Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কর ব্যবস্থাকে গতিশীল করতেই নতুন নতুন আইন হচ্ছে - এনবিআর চেয়ারম্যান

শেরপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৭, ৫:১৭ পিএম

শেরপুর জেলা সংবাদদাতা : কর ব্যবস্থাকে গতিশীল করতেই নতুন নতুন আইন হচ্ছে বলে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান। তিনি আজ ১৮ মার্চ শনিবার সকালে শেরপুরের নালিতাবাড়ি উপজেলার নাকুগাঁও ইমিগ্রেশন কাস্টমস স্টেশনের অংশীজনদের সাথে মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।
তিনি বলেন, আগামী ১ জুলাই থেকে দেশে ২০১৭ ভ্যাট আইন বাস্তবায়ন করবো। রাজস্ব হলো উন্নয়নের অক্সিজেন, এই রাজস্ব আহরণ করতে গিয়ে আমরা রাজস্ব ব্যবস্থাকে জনমুখি, করদাতা, রাজস্ব অধিকতর ব্যবসা এবং শিল্প বান্ধব হিসেবে রূপান্তরিত করবো। পাশাপাশি নতুন নতুন আইন প্রণয়ন করছি আর এই সমস্ত আইন স্থল বন্দরের গতিশীলতা ফিরিয়ে আনবে ।
তিনি আরো বলেন, ক্ষুদ্র ব্যবসায়ীদের ভ্যাট দিতে হবে না। ৩০ লক্ষ টাকা পর্যন্ত যাদের টার্ণওভার ৮০ লক্ষ টাকা পর্যন্ত হলে মাত্র ৩% ভ্যাট তার ওপরে হলে আমরা ১৫% আমরা এটাকে কার্যকর করে বাংলাদেশে রাজস্বে নতুন মাত্রা যোগ করবো।
আমরা স্বাধীন জাতি নাকে খত দিয়ে কেন বিদেশ থেকে সাহায্য আনবো নাকে খত না দিয়ে নিজের বাহুবলে নিজেদের উন্নয়ন করবো। কাজেই যতবেশী আমদানি-রপ্তানি ততবেশী উন্নয়ন বলে মন্তব্য করেন প্রধান মন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ। তিনি নালিতাবাড়ির নাকুগাঁও কাস্টমস স্টেশনের অংশীজনদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির ভাষণ দান কালে এ কথা বলেন।
এ সময় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক ড. মল্লিক আনোয়ার হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার সালাউদ্দিন সিকদার, বিশেষ অতিথি জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য গ্রেড-১(শুল্ক নীতি)ফরিদ উদ্দিন, ময়মনসিংহ বিভাগীয় কমিশনার জি এম সালেহ উদ্দিন, বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষের পরিচালক (হিসাব) যুগ্ম সচিব গাজী আলী নেকবর, নালিতাবাড়ী আমদানী রপ্তানী কারক সমিতির সভাপতি মোস্তাফিজুর রহমান প্রমূখ।
অনুষ্ঠানের শুরুতেই বন্দর চেয়ারম্যান নাকুগাঁও স্থল বন্দরের বিভিন্ন অবকাঠামো পরিদর্শন করেন পরে আদিবাসী গান ও নৃত্যের তালে তালে অতিথিদের বরণ এর নেওয়া হয়।
পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসনের কর্মকর্তা, জনপ্রতিনিধিদের অংশ গ্রহনে অনুষ্ঠিত এক মতবিনিময় সভাতেও অতিথিবৃন্দ অংশ গ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ