প্রাক্তন প্রেমিকের নির্যাতনের শিকার অভিনেত্রী
মালায়ালাম সিনেমার অভিনেত্রী আনিকা বিক্রমন। প্রাক্তন প্রেমিক অনুপ পিল্লাই তাকে শারীরিকভাবে নির্যাতন করেছেন বলে অভিযোগ
৮৯ অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস
মোহাম্মদ শাহ আলম
অস্কারের ইতিহাসে সর্বোচ্চ ১৪টি মনোনয়ন পেয়ে শ্রেষ্ঠ পরিচালক এবং শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগসহ ‘লা লা ল্যান্ড’ ৬টি বিভাগে অস্কার পেয়ে ৮৯তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অনুষ্ঠানে পুরস্কারের সংখ্যায় শীর্ষে আছে। শ্রেষ্ঠ চলচ্চিত্র আর শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা বিভাগসহ তিনটি অস্কার পুতুল জয় করে নিশ্চিত করে সম্মানজনক অবস্থানে আছে ‘মুনলাইট’।
আফ্রিকান-আমেরিকা বিষয়বস্তু-সমৃদ্ধ ‘মুনলাইট’ ফিল্মটির তিনটি অস্কার জয় এবং ‘ফেন্সেস’ ফিল্মটির একটি অস্কার জয় প্রমাণ করেছে অ্যাকাডেমি বর্ণবাদদুষ্ট নয়। গত বছরের অস্কার এজন্য খুব সমালোচিত হয়েছিল।
মায়ামির পটভূমিতে মাদক, দারিদ্র্য আর এক বিরূপ পরিবেশ মোকাবেলা করে একজন মানুষের শৈশব থেকে বেড়ে ওঠার গল্প নিয়ে নির্মিত চলচ্চিত্র ‘মুনলাইট’ এবারের অস্কারে সেরা চলচ্চিত্রের সম্মাননা পেয়েছে। এই বিভাগে অবশ্য প্রথমে ভুলক্রমে ‘লা লা ল্যান্ড’-ফিল্মটির নাম ঘোষণা করা হয়েছিল। এ যেন ২০১৫ সালে স্টিভ হার্ভির মিস ইউনিভার্সের সেই ভুলের অনুরূপ।
ভাই বেন অ্যাফ্লেকের পদাঙ্ক অনুসরণ করে কেসি অ্যাফ্লেক এবার অস্কার জয় করলেন। বেন চিত্রনাট্যকার হিসেবে আর তিনি পেলেন শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে ‘ম্যানচেস্টার বাই দ্য সি’ চলচ্চিত্রে সদ্য ভ্রাতৃহারা এক মানুষের ভূমিকায় যে তার ভাইপো’র পথপ্রদর্শকের ভূমিকায় অভিনয় করেছেন তিনি।
এমা স্টোন ‘লা লা ল্যান্ড’ ফিল্মে অভিনেত্রী হিসেবে প্রতিষ্ঠা লাভের প্রত্যাশী এক তরুণী মিয়ার ভূমিকায় অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেত্রীর অস্কার পেয়েছেন।
‘মুনলাইট’ চলচ্চিত্রে কিউবান বংশোদ্ভূত মাদক ব্যবসায়ী হুয়ানের ভূমিকায় অভিনয় করে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতার অস্কার পেয়েছেন মাহেরশালা আলি। ভায়োলা ডেভিস অস্কার জয় করেছেন ‘ফেন্সেস’ চলচ্চিত্রে রোজ ম্যাক্সসন নামে এক মায়ের ভূমিকায় অভিনয় করার জন্য যে তার স্বামীর সহিংস আচরণ থেকে রক্ষা করে কিশোর ছেলেকে প্রতিষ্ঠিত করার প্রয়াস পায়; ভায়োলা তিনবার মনোনয়ন পেয়ে প্রথম অস্কার জয় করেছেন।
একটি বড় অনুষ্ঠান হবে আর তাতে ডনাল্ড ট্রাম্প প্রসঙ্গ থাকবে না তা হতে পারে না। সীমিত করে হলেও তাকে নিয়ে এই অনুষ্ঠানে রসিকতা করা হয়েছে।
হলিউডের সুপরিসর ডলবি থিয়েটারে আজ (সোমবার) বাংলাদেশ সময় সকাল ৭টা (যুক্তরাষ্ট্রে রবিবার প্যাসিফিক মান সময় বিকাল ৪টা, ২৬ ফেব্রুয়ারি) থেকে শুরু হয় অস্কার নামে সমধিক পরিচিত অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস। মার্কিন এবিসি টিভি নেটওয়ার্কের শেষ রাতের টক শো ‘জিমি কিমেল লাইভ’-এর উপস্থাপক এবং কৌতুক অভিনেতা জিমি কিমেল এবারের অ্যাকাডেমি অ্যাওয়ার্ড অনুষ্ঠানে প্রধান উপস্থাপকের দায়িত্ব পালন করছেন। এটি তার প্রথম অস্কার উপস্থাপনা।
এবিসি নেটওয়ার্ক ৮৯ অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করেছে। উপমহাদেশের দর্শকদের জন্য স্টার মুভিজ অনুষ্ঠানটির সরাসরি দেখিয়েছে।
৮৯ অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস বিজয়ীরা
সেরা চলচ্চিত্র : ‘মুনলাইট’।
শ্রেষ্ঠ পরিচালক : দামিয়েঁ শাজেল (‘লা লা ল্যান্ড’)।
শ্রেষ্ঠ অভিনেতা : কেসি অ্যাফ্লেক (‘ম্যানচেস্টার বাই দ্য সি’)।
শ্রেষ্ঠ অভিনেত্রী : এমা স্টোন (‘লা লা ল্যান্ড’)।
শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা : মাহেরশালা আলি (‘মুনলাইট’)।
শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী : ভায়োলা ডেভিস (‘ফেন্সেস’)।
চিত্রনাট্য (সংগৃহীত) : ‘মুনলাইট’, ট্যারেল অ্যালভিন ম্যাকরেনির ‘ইন মুনলাইট ব্ল্যাক বয়েজ লুক ব্লু’ অবলম্বনে ব্যারি জেনকিন্স এবং ট্যারেল অ্যালভিন ম্যাকরেনি।
চিত্রনাট্য (মৌলিক) : ম্যানচেস্টার বাই দ্য সি’ (কেনেথ লোনগ্র্যান)।
সেরা পূর্ণদৈর্ঘ্য এনিমেটেড চলচ্চিত্র : ‘জুটোপিয়া’।
সিনেমাটোগ্রাফি : ‘লা লা ল্যান্ড’ (লিনুস সান্ডগ্রেন)।
কস্টিউম ডিজাইন : কোলিন অ্যাটউড (‘ফ্যান্টাস্টিক বিস্টস অ্যান্ড হয়্যার টু ফাইন্ড দেম’)।
পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্য চলচ্চিত্র : ‘ও.জে. : মেইড ইন অ্যামেরিকা’।
স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্য চলচ্চিত্র : ‘দ্য হোয়াইট হেলমেটস’ (অরল্যান্ডো আইসিডেল এবং জোয়েনা নাটাসেগারা)।
চলচ্চিত্র সম্পাদনা : ‘হ্যাকস রিজ’ (জন গিলবার্ট)।
সেরা চলচ্চিত্র (বিদেশী ভাষা) : ‘দ্য সেলসম্যান’ (ফারসি, পরিচালক- আসগার ফারহাদি)।
মেকআপ ও হেয়ারস্টাইলিং : আলেসান্দ্রো বের্তোলাৎসি, জর্জিয়ো গ্রেগোরিনি এবং ক্রিস্টোফার নেলসন (‘সুইসাইড স্কোয়াড’)।
সেরা মৌলিক যন্ত্রসঙ্গীত : ‘লা লা ল্যান্ড’ (জাস্টিন হারউইট্জ)।
সেরা মৌলিক কণ্ঠসঙ্গীত : ‘সিটি অফ স্টার্স’ (চলচ্চিত্র- ‘লা লা ল্যান্ড’; সুর- জাস্টিন হারউইট্জ, কথা- বেঞ্জ পাসেক এবং জাস্টিন পল)
শিল্প নির্দেশনা : ‘লা লা ল্যান্ড’ (ডেভিড ওয়াস্কো এবং স্যান্ডি রেনল্ডস-ওয়াস্কো)।
স্বল্পদৈর্ঘ্য এনিমেটেড চলচ্চিত্র : ‘পাইপার’।
স্বল্পদৈর্ঘ্য লাইভ অ্যাকশন চলচ্চিত্র : ‘সিং’ (ক্রিস্তফ ডেয়াক এবং উদভার্দি)।
সাউন্ড সম্পাদনা : সিলভেইন বেলামেয়ার (‘অ্যারাইভাল’)।
সাউন্ড মিক্সিং : কেভিন ও'কনেল, অ্যান্ডি রাইট, রবার্ট ম্যাকেনজি এবং পিটার গ্রেস (‘হ্যাকস রিজ’)।
ভিজুয়াল ইফেক্ট্স : ‘দ্য জাঙ্গল বুক’ (রবার্ট লিগেটো, অ্যাডাম ভ্যালডেজ, অ্যান্ড্রু আর. জোন্স এবং ড্যান লেমন)
দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।