Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গাজীপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ-অবরোধ

গাজীপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৭, ১:০২ পিএম

গাজীপুর জেলা সংবাদদাতা : গাজীপুর সিটি কর্পোরেশনের বোর্ডবাজার সাইনবোর্ড এলাকায় ইস্ট-ওয়েস্ট গ্রুপের পোশাক কারখানায় বকেয়া বেতন-ভাতার দাবিতে বিক্ষোভ করেছেন শ্রমিকরা।
এ বিক্ষোভ কেন্দ্র করে বৃহস্পতিবার (৯ মার্চ) সকালে সড়ক অবরোধ, শ্রমিক-পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া ও টিয়ারশেল নিক্ষেপের ঘটনা ঘটে।
গাজীপুর শিল্পাঞ্চল পুলিশ-২ এর সহকারী পুলিশ সুপার মো. আমিরুল ইসলাম জানান, ওই কারখানায় শ্রমিকদের বেতন পরিশোধ করা হয় প্রতি মাসের ৮-৯ তারিখে। ফেব্রুয়ারি মাসের বেতন-ভাতা নিয়ে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে গত বুধবার রাতে আলোচনা হয়। কর্তৃপক্ষ ৮ মার্চ বেতন না দিয়ে আংশিক বেতন-ভাতা বৃহস্পতিবার ৯ মার্চ এবং বাকি বেতন ১৬ মার্চ দেওয়ার সিদ্ধান্ত জানালে শ্রমিকরা তা না মেনে বিক্ষোভ করে। এক পর্যায়ে রাতে তারা কারখানায় ভাঙচুর চালায়।
বৃহস্পতিবার (৯ মার্চ) সকাল ৮টার দিকে কাজে যোগ দিতে গিয়ে শ্রমিকরা কারখানার গেটে তালা ও অনির্দিষ্টকালের বন্ধের নোটিশ দেখে বিক্ষোভ শুরু করে। এক পর্যায়ে শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করলে যান চলাচল বিঘ্নিত হয়। পুলিশ শ্রমিকদের রাস্তা থেকে সরাতে গেলে সংঘর্ষ বাধে।
এসময় দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়। পরে পুলিশ কয়েক রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ ও লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। পুলিশ মালিক পক্ষের সঙ্গে কথা বলে সমস্যা দ্রুত সমাধানের আশ্বাস দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়। ওই কারখানায় প্রায় ৮ হাজার শ্রমিক কাজ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ