Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

সরকার গোপন এজেন্ডা বাস্তবায়নের জন্য জঙ্গিবাদকে সামনে এনেছে : রিজভী

| প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৭, ১২:০০ এএম


প্রতিরক্ষা চুক্তি হলে ভারত এদেশ নিয়ন্ত্রকের ভূমিকায় অবতীর্ণ হবে
স্টাফ রিপোর্টার : সরকার দেশবিরোধী গোপন এজেন্ডা বাস্তবায়নের জন্য জঙ্গিবাদকে সামনে এনেছে বলে দাবি করেছে বিএনপি। গতকাল রোববার সংবাদ সম্মেলনে দলটির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, অবস্থাদৃষ্টে মনে হয়- জঙ্গিবাদ নিয়ে বিনাভোটের সরকার জনগণের সাথে লুকোচুরি খেলছে।  তিনি বলেন, প্রতিরক্ষা চুক্তি হলে শক্তিশালী দেশ হিসেবে ভারত নিয়ন্ত্রকের ভূমিকায় অবতীর্ণ হবে। তাতে বাংলাদেশের স্বাধীনতা হবে বিপন্ন এবং সার্বভৌমত্ব দুর্বল হবে।
রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলন হয়।
রিজভী আহম্মেদ বলেন, জঙ্গিদের রক্তাক্ত সংঘাত শুরু হওয়ার পর থেকে সরকার নানা তত্ত¡ কথা শুনিয়ে এসেছে। ঘটনা ঘটার কয়েক মিনিটের মধ্যেই দায় চাপিয়ে দেন অন্যের ঘাড়ে। উগ্রবাদীদের নিত্যকার সহিংস ঘটনা শুরু হওয়ার পর থেকেই সরকারের মন্ত্রী ও নেতাদের উগ্রবাদীদের নির্মূল করার বিষয়ে নানা তর্জন-গর্জন দেশবাসী শুনেছে। কিন্তু নির্মূল তো দূরে থাক, স¤প্রতি গত কয়েক দিনে উগ্রবাদীদের সহিংস ঘটনায় মনে হচ্ছে, এদের নেটওয়ার্ক আরও বেশি বিস্তৃত হয়েছে। তিনি বলেন, উগ্রবাদীদের স্থান আরো পাকাপোক্ত হচ্ছে, যার প্রমাণ মিললো গত কয়েকদিনে চট্টগ্রাম থেকে ঢাকায়। সরকারের বিভেদ-বিভাজন ও প্রতিহিংসার রাজনীতিকে এড়িয়ে জঙ্গিবাদকে দমন করতে দলমত নির্বিশেষে সবাইকে ঐক্যবদ্ধভাবেই কাজ করতে হবে।
চট্টগ্রামের সীতাকুন্ড এবং ঢাকার আশকোনা ও খিলগাঁয়ের আত্মঘাতী জঙ্গিদের কর্মকান্ডে গভীর উদ্বেগ প্রকাশ করেন রিজভী আহম্মেদ।
প্রধানমন্ত্রীকে ভুল তথ্য দিয়ে একটি মহল বিচার বিভাগের সঙ্গে প্রশাসন বা নির্বাহী বিভাগের দূরত্ব তৈরি করছে বলে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বক্তব্যের প্রসঙ্গ টেনে রিজভী আহম্মেদ  বলেন, দেশের প্রধান বিচারপতি যখন এ ধরনের অভিযোগ উত্থাপন করেন, সেটি নিশ্চয়ই জনমনে যৌক্তিক ভিত্তি পায়। কতটা ভুক্তভোগী হলে স্বয়ং প্রধান বিচারপতিও ক্ষুব্ধ হয়ে নির্বাহী হস্তক্ষেপের বিষয়ে অভিযোগ তোলেন প্রশ্ন রাখেন রিজভী।
ভারতের সঙ্গে বাংলাদেশের সম্ভাব্য চুক্তিতে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হবে দাবি করে তিনি বলেন,  প্রতিরক্ষা চুক্তি একটি দেশের জন্য অত্যন্ত স্পর্শকাতর বিষয়। ভারতের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি হলে বাংলাদেশের প্রতিরক্ষাব্যবস্থার গোপনীয়তা বলে কিছু থাকবে না। পৃথিবীতে শক্তিশালী ও অপেক্ষাকৃত কম শক্তিশালী দেশের মধ্যে সামরিক চুক্তি হলে সব সুবিধা শক্তিশালী দেশই পেয়ে থাকে। ভারত-বাংলাদেশের মধ্যে প্রস্তাবিত সামরিক চুক্তিতে এর থেকে কোনো ব্যতিক্রম হবে বলে মনে হয় না।
দিনাজপুর জেলা বিএনপির যুগ্ম-আহ্বায়ক বখতিয়ার আহমেদ কচিকে গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান রিজভী। তিনি অবিলম্বে কচির মুক্তি দাবি করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিজভী

৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ