Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

গবেষণা প্রতিবেদন নিয়মিত নামাজে কমে পিঠের ব্যথা

| প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইসলাম ধর্মের পাঁচটি স্তম্ভের মধ্যে একটি নামাজ। নিয়মিত নামাজ আদায় করলে শারীরিক অনেক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। ইন্টারন্যাশনাল জার্নালের সা¤প্রতিক এক গবেষণায় জানানো হয়েছে, নিয়মিত সঠিকভাবে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় পিঠের ব্যথা কমায়। নামাজের মধ্যে বিভিন্ন অঙ্গ বারবার নড়াচড়া করে যা শরীরের জন্য অত্যন্ত উপকারী।
ইন্টারন্যাশনাল জার্নাল অব ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড সিস্টেমস ইঞ্জিনিয়ারিংয়ের একটি রিপোর্টে বলা হয়েছে, বিশ্বের বিভিন্ন দেশে প্রতিদিন প্রায় ১৬০ কোটি মুসলিম পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করেন। পুরো শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের একটি সুষ্ঠু নিয়মের মাধ্যমে নামাজ আদায় করা হয়। পিঠ-কোমড় ও শরীরের বিভিন্ন সন্ধিঃস্থলের নিয়মমাফিক এই নড়াচড়া ডাক্তারি সেবার মতোই কার্যকর। এটাকে শারীরিক থেরাপি বলা যেতে পারে। সিস্টেমস সায়েন্স অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের সভাপতি মোহাম্মেদ খাসাওনেহ জানিয়েছেন, নামাজের মধ্যে শরীরের বিভিন্ন অঙ্গের নড়াচড়া অনেকটা ব্যায়ামের কাজ করে দেয়। পিঠের ব্যথা কমানোর জন্য এ ধরনের থেরাপি ব্যবহার করা হয়। খ্রিস্টান বা ইহুদি ধর্মেও ইয়োগা বা ব্যায়ামের মতো কিছু বিষয় রয়েছে। তবে সা¤প্রতিক এই গবেষণায় মুসলমান ধর্মের এই ইবাদাতের ওপরই বেশি গুরুত্ব দেয়া হয়েছে। জার্নালের সর্বশেষ সংখ্যায় প্রকাশিত ওই গবেষণা প্রবন্ধের নাম- ‘অ্যান এরগোনোমিক স্টাডি অব বডি মোশনস ডিউরিং মুসলিম প্রেয়ার ইউজিং ডিজিটাল হিউম্যান মডেলিং।’
এই গবেষণা কার্যক্রমে কম্পিউটার নিয়ন্ত্রিত স্বাস্থ্যকর হিউম্যান মডেলের বিভিন্ন যন্ত্রপাতির আলোকে সিদ্ধান্ত নেয়া হয়েছে। একই সঙ্গে স্যাম্পলিং হিসেবে ভারতীয়, এশিয়ান ও আমেরিকান কিছু পুরুষ-নারীর পিঠে ব্যথার ওপর নামাজের প্রভাব পর্যালোচনা করা হয়েছে। গবেষণায় দেখা গেছে, হাঁটু গেড়ে মাটিতে মাথা ঠেকানো (সিজদা) হলে শরীরের সংযোগস্থলগুলো ঢিলা হয়ে যায়। তবে প্রতিবন্ধীদের ওপর নামাজের প্রভাব নিয়ে গবেষণা করে দেখা হয়নি। খাসাওনেহ বলেন, নামাজের ফলে শারীরিক চাপ ও দুশ্চিন্তা কমানো যায়। সূত্র : দ্য ইন্ডিপেন্ডেন্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ