Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দেশী ফল উৎপাদনে মনোযোগ দিতে বলেছেন কৃষিমন্ত্রী

| প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বলেছেন, দানাজাতীয় খাদ্যশস্য উৎপাদনে আজ আমরা স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি। পাশাপাশি স্বল্পপরিমাণে হলেও বিদেশে রফতানি করছি। কৃষির বহুমুখীকরণেও আমাদের অগ্রগতি সাধিত হয়েছে। কিন্তু পুষ্টিতে স্বয়ংসম্পূর্ণতা অর্জন এখন আমাদের প্রধান চ্যালেঞ্জ। উদ্যানফসল বিশেষত ফলমূল, শাক-সবজির যথার্থ উৎকর্ষ সাধনই হবে এ লক্ষ্য অর্জনের অন্যতম প্রধান সহায়ক। মন্ত্রী দেশি ফল উৎপাদনে মনোযোগী হওয়ার জন্য কৃষিবিজ্ঞানীদের প্রতি আহŸান জানান। গতকাল রাজধানীর খামারবাড়িস্থ বিএআরসি মিলনায়তনে বাংলাদেশ উদ্যানবিজ্ঞান সমিতির জাতীয় কনভেনশন-২০১৭-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
বাংলাদেশ উদ্যানবিজ্ঞান সমিতির সভাপতি ও বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মো. কামরুল হাছান। কৃষিবিদ ড. কাজী এম বদরুদ্দোজা, এফএও বাংলাদেশের প্রতিনিধি ড. সু লার্টজ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ উদ্যানবিজ্ঞান সমিতির মহাসচিব ড. মদন গোপাল সাহা।
কৃষিতে বিশেষ অবদান রাখার জন্য কৃষিবিদ ড. এম শহীদুল ইসলামকে মরণোত্তর স্বর্ণপদক দেয়া হয়। এ ছাড়া ব্যক্তি হিসেবে ড. কাজী এম বদরুদ্দোজাকে এবং প্রতিষ্ঠান হিসেবে প্রাণ-আরএফএল ও এসিআইকে ক্রেস্ট প্রদান করা হয়।
কৃষিমন্ত্রী বলেন, পুষ্টির চাহিদা পূরণের পাশাপাশি যাতে সংশ্লিষ্ট শিল্পের এবং প্রক্রিয়াজাতকরণের প্রসার ঘটে সে জন্য পুষ্টি ও মানসম্পন্ন উদ্যানতাত্তি¡ক ফসল উৎপাদনের দিকে আমাদের অধিক মনোযোগী হতে হবে।
তিনি বলেন, আমাদের দেশে উদ্যানতাত্তি¡ক ফসল ফল ও শাক-সবজি উৎপাদনে বিগত এক যুগে বিপ্লব সাধিত হয়েছে। সবজির আবাদি জমির হার বৃদ্ধিতে বিশ্বে প্রথম এবং গত এক দশকে সবজি আবাদি জমির পরিমাণ পাঁচ শতাংশ হারে বেড়েছে। উৎপাদন বৃদ্ধির হারের দিক থেকে বিশ্বে বাংলাদেশ এখন তৃতীয়। দেশীয় ফলের উৎপাদন বৃদ্ধির বিষয় উল্লেখ করে তিনি বলেন, আম উৎপাদনে আমরা বিশ্বে ৭ম ও পেয়ারা উৎপাদনে ৮ম। বিদেশি ফলে অনেকের আগ্রহ রয়েছে তাতে আমাদের সমস্যা নেই। তবে আমাদের দেশীয় সুস্বাদু ফল বিষয়ে গবেষণা জোরদার করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ