Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

২০১৮ সালের শুরুতেই জাতীয় গ্রীডে যুক্ত হবে ২০ মেগাওয়াট বিদ্যুৎ

| প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

টেকনাফে সোলার বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শনে উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল
মুহাম্মদ ছিদ্দিকুর রহমান, টেকনাফ : টেকনাফের সোলার বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রী কার্যালয়ের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল। গতকাল (শুক্রবার) বেলা ১১টায় প্রধানমন্ত্রীর মুখ্য সমন্বয়ক এসডিজি মো: আবুল কালাম আজাদের নেতৃত্বে প্রতিনিধি দলটি উপজেলার আলীখালীতে ২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সোলার বিদ্যুৎ কেন্দ্রে পরিদর্শনে আসেন।
পরিদর্শনকালে প্রতিনিধি দলে ছিলেন- মুখ্য সমন্বয়ক ভূমি মন্ত্রণালয়ের সি: সচিব মেজবাউল আলম, বাংলাদেশ এনার্জি রেগুলেটরী কমিশনের চেয়ারম্যান মনোয়ার হোসেন, বেজার চেয়ারম্যান প্রবণ চৌধুরী, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায়, জ¦ালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব নাজিম উদ্দিন চৌধুরী, বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ কায়কাউচ, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ইশতিয়াক আহমদ, অতিরিক্ত সচিব মো: হারুন অর রশিদ, মো: আইয়ুব।  
উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক মো: আলী হোসেন, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান কর্নেল ফোরকান আহমদ, জুলস পাওয়ার-এর এমডি নুহের লতিফ খান, ইউএনও শফিউল আলম, ওসি মাইন উদ্দিন, ইউপি চেয়ারম্যান এইচকে আনোয়ার, টেকনাফ সোলার টেক এনার্জি লিমিটেডের এমডি মাহমুদুল হাসান, কনসালটেন্ট হেলাল উদ্দিন, জামাল হোছাইন মেম্বারসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।
প্রতিনিধি দলের প্রধান আবুল কালাম আজাদ বলেন, এ খাতে আরও ১ থেকে ২শ’ প্রকল্প থেকে আমরা বিদ্যুৎ নিতে চাই। এ খাতকে আরও উৎসাহ দেয়ার জন্য মিরসরাই ও গাইবান্ধায় ১০০০ একর জমিতে সোলার পার্ক করে দেয়া হবে। বাংলাদেশে কৃষি জমি কমে যাচ্ছে। জমির অপচয় রোধে এ পার্ক করে দেয়া হবে। এ পার্কে বিনিয়োগকারীরা বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করবে সরকার।
পরিদর্শন শেষে প্রতিনিধি দলটি বাস্তবায়নকারী প্রতিষ্ঠান ‘জুলস পাওয়ার’ লিমিটেডের কর্মকর্তা ও স্থানীয়দের সাথে কথা বলেন।
উল্লেখ্য, ১১৬ একর জমির উপর পাওয়ার জুলস লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান টেকনাফ সোলার টেক এনার্জি লি: ২০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রের কাজ করছেন। প্রতিষ্ঠানটি চলতি সালের ৯ ফেব্রুয়ারি পিডিবির সাথে ২০ বছরের জন্য পাওয়ার সাপ্লাই চুক্তিতে আবদ্ধ হয়েছেন। যা ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে এই সোলার পার্ক থেকে ২০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রীডে যুক্ত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ