Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

শিক্ষা সচিবসহ ছয়জনকে কারণ দর্শানোর নোটিশ

| প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আদালতের আদেশ অনুযায়ী ব্যবস্থাগ্রহণ না করার অভিযোগে শিক্ষা সচিবসহ ছয়জনের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে কারণ দর্শানোর নোটিশ জারি করেছেন হাইকোর্ট। তাদের বিরুদ্ধে আদালত অবমাননার দায়ে কেন ব্যবস্থাগ্রহণ করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। শিক্ষা সচিব ছাড়া অন্যান্যরা হলেনÑ ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মাহবুবুর রহমান, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ সুফিয়া খাতুন, একই কলেজের পরিচালনা পর্ষদের অ্যাডহক কমিটির চেয়ারম্যান ও শিক্ষামন্ত্রীর পিএস নাজমুল হক খান, কমিটির সদস্য এনামুল হক আবুল এবং অপারেশন চন্দ্র সাহা। মঙ্গলবার বিচারপতি মো: আশফাকুল ইসলাম ও আশীষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ।
গত বছর ১ জুন হাইকোর্ট এক রায়ে এ সংক্রান্ত নির্দেশনা দিয়েছিলেন। পরে আপিল বিভাগও হাইকোর্টের রায় বহাল রাখেন। একইসঙ্গে ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজের বিশেষ কমিটি বাতিল ঘোষণা করেন। তাছাড়া পরিচালনা পর্ষদের চেয়ারম্যান পদে নির্বাচনের জন্য বিধি প্রণয়নের নির্দেশ দেন। হাইকোর্টের এই রায়ের অনুলিপি জুলাই মাসে প্রকাশিত হয়। পরে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ এবং রাশেদ খান মেনন লিভ টু আপিল করেন। সেই তিনটি আবেদনই আপিল বিভাগ গত ৭ নভেম্বর খারিজ করে দেন। ওই নির্দেশনা বাস্তবায়ন না করায় গত ৩০ জানুয়ারি বিবাদীদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনেন ওই আইনজীবী। ওই আবেদনের শুনানি শেষে আদালত এই রুল জারি করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ