Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তৈরি পোশাকের দাম বাড়ানোর পরামর্শ বাণিজ্যমন্ত্রীর

| প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বিদেশি ক্রেতাদের কাছে বাংলাদেশি পণ্যের দাম বাড়ানোর বিষয়ে  তৈরি পাশাক শিল্পের শ্রমিক সংগঠনগুলোকে জোর দেয়া উচিত বলে মন্তব্য করে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, আমাদের রফতানির সিংহভাগ আসে তৈরি পোশাক খাত থেকে। স¤প্রতি এ খাতের রফতানি আয় কমে গেছে। এর মূল কারণ বৈদেশিক মুদ্রার মান কমে যাওয়া। আর এ খাতে রফতানি আয় বাড়াতে হলে পণ্যের দাম বাড়াতে হবে।
গতকাল শনিবার রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে দিনব্যাপী বিজিএমইএ-সেইপ জব ফেয়ারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।
বাণিজ্যমন্ত্রী বলেন, এজন্য শ্রমিক সংগঠনগুলোকে বিদেশি ক্রেতাদের দাম বাড়ানোর বিষয়ে জোর দিয়ে বলা উচিত। কারণ, পণ্যের দাম বাড়লে শ্রমিকদের মজুরি বাড়ানো সম্ভব হবে। তৈরি পোশাক শিল্প বাংলাদেশের অর্থনীতিতে বড় ভূমিকা রাখছে উল্লেখ করে তোফায়েল আহমেদ আরও বলেন, এ খাতের সংশ্লিষ্টদের সব ধরনের সহায়তা দিতে হবে। সহায়তা দিলে তারা আরও এগিয়ে যাবে।
স¤প্রতি আত্মঘাতী বোমা হামলা প্রসঙ্গে তিনি বলেন, জঙ্গি ইস্যু নিয়ে যে ষড়যন্ত্রই হোক না কেন, কোনোটাই সফল হবে না। কারণ, জঙ্গি দমনে বর্তমান সরকার সফল। এ বিষয়ে কঠোর পদক্ষেপ নেয়া হচ্ছে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু বলেন, প্রতিটি ট্রেড ইউনিয়ন নেতা যেন শ্রমিকদের মধ্য থেকে নির্বাচিত হন, এ বিষয়ে খেয়াল রাখতে হবে।
তৈরি পোশাক শিল্প-মালিকদের সংগঠন বিজিএমইএ’র সভাপতি মো. সিদ্দিকুর রহমান বলেছেন, ব্যাংকে হাজার হাজার কোটি টাকা চুরি হয়, ব্যাংকে হাজার হাজার কোটি টাকা চুরি হচ্ছে। তার দায় আমাদের নিতে হয়। আমাদের ঋণের ১২ থেকে ১৫ শতাংশ সুদ দিতে হচ্ছে। যারা চুরি করছেন তাদের ধরেন, শাস্তির আওতায় আনেন। আমাদের ওপর চাপ কমান। আর পরিবেশ ইস্যু মনে হয় শুধু পোশাক শিল্পেই আছে। এ নিয়ে অনেক কথা আগে বলা হয়েছে, আমরা চুপ করে হজম করেছি। কিন্তু আর করবো না। শুধু তাই না, কাস্টমস থেকে আমাদের নানা ধরনের হয়রানি করা হচ্ছে। পদে পদে বাধা তৈরি করা হয়। কাস্টমসের হয়রানি থেকে আমাদের মুক্তি দিন।
আশুলিয়ার শ্রম পরিবেশ বহিরাগতদের কারণে অশান্ত হয়েছিলো উল্লেখ করে তিনি আরও বলেন, আমাদের শ্রমিকরা শিল্পের কল্যাণে সর্বদা কাজ করে যাচ্ছে। কিন্তু বহিরাগতরা তাদের উস্কানি দিয়ে পরিস্থিতি অশান্ত করছে। যেটা হয়েছিলো আশুলিয়াতে। এসব বহিরাগতদের নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। এর মূল ক্ষতিটা কিন্তু হচ্ছে এ শিল্পের।
অনুষ্ঠানে অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, বিজিএইএ’র সিনিয়র সহ-সভাপতি ফারুখ হাসান ও সহ-সভাপতি মোহাম্মদ নাসির উপস্থিত ছিলেন। পোশাক শিল্পের ইতিহাসে দেশে প্রথমবারের মতো বড় পরিসরে কর্মসংস্থান মেলার আয়োজন এটি। এতে প্রায় ৩০টি বড় শিল্পপ্রতিষ্ঠান অংশ নেয়। মেলায় এসব প্রতিষ্ঠান বিভিন্ন চাকরিপ্রার্থীর কাছ থেকে জীবনবৃত্তান্ত (সিভি) সংগ্রহ করছে। একই সঙ্গে প্রার্থীদের বিভিন্ন বিষয়ে করা নানা প্রশ্নের উত্তর দেয়া হচ্ছে মেলায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্যমন্ত্রীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ