Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিদায় বেলা সবার হাতে ব্যাগ ভর্তি বই

অমর একুশে গ্রন্থমেলা

| প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : অমর একুশে গ্রন্থমেলায় বই বিক্রির ধুমই বলে দিচ্ছে মেলার ভাঙনের সুর বেজে উঠেছে। মেলার অধিকাংশ স্টলেই বই বিক্রির ধুম চলছে। যারাই মেলা চত্বর ছেড়ে বাড়ি ফিরছেন, তাদের মধ্যে খুব কম হাতই দেখা যাচ্ছে যে হাতে বই নেই। গ্রন্থানুরাগী অনেকের আবার দুই হাত ভর্তি বই দেখা গেছে। কেউ কেউ তো বিশাল আকারের ব্যাগ নিয়ে এসেছেন বই কিনতে।
এসবই বলে দিচ্ছে মাসব্যাপী মেলার আছে আর মাত্র একদিন। এ বছর পুরো মেলার সময়টা সাবলীলভাবে পেরিয়ে গেল। হরতালের উত্তেজনা নেই, আন্দোলনের ঘনঘটা নেই। রাজনৈতিক পরিস্থিতি ছিল নিরুত্তাপ। আর সে কারণে মেলার উত্তাপ যত দিন গেছে ততই বেড়েছে। নতুন বই, ঝলমলে প্রচ্ছদ, লেখক-পাঠকের আনাগোনায় জমজমাট ছিল পুরো মাস। যাদের আরো কিছু কেনার বাকি যা রয়েছে সংগ্রহ করবেন। আর না কিনলেই বা কী। বই তো পরে দোকানে পাওয়া যাবেই। কিন্তু এই আড্ডামুখর পরিবেশের জন্য তো প্রতীক্ষায় কাটবে সামনের পুরোটা বছর।
গতকাল স্টলগুলোতে ছিল উপচেপড়া ভিড়। বিক্রয়কর্মীরা ব্যস্ত সময় পার করেছেন। এদিকে সোহরাওয়ার্দী উদ্যান, লিটল ম্যাগাজিন চত্বর, নজরুল মঞ্চের পাশে জমে উঠেছিল আড্ডা। অবসর প্রকাশনীর ব্যবস্থাপক মাসুদ রানা বললেন, বইয়ের বিক্রি বেশ ভালো। আশা করি আগামীবার আরও সুন্দর পরিকল্পনা করে বইমেলার আয়োজন করবে।
কমলাপুর থেকে মেলায় আগত চাকরিজীবী আব্দুল হক জানান, মেলা তো আবার এক বছরের জন্য শেষ হয়ে যাচ্ছে। তাই দরকারি কিছু বই কিনতে এসেছি। কী কী বই কিনেছেন, জিজ্ঞেস করায় তিনি বলেন, মুক্তিযুদ্ধ, রাজনীতি, উপন্যাস, কবিতা ও বাচ্চাদের জন্য কিছু বই।
তালিকা ধরে পাঠকের বই কেনার মধ্য দিয়ে বোঝা গেল এবার বই মেলায় কোন বইগুলো ভালো বিক্রি হচ্ছে। মেলার প্রথম দিনেই তা¤্রলিপি প্রকাশ করেছে মুহম্মদ জাফর ইকবালের বৈজ্ঞানিক কল্পকাহিনীর বই ‘রিটিন’। দারুণ বিক্রি হচ্ছে বইটি। আর পার্ল থেকে প্রকাশিত একই লেখকের ‘আবারো টুনটুনি আবারো ছোটাচ্চু’ বইটিও ভালো বিক্রি হচ্ছে। তা¤্রলিপি থেকে প্রকাশিত হুমায়ূন আহমেদের মা আয়েশা ফয়েজের লেখা ‘শেষ চিঠি’র প্রতিও পাঠকের আগ্রহ যথেষ্ট। অন্যপ্রকাশ মানেই হুমায়ূন আহমেদ। হুমায়ূন আহমেদের নতুন-পুরনো সব বই ভালো বিক্রি করছেন তারা। এবার প্রকাশিত ‘মিসির আলী দশ’ ভালো বিক্রি হচ্ছে। পুরনো বইগুলোর মধ্যে ‘দেয়াল’ ও ‘জ্যোৎস্না ও জননীর গল্প’ ভালো বিক্রি হচ্ছে। অনন্যা প্রকাশনীতে ভালো বিক্রি হচ্ছে ইমদাদুল হক মিলনের ‘নয়মাস, মুহম্মদ জাফর ইকবালের ‘ইচ্ছাপূরণ’ ও আনিসুল হকের ‘গুড্ডু বুড়ার হাসি সমগ্র’। আগামী থেকে প্রকাশিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা ‘নির্বাচিত প্রবন্ধ’ও আছে বিক্রির শীর্ষে। গত বুধবার এসেছে বইটির দ্বিতীয় সংস্করণ। প্রথমায় আনিসুল হকের উপন্যাস ‘প্রিয় এই পৃথিবী ছেড়ে’ ও শাহাদুজ্জামানের ‘একজন কমলালেবু’ ভালো বিক্রি হচ্ছে। অন্বেষা থেকে প্রকাশিত ছাত্রলীগের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইনের ‘আন্দোলন-সংগ্রামে বাংলাদেশ ছাত্রলীগ’ বইটিও রয়েছে বেস্ট সেলারের তালিকায়। অবসর থেকে প্রকাশিত হরিশংকর জলদাসের উপন্যাস ‘অর্ক’ এবং রকিব হাসানের ‘ভ্যাম্পায়ার’-এর বিক্রি বেশ ভালো। শব্দশৈলী থেকে প্রকাশিত ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগের লেখা ‘ছাত্রলীগের ইতিহাস বাংলাদেশের ইতিহাস’ বইটিরও দারুণ কাটতি রয়েছে। ঐতিহ্য থেকে প্রকাশিত বুলবুল সরওয়ারের ‘স্বপ্নভ্রমণ জেরুসালেম’ বইটি ভালো চলছে। সে সঙ্গে গত বছর প্রকাশিত দেবব্রত মুখোপাধ্যায়ের ‘মাশরাফি’ বইটিও যথেষ্ট বিক্রি হচ্ছে।
এদিকে অনুবাদ বইয়ের প্রতি পাঠকের বেশ আগ্রহ বেড়েছে। অনুবাদ দ্বিপক্ষীয় বিষয়। অনুবাদের বই মূল ভাষার জনগোষ্ঠী ও অনূদিত ভাষার জনগোষ্ঠী- উভয়পক্ষের জন্য প্রাসঙ্গিক হতে হবে। পাঠককেও নতুন কিছু দিতে হবে। না হলে পাঠক এতে আকৃষ্ট হবে না। বাংলা একাডেমির সমন্বয় ও জনসংযোগ উপবিভাগ থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, মেলার ২৫তম দিন পর্যন্ত মেলায় ১৮টি নতুন অনুবাদের বই প্রকাশ পেয়েছে। তবে মেলা ঘুরে দেখা গেছে, এ সংখ্যা আরও বেশি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বই

৭ ফেব্রুয়ারি, ২০২৩
৪ ফেব্রুয়ারি, ২০২৩
৩ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ