Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

যুবলীগের যুবজাগরণে পাঠকের ভিড়

| প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশের রাজনৈতিক ইতিহাস, ঐতিহ্য, সংগ্রামের প্রায় তিন শতাধিক প্রকাশনা নিয়ে অমর একুশে গ্রন্থমেলা বাংলা একাডেমি প্রাঙ্গণে যুবজাগরণ মেলায় ব্যাপক প্রশংসা অর্জন করেছে। বাংলা একাডেমি প্রাঙ্গণে ৭৮ ও ৭৯ নম্বর দৃষ্টিনন্দন বইয়ের স্টল যুবজাগরণ। স্টলটিতে রয়েছে দেশের রাজনৈতিক ইতিহাস, ঐতিহ্য, সংগ্রাম নিয়ে প্রায় তিন শতাধিক প্রকাশনা। যুবজাগরণের উদ্যোক্তা যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী।
এ স্টলটি মূলত যুবলীগের নিজস্ব প্রকাশনা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানার লেখা বই নিয়েই সাজানো হয়েছে। যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীর প্রজ্ঞা ও মেধা-মননের ফসল যুব গবেষণা কেন্দ্রের তত্ত¡াবধানে এ স্টলটি পরিচালিত হচ্ছে। বাংলাদেশের আর কোনো রাজনৈতিক সংগঠনের নিজস্ব গবেষণা কেন্দ্র ও প্রকাশনা সেল নেই যেখান থেকে বাংলা ও বাঙালীর ইতিহাস, ঐতিহ্য বা সমকালীন রাজনীতি ও রাজনৈতিক ব্যক্তিত্বকে নিয়ে নিয়মিত বই পুস্তিকা প্রকাশিত হয়।
গত ৫ বছর ধরে যুবলীগ ধারাবাহিকভাবে মেলায় স্টল নেয়ায় আওয়ামী লীগের ভ্রাতৃপতিহম সংগঠন ছাত্রলীগও এবার ‘মাতৃভূমি’ নামের একটি স্টল ও স্বেচ্ছাসেবক লীগ একটি স্টল নিয়ে আওয়ামী লীগ ও বাংলাদেশের ইতিহাসকে তুলে ধরছে। এই প্রক্রিয়ার মধ্য দিয়ে দলের নেতাকর্মীদের মেধা ও মননের চর্চার মাধ্যমে বাংলাদেশের প্রচলিত রাজনৈতিক পরিমÐলে যুবলীগ একটি নতুন রাজনৈতিক ধারা বা সংস্কৃতি সৃষ্টি করতে সক্ষম হয়েছে। আর এ সব কিছুই বাংলাদেশ আওয়ামী যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীর প্রজ্ঞা, সৃজনশীলতা ও দূরদর্শী নেতৃত্বের ফসল।
ওমর ফারুক চৌধুরীর উদ্যোগে যুবজাগরণ প্রকাশিত যে সকল বই পুস্তিকা এখানে পাওয়া যাচ্ছে তার মধ্যে উল্লেখযোগ্য বই হলোÑ জনগণের ক্ষমতায়ন উন্নয়নের জাগরণ, সমরেখায় রাষ্ট্রনায়ক শেখ হাসিনা, শ্রদ্ধা ভালোবাসায় স্মরণীয় : বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব, শেখ রাসেল: আমাদের ভালোবাসা, আওয়ামী লীগের ক্রমবিকাশ : বাংলাদেশের বিজয় ইতিহাস, বিশ্ব উন্নয়নের রোল মডেল, জনগণের ক্ষমতায়ন, উন্নয়নের জাগরণ, বাঙালীর হৃদয়ের ফ্রেমে জাতির পিতা, রাষ্ট্রনায়ক শেখ হাসিনার দর্শন, রাষ্ট্রনায়ক শেখ হাসিনার গণতন্ত্রের জন্য সংগ্রাম, রাষ্ট্রনায়ক শেখ হাসিনার অর্থনৈতিক মুক্তির সংগ্রাম, রাষ্ট্রনায়ক শেখ হাসিনার পরিবর্তনের ডাক, শেখ হাসিনার জীবন ও সংগ্রাম-গণজাগরণের কাব্য, ইসলামী মূল্যবোধ প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু ও শেখ হাসিনা, বঙ্গবন্ধু ও ভাষা আন্দোলন, তোমরা যারা শিবির কর, জাতিসংঘে চার দশক বিশ্বের চোখে বাংলাদেশ, ‘গণ’ পুড়িয়ে ‘তন্ত্র’ দিয়ে কি করবেন ম্যাডাম? এবং যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী রচিত ‘জনগণের ক্ষমতায়ন বিশ্ব শান্তির নেতা রাষ্ট্রনায়ক শেখ হাসিনা’ বইগুলো অন্যতম।
এ ছাড়া এ স্টলে পাওয়া যাচ্ছে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনি, রাষ্ট্রনায়ক শেখ হাসিনার লেখা শেখ মুজিব আমার পিতা। এ ছাড়া পাওয়া যাচ্ছে শেখ হাসিনার রচনা সমগ্র (১), শেখ হাসিনার রচনা সমগ্র (২), নিঃসঙ্গ কারাগারে শেখ হাসিনার ৩৬১ দিন, আমরা জনগণের কথা বলতে এসেছি, সহে না মানবতার অবমাননা, সমৃদ্ধ আগামীর প্রতিচ্ছবি- সজীব ওয়াজেদ জয়, বিপন্ন গণতন্ত্র লাঞ্চিত মানবতা, দেশরতœ শেখ হাসিনা, বাংলাদেশের স্বৈরতন্ত্রের জন্ম, উবসড়পৎধপু ঢ়ড়াবৎঃু বষরসরহধঃরড়হ ধহফ ঢ়বধপব, ঢ়বড়ঢ়ষব ধহফ ফবসড়পৎধপু, ঃযব য়ঁবংঃ ভড়ৎ ারংরড়হ ২০২১, ষরারহম রহ ঃবধৎং.
বঙ্গবন্ধু ও শেখ হাসিনার পোস্টার, বঙ্গবন্ধু ও রাষ্ট্রনায়ক শেখ হাসিনার ছবি দ্বারা অলংকৃত চীনামাটির মগ, রাষ্ট্রনায়ক শেখ হাসিনার বিভিন্ন আন্তর্জাতিক সম্মাননা প্রাপ্তির সচিত্র প্রতিবেদন সম্বলিত যুবলীগের ২০১৭ সালের ক্যালেন্ডারও এখানে পাওয়া যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ