Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দুই বন্দির মামলা তিন মাসে নিষ্পত্তির নির্দেশ

| প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : এক দশকেরও বেশি সময় ধরে বিচার শেষ না হওয়া ফৌজদারি পৃথক মামলায় কারাবন্দি দুই বন্দির মামলা তিন মাসের মধ্যে নিষ্পত্তি করতে বিচারিক আদালতকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গতকাল মঙ্গলবার বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আসামিরা হলেন- কাইলা কালাম ও মো. আব্দুল খালেক। তাদের মামলা তিন মাসের মধ্যে শেষ করতে বিচারিক আদালতকে নির্দেশ দিয়েছেন বলে জানান আইনজীবী।
১২ বছর ধরে হত্যা মামলায় আতাইকুলা পুষ্পপাড়ার বাসিন্দা মৃত আরজ আলীর ছেলে কাইলা কালাম (৪২) পাবনা কেন্দ্রীয় কারাগারে বন্দি। আর নাটোরের সিংড়া থানার মুনারপাড়া নমিরুদ্দিনের ছেলে মো. আব্দুল খালেক একটি হত্যা মামলায় ১১ বছর ধরে কারাবন্দি।
২০০৫ সালে সিংড়া থানায় তার বিরুদ্ধে মামলা হয়। এ কারাবন্দিকে ১৩৪ বার নাটোর দায়রা জজ আদালতে হাজির করা হয়। ময়মনসিংহ, রাজশাহী ও খুলনা বিভাগের বিভিন্ন কারাগারে ফৌজদারি মামলায় সর্বনি¤œ ১০ বছর এবং সর্বোচ্চ ১৮ বছর ধরে ১০ কারাবন্দির তথ্য গত ৫ ফেব্রæয়ারি হাইকোর্টের নজরে আনেন সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির প্যানেল আইনজীবী আনিচ উল মাওয়া। ৭ ফেব্রæয়ারি হাইকোর্ট ১০ জনের জামিন প্রশ্নে রুল জারি করেন।
ওই নির্দেশনা অনুযায়ী পাঁচ কারাবন্দির মধ্যে চারজনকে আদালতে হাজির করে কারা কর্তৃপক্ষ। পরে শুনানি নিয়ে আদালত আদেশ দেন।
সৈয়দ শেখ ইতোমধ্যে বিচারিক আদালত থেকে জামিন পেয়েছেন। আর বিচারিক আদালতে যাবজ্জীবন সাজা হয়েছে মো. সুমনের। অপর কারাবন্দি অপূর্ব দাসের বিষয়ে আদালত আগামীকাল বুধবার আদেশ দেবেন। অপূর্ব বাঘারপাড়া আলাদিপুরের বাসিন্দা কাঙ্গালী দাসের ছেলে। তার বিরুদ্ধে ২০০৫ সালে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে তার বিরুদ্ধে মামলা হয়। অপূর্ব এখন পর্যন্ত ১২৬ বার আদালতে হাজিরা দিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ