্ন করার লক্ষ্যে ঠিকাদার ও প্রকৌশলীদের প্রয়োজনীয় নির্দেশনা দেন প্রধান প্রকৌশলী।
প্রধান প্রকৌশলী সাংবাদিকদের বলেন, আমরা দেখলাম ঠিকাদারের ছোট্ট এস্কেভেটার দিয়ে দ্রুতগতিতে মাটি খোঁড়ার কাজ হচ্ছে না। সময়ক্ষেপণ হচ্ছে। তাই আমরা চসিকের একটি লংবুম এস্কেভেটার দিয়ে সহযোগিতা করছি। যাতে দ্রæতগতিতে পুরোনো সেতুর স্ট্রাকচারসহ মাটি তোলার কাজ হয়।
স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) থেকে চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও জেলার নির্বাহী প্রকৌশলীকে নিয়মিত পরিদর্শন, তদারকি এবং কারিগরি নির্দেশনা ও ব্যবস্থাপনার দায়িত্ব দেয়ায় সেতু তিনটির নির্মাণকাজে গতি এসেছে জানিয়ে লে. কর্নেল মহিউদ্দিন আহমদ বলেন, এখন আমরা সরাসরি কাজের তত্ত্বধান করতে পারছি। নদীর পাড়, রেললাইন, সংকীর্ণ জায়গায় হওয়ায় যেকোনো সিদ্ধান্ত এখন দ্রæত নেওয়া যাচ্ছে। আগে ঢাকার প্রকল্প পরিচালক হয়ে মন্ত্রণালয়ের অনুমোদন ছাড়া কোনো কাজ হতো না। কারণ ঠিকাদার শঙ্কিত থাকত বিল পরিশোধ নিয়ে।
অপর এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, সেতু তিনটির নির্মাণকাজ ২০ জুনের মধ্যে সম্পন্ন করাটা চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি আমরা। এ লক্ষ্যে তিনটি সেতুতে চসিকের তিনজন তত্ত্ববধায়ক প্রকৌশলী, তিনজন নির্বাহী প্রকৌশলী ও তিনজন সহকারী প্রকৌশলী দিয়ে তিনটি ওয়ার্কিং গ্রুপ করে দিয়েছি। বড় কোনো ঘূর্ণিঝড়, জলোচ্ছাস বা পানিবদ্ধতা না হলে নির্ধারিত সময়ের আগেই কাজ শেষ করার ব্যাপারে আমরা আশাবাদী। উল্লেখ্য, সেতু তিনটির নির্মাণ কাজের ধীরগতিতে জনদুর্ভোগ দেখে সম্প্রতি অসন্তোষ প্রকাশ করেছিলেন প্রধানমন্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ