Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

অস্থিরতা দূর করতে মালিক-শ্রমিকদের সম্পর্ক উন্নয়ন করতে হবে -মার্কিন রাষ্ট্রদূত

| প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার, সাভার : বাংলাদেশের পোশাক খাতের অস্থিরতা দূর করতে মালিক-শ্রমিকদের মধ্যে সুসম্পর্ক উন্নয়ন করতে হবে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেনস বøুম বার্নিকাট।
তিনি বলেন, ঘরের স্ত্রীর সঙ্গে যদি ভালো সম্পর্ক তৈরি করা যায় সেক্ষেত্রে কোনো দ্ব›দ্ব থাকে না। কোনো তৃতীয় পক্ষও অস্থিতরতা সৃষ্টি করতে পারে না। তাই পোশাক খাতের অস্থিরতা বন্ধে মালিক-শ্রমিক সুসম্পর্কের উন্নয়নের বিকল্প নেই।
গতকাল বৃহস্পতিবার বিকালে আশুলিয়ার ইউনিক বাসস্ট্যান্ডে আওয়াজ ফাউন্ডেশন কার্যালয়ে সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের নেতাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
এ সময় বার্নিকাট মালিক-শ্রমিক সম্পর্ক উন্নয়নে শ্রমিক সংগঠনগুলোর গুরুত্ব অনেক উল্লেখ করে আরো বলেন, অনেক সময়ই শ্রমিকরা তাদের দাবির বিষয় নিয়ে মালিক পর্যন্ত যেতে পারে না। সেক্ষেত্রে শ্রমিক সংগঠনগুলো তাদের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। জিএসপি সুবিধা ফিরে পেতে বাংলাদেশকে দেয়া শর্তগুলো পূরণ করতে হবে বলেও জানান বার্নিকাট।
এর আগে মার্কিন রাষ্ট্রদূত জিরাবো এলাকায় শ্রমিকদের আরেকটি সংগঠন ‘ওয়ার্কার্স সলিডারিটি সেন্টার’ অফিসে একটি কর্মশালায় বক্তব্য রাখেন। সেখানে সাংবাদিকদের প্রবেশ করতে দেয়া হয়নি।
আওয়াজ ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি নাজমা আক্তার বলেন, প্রায় এক বছর হলো আওয়াজ ফাউন্ডেশন চালু হয়েছে। আশুলিয়ার গাজিরচট ও ইউনিক এলাকার শ্রমজীবী নারীর অধিকার, শিক্ষাব্যবস্থা, গ্যাস সমস্যা, স্যানিটারি সমস্যাসহ নানা বিষয় নিয়ে কাজ করা হয়। আর এসব বিষয়ে সহযোগিতা করেন ইউএসএআইডি। তাই এখানকার সুবিধাভোগীদের অবস্থান জানার জন্যই মার্কিন রাষ্ট্রদূতের এ সফর।
মার্কিন রাষ্ট্রদূতের সাথে এসময় আরো উপস্থিত ছিলেন শ্রমিক নেত্রী আওয়াজ ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক নাজমা আক্তার, শ্রমিক নেতা আওয়াজ ফাউন্ডেশনের পরিচালক (অপারেশন) নাহিদুল হাসান নয়নসহ আরো অনেকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ