Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত

| প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : শুক্রবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭তম জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানাতে সকাল থেকেই ধানমন্ডির ৩২ নম্বরে ফুল হাতে ভিড় জমাতে থাকেন সকলেই।
সকাল সাড়ে ৭টার পর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারপর একে একে অন্যরাও জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। প্রধানমন্ত্রীর পরপরই বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন কেন্দ্রীয় ছাত্রলীগ ও আওয়ামী লীগের অন্যান্য নেতাকর্মীরা। এরপর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়েল উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।
পর্যায়ক্রমে যুবলীগ, মহিলা যুবলীগ, শ্রমিক লীগ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীরাও শ্রদ্ধা নিবেদন করেন। এ ছাড়া বিভিন্ন পেশার হাজার-হাজার মানুষ শ্রদ্ধা জানানোর জন্য অপেক্ষা করতে থাকেন।
এ সময় ‘শুভ শুভ শুভ দিন, বঙ্গবন্ধুর জন্মদিন’, ‘ইতিহাসের এ দিনে, মুজিব তোমায় মনে পড়ে’Ñ এরকম বিভিন্ন সেøাগানে মুখরিত দেখা যায় পুরো ধানমন্ডি ৩২ নম্বর এলাকা।
এদিকে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বটতলায় ও বাংলা একাডেমিতে চলছে দিনব্যাপী নানা আয়োজন। শুক্রবার সকালে চারুকলায় বাঙালি সাংস্কৃতিক জোট আয়োজিত বঙ্গবন্ধু উৎসব অনুষ্ঠানের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক। ঢাবির চারুকলাতে জাতীয় শিশু দিবস উপলক্ষে আয়োজন করা দিনব্যাপী বঙ্গবন্ধু উৎসব ছিল লোকে লোকারণ্য। সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক এই আয়োজনের উদ্বোধন করেন। পরে এতে প্রধান অতিথি হিসেবে যোগ দেন অর্থমন্ত্রী এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী। বঙ্গবন্ধুর বিভিন্ন স্মৃতিচারণ করেন অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা। অনুষ্ঠানের শুরুতে ছিল শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও নৃত্য পরিবেশনা।
অপর দিকে, বাংলা একাডেমিতে ছিল বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে বঙ্গবন্ধুকে নিয়ে গল্প বলা উৎসব। এ আয়োজনে যোগ দিতে একাডেমির বটতলায় জড়ো হয় স্কুলের ছাত্রছাত্রী এবং অভিভাবকেরা। শিশুদের মাঝে বঙ্গবন্ধুর গল্পকে পৌঁছে দিতে এমন আয়োজন শিশুদেরকে বঙ্গবন্ধু সম্পর্কে জানতে আরো আগ্রহী করে তুলবে এমনটাই প্রত্যাশা আয়োজকদের।
বৃহস্পতিবার থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ‘বাংলাদেশ শিশু একাডেমি বইমেলা ২০১৭’ শুরু হয়েছে। সপ্তমবারের মতো শিশু একাডেমি আয়োজিত এ বইমেলায় অংশ নিচ্ছে দেশের ৫০টি প্রকাশনা প্রতিষ্ঠান। একাডেমি প্রাঙ্গণে বেলা ১১টায় ১১ দিনব্যাপী এ মেলার উদ্বোধন করেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মহিলা ও শিশু মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম ও শিক্ষাবিদ মুহম্মদ জাফর ইকবাল। সভাপতিত্ব করেন শিশু একাডেমির চেয়ারম্যান কথাসাহিত্যিক সেলিনা হোসেন।
উল্লেখ্য, এর আগে ১৭ই মার্চ রাত ১২:০১ মিনিটে ঢাবির জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে কেক কেটে ঢাবিতে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী পালন উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক। ঢাবির প্রত্যেকটি হলের মসজিদে ও জগন্নাথ হলের উপাসনালয়ে বঙ্গবন্ধুর রূহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া ও প্রার্থনার আয়োজন করা হয়।
পুরান ঢাকায় নানা আয়োজনে বঙ্গবন্ধুর জন্মদিন পালিত
পুরান ঢাকায় নানা আয়োজনের মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধু  শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন করা হয়েছে। গতকাল (শুক্রবার) সকালে সরকারি শহীদ  সোহরাওয়ার্দী কলেজে ছাত্রলীগের উদ্যোগে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। পুরান ঢাকার বিভিন্ন স্কুলের প্রায় ১২০ জন শিক্ষার্থী চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। পরে সেখানে বিভিন্ন শিক্ষার্থীদের অংশগ্রহণের মাধ্যমে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বেলা ১১টায় সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ ছাত্রলীগের সভাপতি কামরুজ্জামান হিমুর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন  সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষ শেখ আব্দুল কুদ্দুস। আলোচনা সভায় উদ্বোধক হিসেবে ঢাকা মহানগর দক্ষিণের সাংগঠনিক সম্পাদক ও সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক গাজী সারোয়ার হোসেন বাবু। সারোয়ার হোসেন বাবু বলেন, আজকের শিশুদের আগামি দিনের ভবিষ্যৎ হিসেবে গড়ে তুলতে হবে। তাই শিশুদের সুশিক্ষায় শিক্ষিত করতে হবে। শিশুদের এদেশের সংস্কৃতি শিখাতে হবে। শিক্ষার্থীদের উদ্দেশ করে তিনি বলেন, বঙ্গবন্ধুর আদর্শে জীবনকে গড়ে তুলতে হবে। তাহলে একজন সত্যিকারের দেশপ্রেমিক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারবে। এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন উপলক্ষে সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে শিশুদের নিয়ে কেককাটা হয়। দুপুর দুইটায় পথশিশুদের মাঝে খাবার ও পোশাক বিতরণ করা হয়। দুপুর আড়াইটা গাজী সারোয়ার হোসেন বাবুর নেতৃত্বে বাহাদুর শাহ পার্কে বঙ্গবন্ধু ও স্বাধীনতা আন্দোলনের ৩০০টি বিভিন্ন ছবি প্রদর্শিত করা হয়। এদিকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয় পরিবারের উদ্যোগে কেন্দ্রীয় জামে মসজিদে জুমার নামাজের পর বঙ্গবন্ধু ও তার পরিবারের মাগফেরাত কামনা করে মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।
ডিএসসিসিতে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপিত
বিভিন্ন অনুষ্ঠানের মধ্যদিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন এবং জাতীয় শিশু দিবস উদযাপন করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। গতকাল শুক্রবার সকালে ডিএসসিসির প্রধান কার্যালয়ে এ কর্মসূচি পালিত হয়। কর্মসূচির মধ্যে চিত্রাঙ্গন প্রতিযোগিতা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন ছিল।
কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলালের নেতৃত্বে সংস্থার কর্মকর্তা-কর্মচারীরা কেক কেটে, বেলুন এবং পায়রা উড়িয়ে জন্মদিনের অনুষ্ঠান শুরু করেন। এরপর শতাধিক শিশু কিশোর বঙ্গবন্ধুর জীবনী নিয়ে শিশু চিত্রাঙ্গন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।
পরবর্তীতে আলোচনা অনুষ্ঠান, কর্পোরেশন পরিচালিত সঙ্গীত শিক্ষাকেন্দ্রের শিক্ষকরা এবং নগর সামাজিক ও সাংস্কৃতিক কেন্দ্রের শিল্পীরা মনোজ্ঞ সংগীত পরিবেশন করেন।
চিত্রাঙ্গন প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের মাঝে পুরস্কার তুলে দেন ডিএসসিসির প্রধন নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, কর্পোরেশনের সচিব খান মোহাম্মদ রেজাউল করিম ও ঊর্ধ্বতন কর্মকর্তারা।

না.গঞ্জে বিনম্র শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ
নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার : নারায়ণগঞ্জে বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। যথাযথ মর্যাদায় দিবসটি পালনের জন্য নারায়ণগঞ্জ জেলা প্রশাসন দিনব্যাপী ব্যাপক কর্মসূচি গ্রহণ করে। গৃহীত কর্মসূচির মধ্যে উল্লেখযোগ্য ছিল ১১ থেকে ১৭ মার্চ পর্যন্ত সকল শিক্ষা প্রতিষ্ঠানে শিশুদের চিত্রাঙ্কন, আবৃত্তি, উপস্থিত বক্তৃতা, গল্প বলা এবং রচনা প্রতিযোগিতা।
এছাড়াও ১৭ মার্চ সকাল সাড়ে ৮টায় চাষাড়া বিজয়স্তম্ভ, শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন, ৯টায় চাষাড়া থেকে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণ পর্যন্ত র‌্যালি, সাড়ে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে কেক কাটা, শিশু সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।
এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক রাব্বি মিয়া, জেলা পুলিশ সুপার মঈনুল হক, জেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার হোসেন, জেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী প্রফেসর শিরিন বেগম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জসীম উদ্দীন হায়দার, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা তাসনিম জেবিন বিনতে শেখ প্রমুখ।
যশোরে বঙ্গবন্ধুর জন্মদিন
যশোর ব্যুরো : ‘বঙ্গবন্ধুর জন্মদিন, বাংলাদেশ খুশির দিন’ এই প্রতিপাদ্যে যথাযোগ্য মর্যাদায় যশোরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস ও জাতীয় শিশু দিবস পালিত হয়। শুক্রবার সকালে জেলা প্রশাসক ড. হুমায়ুন কবীর ও পুলিশ সুপার মো. আনিসুর রহমান র‌্যালি সহকারে শহরের বকুলতলা বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর পর্যায়ক্রমে আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, পৌরসভা, যশোর সাংবাদিক ইউনিয়ন  (জেইউজে) ও জেলার বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান, এনজিও, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণ করা হয়। সকালে কলেক্টরেট চত্বরে শিশু সমাবেশ অনুষ্ঠিত হয়। যশোর বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ, যবিপ্রবির গ্যালারিতে জন্মবার্ষিকী উপলক্ষে কেক কাটা হয়। বিশ্ববিদ্যালয়ের স্কুল এন্ড কলেজে ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পরে বিশ্ববিদ্যালয়ের গ্যালারিতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. আব্দুস সাত্তার।
সিলেটে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন
সিলেট অফিস: সিলেটে ব্যাপক আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে গতকাল সকালে সিলেট কেন্দ্রীয় শহীদমিনারে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বিভিন্ন সংগঠনের উদ্যোগে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। সরকারি ও বেসরকারি উদ্যোগে শোভাযাত্রা, কেক কাটা, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এছাড়াও সিলেট মহানগর ও গ্রামাঞ্চলের প্রায় প্রতিটি সরকারি বেসরকারি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে দিবসটি পালন উপলক্ষে সকাল থেকে বিভিন্ন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
নওগাঁয় জাতির পিতার জন্মদিবস
নওগাঁ জেলা সংবাদদাতা : ‘বঙ্গবন্ধুর জন্মদিন, বাংলাদেশের খুশির দিন’ এই প্রতিপাদ্য নিয়ে ফেস্টুন ও পায়রা উড়ানো, বর্ণাঢ্য শোভাযাত্রা ও শিশু সমাবেশের মধ্য দিয়ে নওগাঁয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস-২০১৭ পালিত হয়েছে। শুক্রবার সকালে জিলা স্কুলমাঠে এ উপলক্ষে ফেস্টুন ও শান্তিরপ্রতীক পায়রা উড়ানো হয়। পরে স্কুল থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে  পুরাতন কালেকটরেট চত্বরে গিয়ে শেষ হয়। প্রধান অতিথি হিসাবে ফেস্টুন ও পায়রা উড়ানো এবং শোভাযাত্রার উদ্ধোধন করেন, বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুর মালেক এমপি। জেলা প্রশাসন এর আয়োজন করে। পরে সেখােেন এক শিশু সমাবেশ অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক মোসা. মাজেদা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে অন্যান্যের মধ্যে জেলা প্রশাসক ড. মো. আমিনুর রহমান, পুলিশ সুপার মোজাম্মেল হক বিপিএম, পিপিএম, সিভিল সার্জন ডা. রওশন আরা খানম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আ ত ম আবদুল্লাহেল বাকী, অতিরিক্ত পুলিশ সুপার রাশিদুল হক, সাবেক অধ্যক্ষ প্রফেসর শরীফুল ইসলাম খান, কবি আতাউল হক সিদ্দিকী, কৃষি সম্প্রসারনের অধিদপ্তরের উপ-পরিচালক সত্যব্রত সাহা প্রমুখ বক্তব্য রাখেন।
মাগুরায় জাতীয় শিশু দিবস
মাগুরা জেলা সংবাদদাতা : মাগুরায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে  মাগুরা কালেক্টরেট চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালি শহর প্রদক্ষিণ শেষে নোমানী ময়দানে গিয়ে শেষ হয়। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা আওয়ামী লীগ, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, সরকারি-বেসরকারি অফিস ও শহরের বিভিন্ন শিক্ষা
প্রতিষ্ঠান পুষ্পস্তবক অর্পণ করে। পরে মাগুরা জেলা প্রশাসক মুহাম্মদ মাহবুবর রহমানের সভাপতিত্বে আছাদুজ্জামান মিলনায়তনে বঙ্গবন্ধু জীবন ও আদর্শ নিয়ে  আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।
ঝালকাঠিতে বঙ্গবন্ধুর জন্মদিবস
ঝালকাঠি জেলা সংবাদদাতা : ঝালকাঠিতে র‌্যালি, আলোচনা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজনে মধ্য দিয়ে পালিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮ তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস। এ উপলক্ষে সকালে জেলা আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে মাল্যদান ও দোয়া মানাজাত করেন। পরে দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্ম দিবস কেক কেটে পালিত হয়। জেলা আওয়ামী লীগ সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান সরদার মো. শাহ আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লা পনির,পৌর মেয়র লিয়াকত আলী তালুকদার, উপজেলা ভাইস চেয়ারম্যান ইসরাত জাহান সোনালি, আওয়ামী লীগ নেতা মো. মানিক হাওলাদার,পৌর কাউন্সিলার ও যুব লীগ আহবায়ক রেজাউল করিম জাকির, পৌর যুব লীগ সভাপতি আ. হক খলিফা,পৌর কাউন্সিলার ও শহর যুব লীগ আহবায়ক হাফিজ আল মাহমুদ জেলা ছাত্র লীগ সাধারণ সম্পাদক মো. পাভেজ প্রমুখ। এছাড়া জেলা প্রশাসক মো. মিজানুল হক চৌধুরীর নেতৃত্ব কার্যালয় প্রাঙ্গণ থেকে র‌্যালি শুরু হয়ে প্রধান সড়কগুলো প্রদক্ষিণের পর শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়।
নেত্রকোনায় জাতীয় শিশু দিবস
নেত্রকোনা জেলা সংবাদদাতা : যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচির মধ্যদিয়ে নেত্রকোনায় জেলা প্রশাসনের উদ্যোগে গতকাল সকালে ঐতিহাসিক মোক্তারপাড়া মাঠের মুক্তমঞ্চে বঙ্গবন্ধুর অস্থায়ী প্রতিকৃতিকে পুস্পস্তবক অর্পণ করেন যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় এমপি, জেলা প্রশাসক ড. মো. মুশফিকুর রহমান, পুলিশ সুপার জয়দেব চৌধুরী, জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ মো. মতিয়র রহমান খান, সাধারণ সম্পাদক সাবেক এমপি আশরাফ আলী খান খসরু, জেলা পরিষদ প্রশাসক প্রশান্ত কুমার রায়, পৌর মেয়র নজরুল ইসলাম খান, স্বাস্থ্য বিভাগের পক্ষে সিভিল সার্জন ডা. আব্দুল গনি ও শিশু বিশেষজ্ঞ ডা. নজরুল ইসলাম ফকির, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল আমিন, আওয়ামী লীগ নেতা নূর খান মিঠু, জেলা জাসদের (ইনু) সভাপতি নির্মল দাসের নেতৃত্বে জাসদ, রেড ক্রিসেন্ট সোসাইটি সেক্রেটারি গাজী মোজাম্মেল হোসেন টুকু, সুইড বাংলাদেশ, যুবলীগ, মহিলালীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ও সামজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।
শেরপুরে নানা আয়োজন
শেরপুর জেলা সংবাদদাতা জানান, শেরপুরে নানা আয়োজনে বঙ্গবন্ধুর জন্মদিন জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আজ ১৭ মার্চ সকালে কালেক্টরেট চত্বরে অস্থায়ী বেদীতে জাতির জনকের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করে দিবসের সূচনা করেন হুইপ আতিউর রহমান আতিক এমপি। পরে জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক ড. মোল্লা আনোয়ার হোসেন, জেলা পুলিশের পক্ষে পুলিশ সুপার রফিকুল হাসান গনিসহ প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ফুল দিয়ে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে একটি বর্ণাঢ্য র‌্যালি শহর প্রদক্ষিণ করে। র‌্যালিতে বিভিন্ন স্কুল কলেজের কয়েক হাজার শিক্ষার্থী অংশ নেয়।
সাতক্ষীরায় বঙ্গবন্ধুর জন্মদিন
সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, র‌্যালি, শিশু সমাবেশ, কেককাটা, আলোচনা সভা, রচনা প্রতিযোগিতা, প্রামাণ্য চিত্র প্রদর্শনীসহ নানা কর্মসূচির মধ্যদিয়ে সাতক্ষীরায় পালিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস।
দিবসটি পালন উপলক্ষে গতকাল জেলা প্রশাসন, আওয়ামী লীগ, ছাত্রলীগ, মহিলালীগ, মুক্তিযোদ্ধা সংসদ পৃথক কর্মসূচি হাতে নেয়। অনুষ্ঠানে অংশ নেন সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি, জেলা প্রশাসক আবুল কাসেম মো. মহিউদ্দিন, জেলা আওয়ামী লীগ সভাপতি মুনসুর আহমেদ, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোশারফ হোসেন মশু, ছাত্রলীগ নেতা তানভীর হুসাইন সুজন, আহসান হাবীব অয়ন প্রমুখ নেতৃবৃন্দ। এছাড়া, জেলা সদরসহ সকল উপজেলাতে স্কুল-কলেজ, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানেও দিবসটি যথাযথ মর্যাদায় পালিত হয়েছে।
জাবিতে বঙ্গবন্ধুর জন্মদিন
জাবি সংবাদদাতা জানায়, যথাযোগ্য মর্যাদা আর ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্ম দিবস পালিত হয়েছে।
গতকাল দিবসের শুরুতে রাত বারটা এক মিনিটে কেক কেটে ভিসি অধ্যাপক ফারজানা ইসলাম জন্মদিবসের উৎসবের উদ্বোধন করেন। পরে সকাল দশটায় ভিসির নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে এক শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সামনে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতির সামনে গিয়ে শেষ হয়। সেখানে প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।
শোভাযাত্রায় প্রো-ভিসি অধ্যাপক ড. আবুল হোসেন, বিভিন্ন অনুষদের ডিন, সিন্ডিকেট ও সিনেট সদস্য, হল প্রভোস্ট, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক, অফিসার, কর্মচারিগণ অংশগ্রহণ করেন।
শাবিতে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী
শাবি সংবাদদাতা জানান, নানা আয়োজনের মধ্যেদিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুুক্তি বিশ্ববিদ্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। গতকাল সকাল ৯টায় শাবি ভিসি প্রফেসর ড. মো. আমিনুল হক ভূইয়া বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে দিবসটি উপলক্ষে একটি র‌্যালি বের করা হয়। দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল স্কুলের ছাত্রছাত্রীদের নিয়ে কুইজ প্রতিযোগিতা, বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে বঙ্গবন্ধুর ডকুমেন্টারি প্রদর্শনী, কেন্দ্রীয় মসজিদে বাদ জুমা  মিলাদ ও দোয়া মাহফিল এবং সন্ধ্যায় বিশ্ববিদ্যালয় সেন্টারে প্রার্থনা সভা। এছাড়া শাখা ছাত্রলীগ শুক্রবার দিবাগত রাত ১২টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মোমবাতি প্রজ¦লন ও পুষ্পস্তবক অর্পণ করে।
গফরগাঁওয়ে জাতীয় শিশু দিবস
গফরগাঁও উপজেলা সংবাদদাতা জানান, গতকাল দিনব্যাপী জাতীয় শিশু দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী গফরগাঁও উপজেলা প্রশাসন ও আওয়ামী লীগের উদ্যোগে ব্যাপক কমসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল আনন্দ র‌্যালি, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী।  
কেরানীগঞ্জে জাতীয় শিশুদিবস
কেরানীগঞ্জ উপজেলা সংবাদদাতা জানান, ঢাকার কেরানীগঞ্জে উপজেলা পরিষদের উদ্যোগে কোনাখোলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে জাতীয় শিশুদিবস ও বঙ্গবন্ধুর ৯৮তম জন্মদিন পালন উপলক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামনের সভাপেিত্ব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদ, কেরানীগঞ্জ সহকারী কমিশনার (ভ‚মি) পারভেজুর রহমান, উপজেলা প্রকৌশলী মো. শাজাহান আলী, উপজেলা প্রকল্পবাস্তবায়ন কর্মকর্তা মো. শহীদুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠান শেষে ৫০জন নারীকে সেলাই মেশিন প্রদান করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধু

৮ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ