Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

মাদারীপুরে গণপূর্ত বিভাগের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ : অর্ধকোটি টাকার ক্ষতি

| প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

মাদারীপুর জেলা সংবাদদাতা : মাদারীপুর গণপূর্ত বিভাগের বিরুদ্ধে টেন্ডার অনিয়মের অভিযোগ উঠেছে। এসব অনিয়মে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে মদদ দিচ্ছে সংশ্লিষ্ট অফিসের কর্মকর্তারা বলে জানিয়েছেন একাধিক ঠিকাদার। এতে সরকারের বিপুল আর্থিক ক্ষতি সম্মুখীন হওয়ার আশঙ্কা করছে মাদারীপুরবাসী।
মাদারীপুর গণপূর্ত অধিদপ্তর সূত্রে জানা গেছে, মাদারীপুর জেলা কারাগারের মেডিকেল সেন্টার নির্মাণকাজের জন্য গত বছরের ২২ আগস্ট ১ কোটি ৬৫ লাখ টাকার দরপত্র আহŸান করে। এ সময় ২২টি ঠিকাদারি প্রতিষ্ঠান সিডিউল ক্রয় করে এবং টেন্ডার ড্রপের দিন ৮টি ঠিকাদারি প্রতিষ্ঠান টেন্ডার ড্রপ করে। এর মধ্যে রাজশাহীর ব্রাদার্স কনস্ট্রাকশন সর্বনি¤œ দরদাতা হিসেবে ১ কোটি ২৪ লাখ টাকা দর ধার্য করে টেন্ডার ড্রপ করে। এরপর মাদারীপুর গণপূর্ত বিভাগের (টিইসি) দরপত্র মূল্যায়ন কমিটি ৮টি টেন্ডার যাচাই-বাছাই করে বরিশাল তত্ত¡াবধায়ক প্রকৌশলীর কার্যালয়ে প্রেরণ করে। দরপত্র মূল্যায়ন কমিটির যাচাই- বাছাইকৃত সবগুলো ঠিকাদারি প্রতিষ্ঠানকে দায়িত্বশীল নয় ঘোষণা করে দরপত্র বাতিল করে এবং পুনরায় দরপত্র আহŸানের নির্দেশ প্রদান করে। পিপিআর বিধান মোতাবেক সর্বনি¤œ দরদাতা কোনো কারণে অযোগ্য ঘোষিত হলে ২য় সর্বনি¤œ দরদাতাকে নির্মাণকাজটি প্রদানের নিয়ম রয়েছে। এভাবে ২য় সর্বনি¤œ দরদাতা অযোগ্য ঘোষিত হলে এরপরের জনকে কাজ প্রদানের নিময় থাকলেও সেই নিয়মের তোয়াক্কা না করেই ৮টি দরপত্রই বাতিল করে। এতে করে ঠিকাদারদের মাঝে ক্ষোভ বিরাজ করছে। এই দরপত্র বাতিল করার কারণে সরকার বিপুল আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে। নাম প্রকাশে অনুচ্ছিক একাধিক ঠিকাদার অভিযোগ করে জানান, মাদারীপুরের স্থানীয় এক ঠিকাদারকে কাজ পাইয়ে দিতে মাদারীপুর গণপূর্ত বিভাগের এস্টিমেটর মিজানুর রহমান, ইন্স্যুক্লের্ক জাহাঙ্গীর হোসেন এবং সাবেক নির্বাহী প্রকৌশলীর সাথে স্থানীয় এক ঠিকাদারের জোকসাজশে দরপত্র বাতিল করে পুনরায় দরপত্র আহŸান করে।
এ ব্যাপারে মাদারীপুর গণপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী আবু সালেহ মোহাম্মদ ফিরোজ এই টেন্ডার সংক্রান্ত বিস্তারিত তথ্য দিতে অস্বীকৃতি জানিয়ে বলেন, বিষয়টি সার্কেল অফিস ভালো বলতে পারবে, আমি নতুন এসেছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ