Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এমপি লিটন হত্যাকান্ডে কাদের খানের পিস্তল ডিএনএ পরীক্ষার জন্য ঢাকায়

| প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা : এমপি মঞ্জুরুল ইসলাম লিটন হত্যার খুনি কাদের খানের বাড়ি থেকে উদ্ধারকৃত ২টি পিস্তল ও অন্যান্য আলামত ডিএনএ পরীক্ষার জন্য ঢাকায় প্রেরণ করা হয়েছে। এমপি লিটন হত্যার পরে হত্যার মোটিভসহ প্রকৃত খুনীদের গ্রেফতারের জন্য পুলিশ, র‌্যাব, বিজিবি, পিবিআইসহ দেশের সর্Ÿোচ্চ পর্যায়ের গোয়েন্দা সংস্থা মাঠে নামেন। তারা খুনের মোটিভ ও প্রকৃত খুনীদের শনাক্ত করতে গিয়ে দীর্ঘ দেড়মাস চেষ্টা চালিয়ে হতাশ হয়। এদিকে এমপি লিটন খুন হওয়ার এক মাস আগে ধোপাডাঙ্গার নতুন বাজার এলাকায় গাইবান্ধা ডিগ্রী কলেজের শেষ বর্ষের ছাত্র ফাহিম মিয়ার কাছে থাকা এক্সপ্লোরার-৬০ মডেলের মুঠোফোন ছিনতাই হয়। এসময় ছিনতাইকারীদের ফেলে যাওয়া একটি পিস্তলের ম্যাগজিনের সূত্র ধরে গোয়েন্দা সংস্থা এগুতে থাকে। এক পর্যায়ে গোয়েন্দা সংস্থা মোবাইল ট্র্যাকিং করাসহ কোন পিস্তলের ম্যাগজিন তা তালাশ করতে মরিয়া হয়ে উঠে। এমপি লিটন হত্যার ব্যবহৃত বুলেটের খোসার সাথে উদ্ধারকৃত ম্যাগজিনটির সাদৃশ্য খুঁজে পায় গোয়েন্দারা। এরই সূত্র ধরে তদন্ত অব্যাহত রাখার দীর্ঘ দেড় মাস পর গোয়েন্দারা নিশ্চিত হয় ম্যাগজিনটি হত্যার মূল পরিকল্পনাকারী ও কিলারদের অর্থ যোগানদাতা জাতীয় পার্টি (এ) এর সাবেক এমপি কর্ণেল (অব.) ডাক্তার আব্দুল কাদের খানের ব্যবহৃত পিস্তলের। পরে পিস্তলটি জব্দ করে পুলিশ।
কাদের খানের কেয়ারটেকার শামীম মন্ডল, কিলার শাহীন, রানা, মেহেদী ও কাদের খানের গাড়ী চালক হান্নানকে গ্রেফতার করে পুলিশ। তাদের স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে কাদের খানকেও গ্রেফতার করা হয়। গ্রেফতারের পর কাদেরকে ১০ দিনের রিমান্ড নিলে তার স্বীকারোক্তিতে ছাপড়হাটী ইউনিয়নের নিভৃত পল্লী পশ্চিম ছাপড়হাটী খানপাড়া গ্রামের বাড়ির (কাদের খানের) ভিতর উঠানের আমগাছ সংলগ্ন মাটির নিচ থেকে অপর একটি পিস্তল, ৬ রাউন্ড গুলি ও ম্যাগজিনসহ কিছু আলামত পুলিশ উদ্ধার করে। উদ্ধারকৃত ২টি পিস্তল, ম্যাগজিন, গুলি, গুলির খোসাসহ আলামতগুলো ডিএনএ পরীক্ষার জন্য গত সোমবার ঢাকায় প্রেরণ করা হয়েছে বলে নিশ্চিত করেছেন মামলার তদন্তকারী কর্মকর্তা ইন্সপেক্টর (তদন্ত) আবু হায়দার মোহাম্মদ আশরাফুজ্জামান। সুন্দরগঞ্জ থানার অফিসার ইনচার্জ আতিয়ার রহমান জানায়, গ্রেফতারকৃত খুনী ও খুনের পরিকল্পনাকারী কাদের খানসহ অপর ৪ জনের স্বীকারোক্তি মোতাবেক এমপি লিটনকে হত্যার সময় ৩টি পিস্তল ব্যবহৃত হয়েছিল। ইতোমধ্যে ২টি উদ্ধার করা হয়েছে। অপরটি উদ্ধারের জন্য বিভিন্ন ভাবে তল্লাশি অভিযান অব্যাহত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ