Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

আল্লাহ ও তাঁর রাসূলের আদর্শ বাস্তবায়নে হাতপাখার বিকল্প নেই -পীর সাহেব চরমোনাই

আখেরী মোনাজাত সমাপ্ত

| প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বরিশাল ব্যুরো : মহান আল্লাহর দরবারে পানাহ চেয়ে চরমোনাইর পীর ছাহেব আলহাজ হযরত মাওলানা মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম গতকাল সকালে ৩ দিনব্যাপী মাহফিলের আখেরী মোনাজাত পরিচালনা করেন। দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আগত লাখ লাখ মুসল্লি ও মুরিদানগণ এ আখেরী মোনাজাতে অংশ নেন। এবারও বিশ্বের বিভিন্ন দেশ থেকে অসংখ্য ধর্মপ্রাণ মুসল্লি এ দরবারে হাজির হন।
গতকাল প্রত্যুষে ফজর নামাজ বাদ শেষ বয়ানে পীর ছাহেব চরমোনাই বলেন, আল্লাহ এবং আল্লাহর রাসূলের নীতি বাস্তবায়ন করতে হলে হাতপাখার বিকল্প নেই। মরার পর রাস্তা হলো দ্’ুটি, একটি হলো জান্নাত অপরটি জাহান্নাম। ঈমান মানে মুখে স্বীকার করা, অন্তরে বিশ্বাস করা এবং সে অনুযায়ী কাজ করার নাম ঈমান। কবরে চরমোনইর পীরের মুরিদের পরিচয়ে কোনো লাভ নেই। দুনিয়া হলো আখেরাতের কামাইয়ের জায়গা। দুনিয়ার মামলায় একবার ফেল করলে আবার উচ্চ আদালতে তদবির করে খালাসের আশা করা যায়, কিন্তু আখেরাতের মামলায় কোনো খালাস নেই। কুরআন হাদিস অনুযায়ী নিজের জীবন গঠন করে কবরে যেতে পারলে মুক্তির আশা করা যায়। তিনি বলেন, কালব পরিষ্কার হওয়ার একমাত্র ওষুধ হচ্ছে জিকির। বেশি বেশি আল্লাহপাকের জিকির করলে কলবের ময়লা দূর হয়। সকলকে সঠিকভাবে জিকিরে মশগুল থাকারও নির্দেশ দেন তিনি।
পীর ছাহেব মৃত্যুর পূর্বেই আখিরাতের জন্য প্রস্তুত থাকার কথা স্মরণ করিয়ে দেন। তাই তরিকার নিয়মমতো পাঁচ ওষুধ পালন করার নির্দেশ দেন তিনি। ইবাদত হবে একমাত্র আল্লাহর জন্য। আখেরাতে মানুষ তাদের নেতার পেছনে উপস্থিত হবে। আর যে যার অনুসরণ করবে সে তার সাথে হাশরে উঠবে। অতএব বুঝেশুনে ভোটে সমর্থন দিতে হবে। আল্লাহর প্রিয় বান্দা হওয়ার জন্য সমস্ত হারাম বর্জন করার নির্দেশ দিয়ে হিংসা, গর্ব, আত্মঅহমিকা, দুনিয়ার লোভ, গীবতসহ অন্তরের সকল কুরিপু বর্জন করারও তাগিদ দেন পীর ছাহেব। তিনি বলেন, গুনাহের জন্য আল্লাহর কাছে শিশুর মতো ক্রন্দন করতে হবে।
আখেরী বয়ানে পীর ছাহেব চরমোনাই আরো বলেন, আমাদের দায়িত্ব শুধু দাওয়াত পৌঁছিয়ে দেয়া। তাই আপনাদের দাওয়াত পৌঁছে দিলাম এখন মানা আর না মানা আপনাদের দায়িত্ব। যারা চরমোনাই এসেছেন তারা সকল নির্দেশ মেনে চলবেন অন্যথায় চরমোনাই আসার দরকার নেই। কারণ আমরা পীর মুরিদীর ব্যবসা করি না। গত অগ্রহায়ণের মাহফিল হতে এ পর্যন্ত এ তরিকার ৮ শতাধিক মুরিদ মৃত্যুবরণ করেন। তিনি তাদের জন্য সকলকে মন খুলে দোয়া করতে বলেন।
২৫ মিনিটের মুনাজাতে পীর ছাহেব বিশ্বের মুসলিম উম্মাহর শান্তি ও নিরাপত্তার জন্যও দোয়া করেন। বিশেষ করে রোহিঙ্গা মুসলিমের শান্তির জন্যও তিনি সকলের দোয়া কামনা করেন।
আখেরী মোনাজাত শেষে আগত মুসল্লিগণ শত শত বাস, লঞ্চ ও ট্রলারযোগে নিজ গন্তব্যের উদ্দেশ্যে রওনা হয়েছেন। আখেরী মুনাজাতে অংশ নিতে ১০ বর্গকিলোমিটার এলাকার ৪টি মাঠজুড়ে এবং কীর্তনখোলা নদীর বিস্তীর্ণ এলাকাসহ আশপাশের বাগান, ঘরবাড়ির আঙিনায় কোনো স্থানে তিলধারণেরও ঠাঁই ছিল না। বরিশালের জেলা পরিষদের চেয়ারম্যান মাইদুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টুসহ প্রশাসনের উচ্চপদস্থ অনেক কর্মকর্তা গতকাল এ আখেরী মোনাজাতে অংশ নেন।
পীর ছাহেব চরমোনাই ও ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির সুপ্রিম কোর্টের সামনে নির্মিত গ্রিক দেবীর ভাস্কর্য অপসারণের দাবিতে আগামী ৩ মার্চ ঢাকায় গণমিছিল ও ১৭ মার্চ গণজমায়েতে উপস্থিত থাকার আহŸান জানিয়েছেন।



 

Show all comments
  • ফাহাদ ২৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১১:১৫ এএম says : 0
    আমাদের সকলকে আল্লাহ ও তাঁর রাসূলের আদর্শ বাস্তবায়নে কাজ করার তৌফিক দান করুক।
    Total Reply(0) Reply
  • Arif Billah ২৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১১:৩২ এএম says : 0
    100%Right
    Total Reply(0) Reply
  • Mijanur Rahman ২৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১১:৩৩ এএম says : 0
    হাত পাখার জয় হবে ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply
  • Habib ২৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১১:৩৩ এএম says : 0
    ঠিক
    Total Reply(0) Reply
  • ২৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১০:৩৮ পিএম says : 0
    আল্লাহ তাকে তবুল করে নিক,,,
    Total Reply(0) Reply
  • yeaqub ১ মার্চ, ২০১৭, ৭:০৩ এএম says : 0
    ১০০% টিক
    Total Reply(0) Reply
  • tufazzal ২ মার্চ, ২০১৭, ১২:৩৬ পিএম says : 0
    right
    Total Reply(0) Reply
  • মো: আ: সাত্তার ৫ মার্চ, ২০১৭, ৬:৪৩ এএম says : 0
    আখেরাতের ভয় যার মধে্য আছে। সে দুনিয়াবি চিন্তা করবে না। সুতরাং আমরা হাত পাথার জয় চাই।
    Total Reply(0) Reply
  • Md. Ismail hossain ৬ মার্চ, ২০১৭, ৫:৪৯ পিএম says : 0
    আমাদের সকলকে আল্লাহ ও তাঁর রাসূলের আদর্শ বাস্তবায়নে কাজ করার তৌফিক দান করুক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ