Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রশ্নপত্র ফাঁসে দায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে : নাহিদ

| প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

‘বললেই কি গার্হস্থ্য অর্থনীতি কলেজকে ইনস্টিটিউট করে দিতে পারবো’
স্টাফ রিপোর্টার : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, প্রশ্নপত্র ফাঁসের জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে সরকার কঠোর ব্যবস্থা গ্রহণ করবে।
গতকাল রাজধানীতে শিক্ষা মন্ত্রণালয়ে ‘ক্রিয়েটিভ ট্যালেন্ট হান্ট-২০১৭’ বিষয়ে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, সংশ্লিষ্ট সকল সংস্থাকে প্রশ্নপত্র ফাঁস প্রতিরোধে সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়েছে। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগের সচিব মো. সোহরাব হোসেন এবং মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীদের সম্ভাবনার দুয়ার খুলে দেয়ার লক্ষ্যে গত ১৩ মার্চ থেকে দেশব্যাপী ক্রিয়েটিভ ট্যালেন্ট হান্ট-২০১৭ শুরু হয়েছে। সারাদেশের সরকারী ও বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের ৬ষ্ঠ শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে। উপজেলা পর্যায়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে ১৮ থেকে ২০ মার্চ পর্যন্ত। আর জেলা পর্যায়ে প্রতিযোগিতা হবে ২২ মার্চ।
ঢাকা মহানগরে প্রতিযোগিতা হবে ২৩ মার্চ আর বিভাগীয় পর্যায়ে প্রতিযোগিতা হবে ২৮ মার্চ।
শিক্ষামন্ত্রী বলেন, প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে ৩০ মার্চ। তিনি আরো বলেন, জাতীয় পর্যায়ে প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্য থেকে ‘বেস্ট ট্যালেন্ট হিসাবে ১২ শিক্ষার্থীকে বাছাই করা হবে। প্রত্যেক বিজয়ীকে এক লাখ টাকার বৃত্তি ও একটি সনদ দেয়া হবে। সকল বিজয়ী বিদেশে শিক্ষা সফরেরও সুযোগ পাবে। এদিকে গার্হস্থ্য অর্থনীতি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইনস্টিটিউটের মর্যাদা দেয়ার দাবিতে চলমান আন্দোলন প্রসঙ্গে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, কেউ একটা কথা বললেই আমরা ধরে ফেলি। কি হতে পারে সেগুলো দেখে তারপর করতে হবে। কমিটি করেছি, তথ্য নিয়ে এসেছি, শিক্ষকদের একমত, ছাত্রদের একমত। নানা কিছু নিয়েই আলোচনা চলছে। কিন্তু, তারা (গার্হস্থ্য অর্থনীতি কলেজের শিক্ষার্থীরা) বললেই কি গার্হস্থ্য অর্থনীতি কলেজকে ইনস্টিটিউট (ঢাকা বিশ্ববিদ্যালয়ের) করে দিতে পারব? গতকাল দুপুরে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে নুরুল ইসলাম নাহিদ বলেন, গার্হস্থ্য কলেজের দাবি এখন তাদেরকে ইনস্টিটিউট করতে হবে। ইনস্টিটিউট করতে আমাদের এখান থেকে নির্দেশ দিলাম আর হয়ে গেল? ইউনিভার্সিটির একটা ব্যাপার আছে। শিক্ষার বিষয়বস্তু, ভবিষ্যৎ বিবেচনা করেই এ সিদ্ধান্ত নিতে হবে। এজন্য সমপরিমাণ অর্থ বিনিয়োগ করতে হয়। তাদের (গার্হস্থ্য অর্থনীতি কলেজের শিক্ষার্থীদের) যে দাবি, এটা বললেই কি আমরা করে দিতে পারব?
ছয় মাস আগে গঠিত কমিটি প্রসঙ্গে তিনি বলেন, অতিরিক্ত সচিবের নেতৃত্বে কমিটি করে দিয়েছি, তারা সমস্ত তথ্য সংগ্রহ করেছে, পরে একসময় বিবেচনা করে দেখব, তারপর জানাব।
খাতা না দেখেই চূড়ান্ত ফল দেয় জাতীয় বিশ্ববিদ্যালয়’ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের এমন বক্তব্যের বিষয়ে এক প্রশ্নের জবাবে শিক্ষাসচিব সোহরাব হোসাইন বলেন, আমাদের বিশ্বাস, জাতীয় বিশ্ববিদ্যালয় এমন কাজ করতে পারে না। তিনি আরও বলেন, পরীক্ষার বিষয়গুলো অনেক পদ্ধতি অবলম্বন করা হয় এবং এখানে শিক্ষকরা সংশ্লিষ্ট থাকেন। এমনও হতে পারে, আগুনে খাতা পুড়ে গেল, তখন ঐ খাতাগুলোর পরীক্ষার্থীদের বিষয়ে একটা সিদ্ধান্ত নেয়া হয়। তারপরেও এ বিষয়ে আমরা খতিয়ে দেখব। প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া
প্রশ্নফাঁসকারীদের বিরুদ্ধে দ্রæত বিচার আইনে ব্যবস্থা নেয়া হবে কিনা সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষা মন্ত্রী বলেন, প্রশ্নপত্র ফাঁস বড় সমস্যা। ইতোমধ্যে পুলিশ এ বিষয়ে প্রতিবেদন দিয়েছে। সে অনুযায়ী প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। পাঠ্যপুস্তকে ভুলত্রæটির বিষয়ে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার কথা জানিয়ে মন্ত্রী বলেন, এ বিষয়টি এখন পর্যালোচনা করা হচ্ছে। যথাসময়ে ব্যবস্থা নেয়া হবে। এ সময় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন বলেন, ভুলের সংশোধনী দেয়ার বিষয়টি প্রক্রিয়াধীন আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্নপত্র ফাঁস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ