Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ডায়াবেটিস সচেতনতা দিবস পালিত

| প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

বিশ্বে প্রতি ৭ সেকেন্ডে একজন মানুষ আক্রান্ত হচ্ছে
স্টাফ রিপোর্টার : বাংলাদেশসহ সারাবিশ্বে ডায়াবেটিস এখন একটি মহামারী রোগ। বিশ্বে প্রতি সাত সেকেন্ডে একজন মানুষ ডায়াবেটিসের কারণে মৃত্যুবরণ করছে এবং প্রতি ১২ জনে একজন ডায়বেটিসে আক্রান্ত হচ্ছে। বিশ্বে বহুল আলোচিত স্বাস্থ্য সমস্যার একটি হচ্ছে ডায়াবেটিস। ‘ডায়বেটিস সচেতনতা দিবস’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বিশেষজ্ঞরা এ তথ্য জানান। ডায়বেটিস রোগ সম্পর্কে জনগণকে সচেতন করতে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে গতকাল দিবসটি পালিত হলো। এ বছর দিবসের প্রতিপাদ্য ছিলÑ‘পরিকল্পিত গর্ভধারণ ডায়বেটিস প্রতিরোধের অন্যতম হাতিয়ার’।
গতকাল এ উপলক্ষে সচেতনতা বাড়াতে সকাল সাড়ে ৮টায় জাতীয় জাদুঘরের সামনে থেকে টিএসসি পর্যন্ত পদযাত্রা অনুষ্ঠিত হয়। সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত জাতীয় জাদুঘর ও ধানমন্ডির রবীন্দ্র সরবরে এনএইচএন ও এইচসিডিপি কেন্দ্রে বিনামূল্যে ডায়াবেটিস রোগ নির্ণয় করা হয়। বেলা ১১টায় বারডেম অডিটোরিয়ামে বিশেষজ্ঞ চিকিৎসকদের আলোচনা ছাড়াও প্রকাশনা ‘কান্তি’ বিশেষ সংখ্যা, সচেতনতামূলক পোস্টার ও লিফলেট প্রকাশ ও বিতরণ করা হয়।
‘পরিকল্পিত গর্ভধারণ ডায়বেটিস প্রতিরোধের অন্যতম হাতিয়ার’ এই প্রতিপাদ্যের উপর আলোচনা সভায় বক্তারা বলেন, গর্ভধারণের পর যদি রক্তে গøুকোজের পরিমাণ স্বাভাবিকের তুলনায় বেশি থাকে তবে সে অবস্থাকে গর্ভকালীন ডায়বেটিক বলে। এ সময় ডায়াবেটিস ভালোভাবে নিয়ন্ত্রণে রাখা মা ও গর্ভস্থ সন্তানের সুস্থ বিকাশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বর্তমান বিশ্বে গর্ভকালীন ডায়াবেটিসে আক্রান্তের হার ১ থেকে ২৮ শতাংশ। দক্ষিণ এশিয়ার নারীদের মধ্যে এর হার ২৫ শতাংশ। দেশে বর্তমানে ডায়াবেটিসে আক্রান্তের হার ৬ থেকে ১৪ শতাংশ। গর্ভকালীন ডায়াবেটিসে আক্রান্ত নারীদের মধ্যে পরবর্তীতে টাইপ -২ ডায়াবেটিসে ঝুঁকি থাকে অনেক বেশি।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্বদ্যিালয়ের এমিরেটস প্রফেসর ডা. সিরাজুল ইসলাম চৌধুরী। ডায়াবেটিস সমিতির সহসভাপতি মেজর জেনারেল প্রফেসর এ আর খানের সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করে প্রফেসর ফারুক পাঠান, সমিতির মহাসচিব মো: সাইফ উদ্দিন, মহাপরিচালক প্রফেসর নাজমুন নাহার। অনুষ্ঠানে আদর্শ ডায়াবেটস রোগীদের ক্রেস্ট প্রদান করা হয়।
উলে­খ্য, ২৮ ফেব্রæয়ারি বাংলাদেশ ডায়াবেটিক সমিতির ৬১তম প্রতিষ্ঠাবাষির্কী। ১৯৫৬ সালের এই দিনে জাতীয় অধ্যাপক ডা. মো. ইব্রাহিমসহ কয়েকজন বিশিষ্ট সমাজসেবক ও গণ্যমান্য ব্যক্তির উদ্যোগে রাজধানীর সেগুন বাগিচায় বাংলাদেশ ডায়াবেটিক সমিতি প্রতিষ্ঠা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ