Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাকা-নারায়ণগঞ্জ-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ, জনদুর্ভোগ চরমে

| প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার ও সিদ্ধিরগঞ্জ সংবাদদাতা : সারাদেশের ন্যায় পরিবহন ধর্মঘটের কারণে নারায়ণগঞ্জ ও সিদ্ধিরগঞ্জেও চরম ভোগান্তিতে পড়েছে মানুষ। পরিবহন ধর্মঘটের কারণে অবর্ণনীয় দুর্ভোগে সাধারণ মানুষ। গণপরিবহন বন্ধ থাকায় চরম ভোগান্তি শিকার করেই কর্মস্থলে যেতে হয়েছে।
এদিকে সকালের দিকে একদল শ্রমিক ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে। তারা মূল রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে। এসময় অটো, সিএনজি চলাচল করতে চাইলে সেগুলোকে বাধা দেয়া হয়।
সরেজমিন দেখা গেছে, গতকাল বুধবার সকাল থেকেই কাঁচপুর ও শিমরাইল মোড়সহ বিভিন্ন পয়েন্টে লাঠিসোটা নিয়ে অবস্থান নেয় পরিবহনের শ্রমিকেরা। এসময় তারা অ্যাম্বুলেন্স ব্যতীত অন্য কোনো পরিবহনই চলতে দেয়নি। এমনকি রিকশা ভ্যানও না।
এদিকে গণপরিবহন শ্রমিকদের অবরোধের কারণে ঢাকা ও নারায়ণগঞ্জে অফিসগামী যাত্রীদের দেখা গেছে হেঁটে গন্তব্যের দিকে রওনা হতে। অনেক প্রাইভেটকার ও মাইক্রোবাস গণপরিবহন শ্রমিকদের ভয়ে মহাসড়কের পাশে নিরাপদ জায়গায় পার্কিং করে রাখা হয়েছে।
তবে জাতীয় ডিজিটাল সড়ক পরিবহন শ্রমিক লীগের নারায়ণগঞ্জ জেলা শাখার সভাপতি জসিম উদ্দিন আহমেদ চৌধুরী জানান, কেন্দ্রীয় নির্দেশে শান্তিপূর্ণভাবে পরিবহন শ্রমিকরা ধর্মঘট পালন করে যাচ্ছে। এ বিষয়ে নারায়ণগঞ্জ ট্রাফিক বিভাগের শিমরাইল ট্রাফিক বক্সে দায়িত্বে থাকা ট্রাফিক ইন্সপেক্টর (টিআই) মোল্লা তাসলিম হোসেন জানান, পরিবহন শ্রমিকদের ধর্মঘটের কারণে কোনো যান চলাচল করতে পারছে না।
কাঁচপুর পর্যন্ত সড়কে আগুন জ্বালিয়ে যান চলাচলে বাধা
দেশব্যাপী পরিবহন শ্রমিকদের কর্ম বিরতির দ্বিতীয় দিনে গতকাল বুধবার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সিদ্ধিরগঞ্জের সাইনবোর্ড থেকে কাঁচপুর ব্রিজ পর্যন্ত বেশ কয়েকটি পয়েন্টে টায়ার জ্বালিয়ে মহাসড়ক অবরোধ করে পরিবহন শ্রমিকেরা। ভোর থেকে বেলা ২টা পর্যন্ত কাঁচপুর সেতুর পশ্চিম পাশ থেকে শিমরাইল মোড়, মৌচাক, সানারপাড় ও সাইনবোর্ড মোড়সহ বিভিন্ন পয়েন্টে লাঠিসোটা নিয়ে অবস্থান নেয় শ্রমিকেরা। এ সময় অ্যাম্বুলেন্স চলাচলে বাধা, রিকশা ভ্যানের চাকার হাওয়া (বাতাস) ছেড়ে দেয়া, সরকারি দলের এমপির গাড়ি আটকে দেয়াসহ যানবাহন ভাঙচুরের ঘটনাও ঘটেছে। শ্রমিকদের অবরোধের ফলে হাজার হাজার মানুষ চরম দুর্ভোগের শিকার হয়েছেন।
অবরোধ চলাকালে পুলিশের সাথে শ্রমিকদের কয়েক দফা ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। শ্রমিকেরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছুড়ে মারে। এ সময় পুলিশও শ্রমিকদের ধাওয়া করে ছত্রভঙ্গ করার চেষ্টা করে।
সকাল ১০টার কিছু পরে শিমরাইল মোড় এলাকায় অবরোধকারীদের ঘেরাওয়ের মধ্যে আটকা পড়েন কুমিল্লা-১ আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য মেজর জেনারেল (অব:) সুবিদ আলী ভ‚ঁইয়া। খবর পেয়ে নারায়ণগঞ্জ ট্রাফিক পুলিশের কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের শান্ত করে সেখান থেকে সাংসদসহ গাড়িটি এসকর্ট করে সাইনবোর্ড পর্যন্ত পৌঁছে দেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ