Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিহত সেনাদের প্রতি শ্রদ্ধা নিবেদন ক্ষমতায় গেলে পিলখানা ট্র্যাজেডির ওপর শ্বেতপত্র প্রকাশ করবে বিএনপি -লে. জেনারেল (অব.) মাহবুব

| প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পিলখানায় তৎকালীন বিডিআর বিদ্রোহের ঘটনায় নিহতের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে বিএনপি। গতকাল সকালে বনানী সেনা কবরাস্থানে দলের স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল নিহত সেনা কর্মকর্তার কবরে ফুলের তোড়া দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন এবং তাদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করেন।
প্রতিনিধিদলে অন্যদের মধ্যে ছিলেন, মেজর জেনারেল (অব.) রুহুল আলম চৌধুরী, মেজর জেনারেল (অব.) ফজলে এলাহী আকবর, মেজর মো. হানিফ, চেয়ারপার্সনের প্রেস উইং সদস্য শায়রুল কবির খানসহ নেতৃবৃন্দ।
পরে সাংবাদিকদের কাছে মাহবুবুর রহমান বলেন, ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রæয়ারির ঘটনা দেশের জন্য কলঙ্কজনক একটি অধ্যায়। বিডিআর বিদ্রোহ ও হত্যাকাÐের সুষ্ঠু তদন্ত হয়নি। পিলখানায় নির্মমঘটনার বিষয়ে দুইটি তদন্ত কমিটি হয়েছিলো, তার তদন্ত রিপোর্ট জনসমক্ষে শ্বেতপত্র আকারে প্রকাশের দাবি আমরা করেছিলাম, কিন্তু সরকার তা করেনি। বিএনপি ক্ষমতায় গেলে ওই ঘটনার ওপর শ্বেতপত্র প্রকাশ করবে।
২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রæয়ারি সীমান্তরক্ষা বাহিনী বাংলাদেশ রাইফেলস (বিডিআর) সদরদপ্তরে প্রতিষ্ঠানটি মহাপরিচালক মেজর জেনারেল শাকিল আহমেদসহ ৫৭ জন সেনা কর্মকর্তা মিলে ৭৪ জন নিহত হয়। রক্তাক্ত ওই ঘটনার পর সীমান্ত রক্ষা বাহিনীর নাম বদলে রাখা হয় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।
ওই ঘটনার মামলায় বিডিআরের নিজস্ব আইন ও ফৌজদারি আইনে ৬ হাজারের বেশি আসামির মধ্যে ৫৯২৬ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ