Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ভেঙে পড়লো দাপুনিয়ার মরণফাঁদ বেইলী ব্রিজ, দুর্ভোগ-ভোগান্তি

| প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

মো: শামসুল আলম খান : ময়মনসিংহ সদর উপজেলার দাপুনিয়া বাজারের সুতিয়া নদীর ওপর ঢালাই ব্রিজের নির্মাণ কাজ শেষ না হওয়ায় সরু বেইলী ব্রিজের ওপর দিয়ে চলাচল করছিল যানবাহন। কিন্তু মাত্রাতিরিক্ত যানবাহনের চাপে দিন দিন ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছিল এ বেইলী ব্রিজ।
মেয়াদোত্তীর্ণ এ ব্রিজের ঝালাই করা টিনের ছাউনির ঝালাই খুলে রূপ নিয়েছিল মরণফাঁদে। আশঙ্কা করা হচ্ছিল যে কোন সময়ে ভেঙে পড়ার। অবশেষে স্থানীয়দের সেই শঙ্কাই সত্যি হলো। ধান বোঝাই ট্রাক নিয়ে ভেঙে পড়েছে এ বেইলী ব্রিজ।
এতে করে স্থানীয় দাপুনিয়া, কাতলাসেন, ফুলবাড়িয়া উপজেলাসহ বিভিন্ন এলাকার বাসিন্দাদের অসহনীয় দুর্ভোগ-ভোগান্তি পোহাতে হচ্ছে।
বেগতিক পরিস্থিতিতে যান চলাচল স্বাভাবিক রাখতে নির্মাণাধীন ঢালাই ব্রিজটি যান চলাচলের জন্য খুলে দেয়া হয়েছে। তবে সেখান দিয়ে ভারী কোন যানবাহন চলাচল করতে পারছে না। শুধুমাত্র সিএনজি চালিত ও ব্যাটারি চালিত অটোরিকশাযোগেই চলাচল করতে হচ্ছে ওই এলাকাসমূহের বাসিন্দাদের। বুধবার দুপুরে সরেজমিন ঘটনাস্থল ঘুরে স্থানীয় বাসিন্দাদের এমন দুর্ভোগ-দুর্গতির চিত্র দেখতে পাওয়া যায়।
স্থানীয় সড়ক ও জনপথ বিভাগ (সওজ) সূত্র জানায়, পুরাতন ব্রিজ ভেঙে ২০১৫ সালের ২৯ অক্টোবর সুতিয়া নদীর ওপর ১ কোটি ৬৩ লাখ টাকা ব্যয়ে নতুন ঢালাই ব্রিজ নির্মাণ কাজ শুরু হয়। দরপত্র মোতাবেক কাজ শেষ হবার কথা ছিল গত বছরের ২৯ মে। কিন্তু এ সময়ে শুধুমাত্র নতুন ব্রিজের বেইজ ঢালাইয়ের কাজ শেষ হয়। এরপর সরকারি দলের এক প্রভাবশালী নেতা চাঁদা দাবি করায় এমডি ফরিদ উদ্দিন নামের ঠিকাদারী প্রতিষ্ঠানটি কাজ বন্ধ করে দেয়।
পরে এ নিয়ে গত বছরের প্রথম সপ্তাহে দৈনিক ইনকিলাবে এ সংবাদ প্রকাশিত হলে তোলপাড় সৃষ্টি হয়। এ সংবাদের জের ধরেই গত নভেম্বরের মাঝামাঝি সময়ে পুনরায় কাজ শুরু হয়। এখন পর্যন্ত ব্রিজের কার্পেটিং কাজ শেষ হয়নি। এরপরেও যাতায়াতের সুবিধার্থে বুধবার (১৫ মার্চ) সকাল থেকে এটি উন্মুক্ত রাখা হয়েছে বলে জানান সড়ক ও জনপথ বিভাগের (সওজ) নির্বাহী প্রকৌশলী মাসুদ খান।
এদিকে, মাত্র ৫ টন ধারণক্ষমতার বেইলী ব্রিজে ২০ থেকে ৩০ টন ওজেনর যানবাহন চলাচল করায় রীতিমতো ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছিল এ ব্রিজ। যে কোন সময় ব্রিজটি ভেঙে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছিলেন স্থানীয়রা।
দাপুনিয়া বাজারের স্থানীয় ফল ব্যবসায়ী রাজন মিয়া (৩০) জানান, অনেকদিন ধরে এ ব্রিজ কাঁপছিল। মঙ্গলবার রাত দেড়টার দিকে ধানবোঝাই ট্রাক পার হবার সময় ব্রিজটি ভেঙে যায়। এরপর সকাল থেকেই নতুন ব্রিজ দিয়ে ছোট-খাটো যান চলাচল করছে। ফুলবাড়িয়া টু ঢাকা চলাচলকারী আলম এশিয়া পরিবহনের এক চালক বলেন, বেইলি ব্রিজটি ভেঙে পড়ায় এবং পাশের নতুন ব্রিজটি ভারী যান চলাচলের জন্য উন্মুক্ত না করায় আমরা ঢাকা যেতে পারছি না। হাত গুটিয়ে আমাদের বসে থাকতে হচ্ছে। তবে এসব বিষয়ে ময়মনসিংহ সড়ক ও জনপথ বিভাগের (সওজ) নির্বাহী প্রকৌশলী মাসুদ খান জানান, ঘণ্টা কয়েকের মধ্যে ভারী যানবাহন চলাচলের জন্য ওই নতুন ব্রিজ উন্মুক্ত করে দেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ