Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

দ্বিতীয় দফায় গ্যাসের দাম বৃদ্ধির সিদ্ধান্ত হাইকোর্টে ছয়মাসের স্থগিতাদেশ

| প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টাও : বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন দ্বিতীয় দফায় গ্যাসের দাম বাড়ানোর যে গণবিজ্ঞপ্তি দিয়েছে, তার দ্বিতীয় ধাপের কার্যকারিতা ছয় মাসের জন্য স্থগিত করে দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে আইনের ব্যত্যয় ঘটিয়ে দেয়া ওই গণবিজ্ঞপ্তি কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছে আদালত। এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান ও সচিবকে চার সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে হবে। গতকাল মঙ্গলবার ভোক্তা সংগঠন ক্যাবের এক রিট আবেদনের প্রাথমিক শুরু নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসানের সমন্বয়ে গঠিত বেঞ্চে এ আদেশ দেন। এর আগে ২৭ ফেব্রুয়ারি রিটটি দায়ের করেন কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) কনজুমার কমপ্লেইন হ্যান্ডলিং ন্যাশনাল কমিটির আহ্বায়ক স্থপতি মোবাশ্বের হোসেন। রিটে গ্যাসের দাম বাড়ানো সংক্রান্ত বিইআরসি’র জারি করা বিজ্ঞপ্তির কার্যকারিতা স্থগিত চাওয়া হয়। এই গণবিজ্ঞপ্তিতে আইনের ব্যত্যয় ঘটানো হয়েছে অভিযোগ করাও হয়।
২০০৩ সালের বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইনের ৩৪ ধারায় বলা হয়েছে, কমিশন কর্তৃক নির্ধারিত ট্যারিফ কোনো অর্থবছরে একবারের বেশি পরিবর্তন করা যাবে না, যদি না জ্বালানি মূল্যের পরিবর্তনসহ অন্য কোনো পরিবর্তন ঘটে।
আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন মোহাম্মদ সাইফুল আলম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজ্।ু আদেশের পরে সাইফুল আলম সাংবাদিকদের বলেন, সরকার ২৩ তারিখে গণগবিজ্ঞপ্তি জারি করে ১ মার্চ ও ১ জুন থেকে দুই দফায় দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে। আদালত দ্বিতীয় দফায় গ্যাসের দাম বৃদ্ধির ওপর ছয় মাসের স্থগিতাদেশ দিয়ে রুল জারি করেছে।
ওই আইনের ৬ ধারায় বলা হয়েছে, লাইসেন্সধারী ট্যারিফ পরিবর্তনের প্রস্তাব বিস্তারিত বিবরণসহ কমিশনে উপস্থাপন করতে পারবে এবং কমিশন, আগ্রহী পক্ষগণকে শুনানি দেয়ার পর ট্যারিফ পরিবর্তনের প্রস্তাবসহ সব তথ্যপ্রাপ্তির ৯০ দিনের মধ্যে সিদ্ধান্ত সম্বলিত বিজ্ঞপ্তি জারি করবে।
সাইফুল আলম বলেন, রিটে এ ধারাটিকেও চ্যালেঞ্জ করা হয়েছিল। কারণ বিআরসি গণশুনানি করেছে গত বছরের ১৮ আগস্ট। আর দাম বাড়ানোর গণবিজ্ঞপ্তি দিয়েছে ২৩ ফেব্রুয়ারি।
এটা আইনের ব্যত্যয়। আদালত শুনানি নিয়ে বিআরসির জারি করা গণবিজ্ঞপ্তিটি কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল দিয়েছে।এর আগে ২৩ ফেব্রুয়ারি বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গৃহস্থালিতে ও গাড়িতে জ্বালানি হিসেবে ব্যবহৃত গ্যাসের দাম বাড়িয়ে গণবিজ্ঞপ্তি দেয়।



 

Show all comments
  • আরিফুর রহমান ১ মার্চ, ২০১৭, ২:৪৬ পিএম says : 0
    দ্বিতীয় দফায় বাড়ানোর কোন যুক্তিই নাই।
    Total Reply(1) Reply
    • খাইরুল ইসলাম ১ মার্চ, ২০১৭, ২:৪৭ পিএম says : 4
      প্রথম আর দ্বিতীয়-দফা কোন দফা বাড়ানোরই কোন দরকার ছিলো না।

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্যাস

২৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ