Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কয়রায় পাউবোর দুটি পোল্ডারের বেড়িবাঁধ মারাত্মক ভাঙনের কবলে

| প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

মোস্তফা শফিক, কয়রা (খুলনা) : কয়রায় পানি উন্নয়ন বোর্ডের ১৩-১৪/১ পোল্ডারের কপোতাক্ষ নদের হরিণখোলা ও গোবরা এবং ১৩-১৪/২ পোল্ডারের শাকবাড়িয়া নদীর পবনা বেড়িবাঁধ ভয়বহ ভাঙনের কবলে পড়েছে। ইতোমধ্যে মূল বাঁধের অর্ধেক অংশ ধসে গিয়ে সিংহভাগ বাঁধ নদীগর্ভে বিলীন হওয়ার পথে। এত কিছুর পরও পাউবোর কর্তৃপক্ষের কাছে বার বার এলাকাবাসী জানালেও কার্যকর কোন ব্যবস্থা নিতে না পারায় আতংকে দিন কাটাচ্ছে ঐ এলাকার হাজার হাজার মানুষ। গত এক সপ্তাহে এ সকল বেড়িবাঁধ নদীগর্ভে ধসে যাওয়ার উপক্রম হয়ে পড়লে দুটি ইউনিয়নের লোকজন ভীত-তটস্থ হয়ে পড়েছে। জরুরি ভিত্তিতে ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ মেরামতের জন্য জোর দাবি জানিয়েছেন আতংকিত এলাকাবাসী।
স্থানীয় লোকজনের সাথে কথা বলে জানা গেছে, গত কয়েকদিন নদীতে প্রবল জোয়ারের পানি বৃদ্ধি ও স্রোতের বেগ বেশি হওয়ায় নদী ভাঙন বৃদ্ধি পেয়েছে। যার কারণে ঐ এলাকায় বেড়িবাঁধে ভয়াবহ ধস নেমেছে। যে কোন মুহূর্তে সম্পূর্ণ বেড়িবাঁধ নদীগর্ভে বিলীন হয়ে পুরো এলাকা প্লাবিত হওয়ার আশংকা রয়েছে। স্থানীয় ইউপি সদস্য আলহাজ আঃ গফফার জানান, কপোতাক্ষ নদের হরিণখোলা থেকে গোবরা পর্যন্ত বিশাল এলাকাজুড়ে ভয়াবহ ভাঙনের কবলে পড়েছে। জরুরি ভিত্তিতে এ এলাকার বেড়িবাঁধ রক্ষা করা সম্ভব না হলে যে কোন মুহূর্তে প্লাবিত হতে পারে। প্লাবিত হওয়ার কারণে কয়রা ইউনিয়নের ৫টি গ্রাম লবণ পানিতে তলিয়ে যাবে এবং উপজেলা সদরের সাথে যোগাযোগ বিছিন্ন হয়ে পড়বে। এলাকাবাসী সূত্রে জানা গেছে, শুধু হরিণখোলা গোবরা নয়, উত্তর বেদকাশি ইউনয়নের গাজীপাড়া, কাটকাটা, কাঠমারচর, গাতিরঘেরী, গাববুনিয়া, হাজতখালী, কাশিরহাট, মহেশ্বরীপুর ইউনিয়নের তেঁতুলতলারচর, দক্ষিণ বেদকাশি ইউনিয়নের জোড়শিং, আংটিহারা, চোরামুখা, মেদেরচর, কয়রা ইউনিয়নের ৪নং কয়রা, ৬নং কয়রা, মদিনাবাদ লঞ্চঘাট এলাকার বেড়িবাঁধ ব্যাপক ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ