Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মজলিসের মানববন্ধন কর্মসূচি পালিত গ্যাসের মূল্য বৃদ্ধিতে গণবিপর্যয় ঘটবে : জুলুম বন্ধ করতে হবে -মজলিস ও আন্দোলন নেতৃবৃন্দ

| প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার ঃ গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে বাংলাদেশ খেলাফত মজলিস ঢাকা মহানগরের উদ্যোগে গতকাল সকালে বিরাট মানববন্ধন কর্মসূচি পালন করেছে। ইসলামী আন্দোলন দলীয় কার্যালয়ে এক প্রতিবাদ সমাবেশ করেছে। কর্মসূচিতে নেতৃবৃন্দ বলেছেন, গ্যাসের মূল্যবৃদ্ধি গণবিপর্যয় ঘটাবে। এ মূল্যবৃদ্ধি ৮০ ভাগ জনগোষ্ঠীর উপর মারাত্মক জুলুম। এ জুলুম বন্ধ করতে হবে।
বাংলাদেশ খেলাফত মজলিস
বাংলাদেশ খেলাফত মজলিসের নেতৃবৃন্দ বলেছেন, গ্যাস ও বিদ্যুতের মূল্যবৃদ্ধি দেশের দরিদ্র, মধ্যবিত্ত ও নিম্নমধ্যবিত্ত মানুষের উপর সরকারি জুলুম। সিদ্ধান্ত অনুযায়ী গ্যাসের মূল্য ২৩ শতাংশ বৃদ্ধি পেলে ৮০ ভাগ মানুষের ঘাড়ে ব্যয় বোঝা বাড়বে কমবেশি ৮৫ শতাংশ। এর ফলে সাধারণ মানুষের ব্যয় বেড়ে যাবে কল্পনাতীতভাবে। গ্যাস ও বিদ্যুতের মূল্যবৃদ্ধি হলে পরিবহন খাতসহ বিভিন্ন খাতে মূল্যবৃদ্ধি পাবে প্রায় শতগুণ। একারণে পণ্য উৎপাদন ব্যয় বেড়ে যাবে। আর এ সুযোগে পরিবহন মালিকরা এবং উৎপাদনকারীরা বাড়তি ব্যয় সমন্বয়ের নামে পণ্যমূল্য ও পরিবহন ব্যয় গ্যাসের মূল্য বৃদ্ধির তুলনায় কয়েকগুণ বাড়িয়ে দিবে। তিনি বলেন, দ্রব্যমূল্য অনুযায়ী সরকারী কর্মচারীদের বেতন বৃদ্ধি হলেও এর বাইরের ব্যবসায়ী ব্যতীত অন্যান্য জনগোষ্ঠীর আয় বৃদ্ধি পায় না। এবং নির্দিষ্ট আয় থেকে গ্যাসের মূল্য বৃদ্ধির কারণে প্রায় শতগুণ বৃদ্ধি পাওয়া ব্যয় সমন্বয় করতে হবে। যা সাধারণ মানুষের পক্ষে কোনভাবেই সম্ভব নয়। ফলে তাদের জীবনযাত্রায় মহাবিপর্যয় নেমে আসবে। এ জুলুম কিছুতেই মেনে নেয়া যায় না। সরকারকে এই গণবিরোধী সিদ্ধান্ত থেকে অবশ্যই সরে আসতে হবে। অন্যথায় দেশব্যাপী তীব্র আন্দোলন গড়ে তুলে সরকারকে সিদ্ধান্ত প্রত্যাহারে বাধ্য করতে হবে। গ্যাসের মূল্য অস্বাভাবিক বৃদ্ধি এবং বিদ্যুতের বিল বাড়ানোর পাঁয়তারার প্রতিবাদে বাংলাদেশ খেলাফত মজলিস ঢাকা মহানগরীর উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে নেতৃবৃন্দ এসব কথা বলেন।
দলের ঢাকা মহানগরী সভাপতি মাওলানা এনামুল হক মূসার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাওলানা রুহুল আমীনের পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাওলানা আতাউল্লাহ আমীন। অন্যদের মাঝে বক্তব্য রাখেন, ঢাকা মহানগরী সহ-সভাপতি হাফেজ শহীদুর রহমান, মাওলানা আবু ইউসুফ মোহাম্মদ নাছির, যুগ্ম সাধারণ সম্পাদক মাওলানা ছানাউল্লাহ, মাওলানা আনোয়ার হুসাইন রাজি, ছাত্র মজলিসের কেন্দ্রীয় সভাপতি আব্দুর রহীম সাঈদ, ঢাকা মহানগরী সহ-সাংগঠনিক সম্পাদক মাওলানা আসাদুল্লাহ সাদী, বায়তুলমাল সম্পাদক মাওলানা শামছুল আলম, সহ-বায়তুলমাল সম্পাদক মাওলানা এস এম আল জুবায়ের, মাওলানা মুহাম্মাদ আমানুল্লাহ, অফিস সম্পাদক মাওলানা আমীর আহমাদ, সহ-অফিস সম্পাদক ইয়াসিন আরাফাত মিতুল, ছাত্র মজলিসের কেন্দ্রীয় প্রশিক্ষণ সম্পাদক সাইদুর রহমান সানী প্রমুখ।
উপস্থিত নেতৃবৃন্দ আরো বলেন, ২০১৫ সালে সর্বশেষ গ্যাসের দাম বৃদ্ধি করা হয়েছিল। দুই দফায় ১৭ শতাংশ। আর এবার দুই মাসে দুই দফায় গ্যাসের মূল্য বৃদ্ধি করা হচ্ছে ২৩ শতাংশ। তার উপর আবার সরকার বিদ্যুতের মূল্য বৃদ্ধির পাঁয়তারা করে যাচ্ছে। এটা দেশবাসীর উপর মহাজুলুম। এ জুলুম বন্ধ করতে আন্দোলনের মাধ্যমে সরকারকে বাধ্য করতে হবে।
ইসলামী আন্দোলন
ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ বলেছেন, বারবার গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত জনজীবন দুর্বিষহ করে তুলবে। গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে। অন্যথায় জনগণ মাঠে নামতে বাধ্য হবে। নিম্ন আয়ের মানুষের ওপর শোষণ চালিয়ে মসনদে টিকে থাকা যাবে না। সাধারণ জনগণ যখন নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র কিনে সংসার চালাতে হিমশিম খাচ্ছে, তখন নতুন করে গ্যাসের মূল্যবৃদ্ধি গরীব ও মধ্যবিত্ত জনগোষ্ঠীর উপর জুলুম।
গতকাল বিকাল ৩টায় পুরানা পল্টনস্থ আইএবি মিলনায়তনে ইসলামী আন্দোলন বাংলাদেশের এক জরুরী সভায় সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন। সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন যুগ্ম মহাসচিব অধ্যাপক মাওলানা এটিএম হেমায়েত উদ্দিন ও মাওলানা গাজী আতাউর রহমান, দক্ষিণ সভাপতি মাওলানা ইমতিয়াজ আলম, সহকারী সাংগঠনিক সম্পাদক কেএম আতিকুর রহমান, কেন্দ্রীয় প্রচার সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, সহ-প্রচার সম্পাদক মাওলানা নেছার উদ্দিন, দফতর সম্পাদক মাওলানা লোকমান হোসাইন জাফরী প্রমুখ।
মহাসচিব বলেন, সরকার সরকারি কর্মচারীদের বেতন-ভাতা বাড়াচ্ছে অথচ মধ্যম আয় ও নিম্ন আয়ের মানুষদের ওপর শোষণ চালাচ্ছে। দেশের সাধারণ মানুষ ভালো অবস্থায় নেই। তারা নানাভাবে নিষ্পেষিত হচ্ছে, সুতরাং বর্তমান সরকার বড়লোকের স্বার্থ রক্ষার সরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ