Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে বিশেষ অনুষ্ঠানে স্বাস্থ্যপ্রতিমন্ত্রী

| প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

দেশে শতকরা ৬০ ভাগ মানুষ মারা যাচ্ছে অসংক্রামক রোগে
স্টাফ রিপোর্টার : স্বাস্থ্যপ্রতিমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে শতকরা ৬০ ভাগ মানুষ মারা যাচ্ছে অসংক্রামক রোগে। এর মধ্যে ১০ ভাগই ক্যান্সার।
বিশ্ব ক্যান্সার দিবস ২০১৭ উপলক্ষে আহ্ছানিয়া মিশন ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল, উত্তরা গতকাল এক বিশেষ অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এ কথা বলেন।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্ধৃতি দিয়ে বক্তারা বলেন, ক্যান্সার রোধ করার প্রয়োজনীয় ব্যবস্থা না নিতে পারলে ২০২৫ সালের মধ্যে সারা বিশ্বে মারা যাবে প্রায় সাড়ে আট কোটি মানুষ। ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার-এর তথ্যমতে, বাংলাদেশে ২০০৫ সালে ক্যান্সারের কারণে মৃত্যুর হার ছিল ৭ দশমিক ৫ শতাংশ, ২০৩০ সালে এই হার বেড়ে হবে ১৩ শতাংশ। তারা বলেন, ক্যান্সারের উৎপত্তি কখনো ভাগ্যের উপর নির্ভরশীল নয়। শুধুমাত্র জীবনযাত্রার পরিবর্তনের মাধ্যমে অর্ধেক ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব।
ঢাকা আহ্ছানিয়া মিশন ক্যান্সার হাসপাতাল সম্পর্কে জাহিদ মালেক বলেন, সচেতনতা বাড়ানোর পাশাপাশি চিকিৎসা সেবা প্রয়োজন। দেশে ক্যান্সারের চিকিৎসা অপ্রতুল। সেই প্রেক্ষিতে এই হাসপাতালটি প্রতিষ্ঠা করা অত্যন্ত সময়োপযোগী একটি পদক্ষেপ।
ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রেসিডেন্ট কাজী রফিকুল আলমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাস্থ্য অধিদপ্তরের এনসিডি’র পরিচালক ডা. ফারুক আহম্মেদ ভুইয়া ও বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের ঢাকা বিভাগের সহ-সভাপতি ডা. জামালউদ্দিন খলিফা। স্বাগত বক্তব্য রাখেন আহ্ছানিয়া মিশন ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. সৈয়দ ফজলে রহিম (অব.)। ক্যান্সার বিষয়ক প্রয়োজনীয় তথ্য উপস্থাপন করেন সি. কন্সালটেন্ট অনকোলজী প্রফেসর ডা. এম.এম. শরীফুল আলম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ