Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অকর্মণ্য ধর্মভীরুরাই ধর্মের সর্বনাশ ডেকে আনে -হযরত নেছারাবাদী হুজুর

ঝালকাঠি নেছারাবাদের দ্বিতীয় পর্বের মাহফিল শুরু

| প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

প্রেস বিজ্ঞপ্তি : ‘মানবজীবন অতিবাহনের জন্য কর্ম অপরিহার্য। দুনিয়াকে বলা হয় মাযরাতুল আখেরাহ বা আখেরাতের শস্যক্ষেত্র। এই শস্যক্ষেত্র অন্তহীন মানবজীবনের ক্ষুদ্রাতিক্ষুদ্র একটি অশং মাত্র কিন্তু এটাই হচ্ছে অনন্তকালের সফলতা ও ব্যর্থতার চাবিকাঠি। দুনিয়ার প্রথম মানব, প্রথম নবী হযরত আদম আ. জান্নাত থেকে দুনিয়ায় এসেছিলেন লাঙ্গল হাতে। বর্তমান দুনিয়ার কোটি-কোটি মানুষকে যে আল্লাহ তায়ালা খাওয়াচ্ছেন, মাত্র দু’জন মানুষকে কি সেই মহান রায্যাক আল্লাহ তায়ালা বসিয়ে-বসিয়ে খাওয়াতে পারতেন না? এর মানে হচ্ছেÑদুনিয়ায় বেঁচে থাকার জন্য কাজ করতে হবে। বান্দা যখন আল্লাহর হুকুম পালনের জন্য জীবন নির্বাহের প্রয়োজনে ব্যবসা-বাণিজ্য, চাকরি, মজুরী ইত্যাদি কর্মপথ অবলম্বন করেÑতখন তা আল্লাহর দরবারে এবাদতে পরিণত হয়ে যায়। কিন্তু আফসোস! আমাদের সমাজে দেখা যায়Ñযে যত ধর্মভীরু সে তত অকর্মণ্য!
গতকাল বাদ মাগরিব ঐতিহ্যবাহী ঝালকাঠি নেছারাবাদ দরবার শরীফে অনুষ্ঠিত বার্ষিক ঈছালে ছওয়াব ওয়াজ- মাহফিলের দ্বিতীয় পর্বের উদ্বোধনী ভাষণে হযরত কায়েদ ছাহেব হুজুরের একমাত্র ছাহেবজাদা, আমীরুল মুছলিহীন হযরত মাওলানা মুহম্মদ খলীলুর রহমান নেছারাবাদী হুজুর এসব কথা বলেন। নেছারাবাদী হুজুর বলেনÑ‘ইসলাম মানুষকে অসহায়-অথর্ব করার জন্য আসেনি বরং দারিদ্র্যতা জয় করে ইনসানে কামেলে উপনীত হওয়ার জন্য কর্মীরূপে গড়ে ওঠার তা’লীম নিয়ে এসেছে। যে কুরআন এসেছে মানবতার মুক্তির জন্য, সেই কুরআনের আয়াত পাঠ করে ভিক্ষাবৃত্তি করা হচ্ছে! অথচ সকল ফোকাহায়ে এযামের সম্মিলিত রায় হচ্ছেÑকুরআনের আয়াত তেলাওয়াত করে ভিক্ষাবৃত্তি নাজায়েয, কেউ করলে তাকে সাহায্য করাও জায়েয নেই। সাহাবায়ে কেরাম, আউলিয়ায়ে এযাম সামান্যতম সওয়ালও পছন্দ করতেন না। আমরা হযরত কায়েদ ছাহেব হুজুর রহ. কে দেখেছিÑ নিজের সামান্য বিষয়েও অন্যের সাহায্য নেয়াকে তিনি ভীষণ অপছন্দ করতেন! অতএব, নিজেদের হাতকে কর্মীর হাতে পরিণত করুন, কর্মমুখী ঐক্যবদ্ধ জীবন গড়ে খলিফাতুল্লাহে আলাল আরদ-এর মর্যাদায় অভিষিক্ত হোন।’’
উল্লেখ্য, ২য় পর্বে অনুষ্ঠিত মাহফিলের ১ম পর্ব চট্টগ্রাম, রাজশাহী, সিলেট অঞ্চলসহ কতিপয় জেলার মুসল্লিদের নিয়ে গতকাল শেষ হয়েছে। ২য় পর্বে অংশ নিচ্ছেন বরিশাল, খুলনা ও ঢাকা অঞ্চলসহ কতিপয় জেলার আশেকান ধর্মপ্রাণ মুসলমান। মাহফিলের ব্যবস্থাপনা চোখে পড়ার মতো। ব্যাপক লোক সমাগমহেতু মাহফিলকে ২ পর্বে ভাগ করা হলেও গতবারের মতো এবারও ২য় পর্বে বিপুল লোক সমাগম ঘটবে বলে কর্তৃপক্ষ আইন-শৃঙ্খলাসহ সকল বিষয়ে প্রশংসনীয় পদক্ষেপ গ্রহণ করেছে। আগামী ২২শে ফেব্রুয়ারি বাদ ফজর হযরত নেছারাবাদী হুজুুরের সমাপনী বয়ান ও আখেরি মুনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এই আযিমুশ্বান আয়োজন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ