Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কয়েকদফার কালবৈশাখীতে দক্ষিণাঞ্চলে রবি ফসলের ক্ষতি

| প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

নাছিম উল আলম : ফাল্গুনের কয়েক দফার কালবৈশাখীসহ বজ্র বৃষ্টির পাশাপাশি নানামুখী বিরূপ আবহাওয়ায় তরমুজ ও মুগডালসহ বিভিন্ন রবি ফসলের যথেষ্ট ক্ষতি হচ্ছে। ইতোমধ্যে কয়েক দফায় বর্ষণে অনেক তরমুজ চাষির মাথায় হাত উঠেছে। চলতি মৌসুমে দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে প্রায় ৩৫হাজার হেক্টর জমিতে তরমুজের আবাদ হয়েছে বলে কৃষি স¤প্রসারণ অধিদফতর-ডিএই সূত্রে জানা গেছে। যার অন্তত ৩৫ভাগ ফসলই কয়েক দফার বর্ষণে বিনষ্ট হয়েছে।
চলতি মাসে বরিশাল জেলায় প্রায় ৫৫মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। গত শনিবার জেলায় শিলা বৃষ্টিও হয়। তবে গত ৫মার্চ কালবৈশাখীর দিন ভোলাতে ঘরবাড়ি ও রবি ফসলের ব্যাপক ক্ষতি হয়। ওই দিন ভোলাতে প্রায় ৫২মিলিমিটার বৃষ্টিপাতে তরমুজের পাশাপশি মুগ ডালসহ বিভিন্ন রবি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। বরগুনা ও পটুয়াখালীর কয়েকটি এলাকাতেও তরমুজের ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। তবে ডিএই গতকাল পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির কথা জানাতে পারেনি। সারা দেশে আবাদকৃত তরমুজের অন্তত ২৫ভাগই দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে আবাদ হয়ে থাকে। রসালো সুমিষ্ট ফল তরমুজের আবাদ ও পরবির্তী পরিচর্যার বিষয়টি স্পর্শকাতর। পানির অভাবে ফসলের উৎপাদন যেমনি ক্ষতিগ্রস্ত হয়, তেমনি অতিমাত্রায় পানি পেলেও তার যথেষ্ট ক্ষতি হয়। গত ৫মার্চ থেকে এ পর্যন্ত অন্তত ৭দিন দক্ষিণাঞ্চলে বৃষ্টি হয়েছে। এরমধ্যে ৫মার্চের প্রথম কালবৈশাখীর পরে ১০ ও ১১মার্চ বঙ্গোপসাগরে সৃষ্টি গভীর সঞ্চালনশীল মেঘমালার কারণে সাগর থেকে ধেয়ে আসা বৃষ্টি জনজীবনকে বিপর্যস্ত করে দেয়ার পাশাপাশি তরমুজসহ রবি ফসলের যথেষ্ট সর্বনাশ করেছে।
আবার গত শুক্রবার শেষ রাত থেকে ঘন কুয়শার ২৪ঘণ্টা পরেই বজ্র ও শীলা বৃষ্টিতে স্পর্শকাতর রবি ফসল হুমকির মুখে পড়েছে। তাপমাত্রার পারদও অস্বাভাবিকভাবে ওঠানামা করছে। মাত্র ৪৮ঘণ্টার ব্যবধানে বরিশালে সর্বনিম্ন তাপমাত্রা ১৫ডিগ্রি সেলসিয়াস থেকে সাড়ে ৬ডিগ্রি বৃদ্ধি পেয়ে শনিবার সকালে ২১.৫ডিগ্রি সেলসিয়সে উন্নীত হয়। সর্বোচ্চ তাপমাত্রাও একইভাবে অস্বাভাবিকভাবে ওঠানামা করছে। বৃহস্পতিবার ৩০.৩ডিগ্রি থেকে শুক্রবার ৩ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেয়ে ২৭.৩ডিগ্রি সেলসিয়াসে স্থির হলেও শনিবার তা আবার ৩০.৫ডিগ্রিতে উন্নীত হয়। গতকাল বরিশালে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল যথাক্রমে ১৮.৬ ও ৩২.৮ডিগ্রি সেলসিয়াস। তবে গতকালের পূর্বাভাসে দক্ষিণাঞ্চলসহ সারা দেশেই তাপমাত্রা আজ প্রায় অপরিবর্তিত থাকার কথাও জানান হয়েছে।
আবহাওয়া বিভাগের মতে, লঘুচাপের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। পাশাপাশি মৌসুমি লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে সক্রিয় রয়েছে। বরিশাল ও খুলনা সহ সমগ্র উপক‚লীয় এলাকা ছাড়াও দেশের বিভিন্ন স্থানে অস্থায়ী দমকা হাওয়াসহ ঝড়ো হাওয়া এবং বজ্রবৃষ্টির সম্ভবনার কথা জানিয়ে আজকের পরবর্তী ৪৮ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস সম্ভবনার কথাও বলেছে আবহাওয়া বিভাগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ