Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অন্ধত্বমোচনে অবদান রাখায় ডা: মো.শারফুদ্দিন আহমেদের আন্তর্জাতিক পুরস্কার লাভ

| প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : এশিয়া-প্রশান্ত মহাসাগর অঞ্চলে মানুষের চক্ষুরোগ নিরাময়, অন্ধত্বমোচন ও প্রতিরোধে গুরুত্বপূর্ণ অবদান রাখায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) প্রো-ভিসি প্রফেসর ডা: মো. শারফুদ্দিন আহমেদ আউটস্ট্যান্ডিং সার্ভিস ইন প্রিভেনশন অব বøাইন্ডনেস পুরস্কারে ভ‚ষিত হয়েছেন। গত শুক্রবার সন্ধ্যায় সিঙ্গাপুরে এশিয়া প্যাসিফিক একাডেমি অব অফথালমোলজির ৩২তম কংগ্রেসে তাকে এ পুরস্কারে ভ‚ষিত করা হয়। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা প্রশান্ত মজুদার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
প্রফেসর ডা: শারফুদ্দিন আহমেদ বর্তমানে প্রো-ভিসির দায়িত্ব পালনের পাশাপাশি কমিউনিটি অফথালমোলজি বিভাগের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করছেন। উল্লেখ্য, বিএসএমএমইউর প্রিভেনটিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিন অনুষদের সাবেক ডিন প্রফেসর ডা: মো. শারফুদ্দিন আহমেদ ২০১৫ সালে প্রো-ভিসি হিসেবে নিয়োগ পান। ১৯৫৬ সালের ৭ অক্টোবর গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার খায়েরহাট গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে সরকারি শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি অর্জন করেন এবং একই কলেজে সহকারী সার্জন সমমান পদে রেসিডেন্সি ট্রেনিং সম্পন্ন করেন। পরবর্তীতে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে আইপিজিএমআর থেকে চক্ষুবিজ্ঞানে স্নাতকোত্তর ডিপ্লোমা ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় থেকে একই বিষয়ে এমএস ডিগ্রি অর্জন করেন। মরহুম আলহাজ শামসুদ্দিন আহমেদ ও হোসনেয়ারা বেগমের তৃতীয় সন্তান ডা: মো. শারফুদ্দিন। বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের আজীবন সদস্য ডা: মো. শারফুদ্দিন আহমেদ অ্যাসোসিয়েশনের বর্তমান কেন্দ্রীয় কার্যকরী পরিষদ সদস্য এবং নির্বাচিত সাবেক মহাসচিব, কোষাধ্যক্ষ (তিনবার), সাংগঠনিক সম্পাদক ও দফতর সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।
একই সঙ্গে বাংলাদেশ চক্ষু চিকিৎসক সমিতির বর্তমান সভাপতি ও সাবেক মহাসচিবসহ বিভিন্ন দায়িত্ব পালন করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ