Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মোবাইল ব্যাংকিংয়ের অপব্যবহার রোধে তথ্যভান্ডার করার পরামর্শ

| প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : মোবাইল ব্যাংকিংয়ে অপব্যবহার রোধে কেন্দ্রীয় তথ্যভান্ডার গড়ে তোলার পরামর্শ দেয়া হয়েছে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাগুলোর সমন্বয় সভায়। গত বুধবার বাংলাদেশ ব্যাংকে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাগুলোর সমন্বয় কমিটির সভায় এ পরামর্শ দেয়া হয়। সভায় বাংলাদেশ ব্যাংক, শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি, বীমা নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ, ক্ষুদ্রঋণ নিয়ন্ত্রক এমআরএ, যৌথ মূলধনি কোম্পানিগুলোর নিবন্ধক সংস্থা আরজেএসসি, সমবায় অধিদফতর ও বিটিআরসির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
বৈঠকের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী বলেন, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে মানিলন্ডারিং, হুন্ডি ও প্রতারণা করে অর্থ হাতিয়ে নেয়ার ঘটনা ঘটছে। অনেক সময় মোবাইল অপব্যবহারকারীর তথ্য সঠিকভাবে দ্রুত সময়ের মধ্যে পাওয়া যায় না। তাই বাংলাদেশ ব্যাংকের ঋণ গ্রহীতাদের ডাটাবেইস সিআইবির মতো করে মোবাইল ব্যবহারকারীদের একটি ডাটাবেইস করার কথা বলা হয়েছে। মোবাইল ব্যাংকিংয়ে অপব্যবহার রোধে এ ধরনের কেন্দ্রীয় ডাটাবেইস করা কথা বলা হয়েছে বলে জানান তিনি।
এসকে সুর বলেন, বর্তমানে বাজারে টাকার প্রবাহ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের তথ্যের উপর ভিত্তি করে প্রস্তুত করা হয়। অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান যেমন- বীমা, সমবায় সমিতি, এনজিওর তথ্য থাকা দরকার। এ জন্য ‘আদার্স ফাইন্যান্সিয়াল কর্পোরেশন’ (ওএফসি) গঠনের সিদ্ধান্ত হয়েছে। এছাড়া শেয়ারবাজারকে আরও গতিশীল করতে আলোচনা হয়েছে সমন্বয় সভায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোবাইল

১৮ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ