Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

টোল ছাড়াই যানবাহন চলবে তৈলারদ্বীপ সেতুতে

| প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : অবশেষে টোলমুক্ত হচ্ছে চট্টগ্রাম-কক্সবাজার বিকল্প সড়কের ব্যস্ততম তৈলারদ্বীপ সেতু। চলতি বছরের জুলাই থেকে সেতু ব্যবহারকারী যানবাহনগুলো টোলমুক্ত সুবিধা পাবে। চট্টগ্রামের সাবেক মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরীর করা রিটের প্রেক্ষিতে আদালত ২০১৭-১৮ সালের জন্য সেতুটির ইজারা প্রদান প্রক্রিয়াসহ সব কার্যক্রম স্থগিত রাখার আদেশ দিয়েছেন।
গতকাল (বুধবার) চট্টগ্রাম প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মাহমুদুল ইসলাম চৌধুরী। তিনি জানান, হাইকোর্টে বিচারপতি নাঈমা হায়দার এবং এ টি এম সাইদুর রহমানের বেঞ্চ ২০ ফেব্রæয়ারি ওই আদেশ দেন। জনগণের পক্ষে দায়ের করা রিট মামলা পরিচালনা করেন সাবেক অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ।
লিখিত বক্তব্যে মাহমুদুল ইসলাম চৌধুরী বলেন, ১৯৯৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রাম-কক্সবাজারের বিকল্প সড়ক হিসেবে পরিচিত আনোয়ারা-বাঁশখালী সীমান্তে শঙ্খ নদীতে তৈলারদ্বীপ সেতুর ভিত্তি স্থাপন করেন। ২০০৫ সালের শেষদিকে তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া সেতুটির উদ্বোধন করেন। তখন থেকেই সেতুতে টোল আদায় করা হচ্ছিল। ইতোমধ্যে গত ২ জানুয়ারি পত্রিকায় তৈলারদ্বীপ সেতুর পুনরায় ইজারার জন্য দরপত্র আহŸান করা হয়। এটি আমার নজরে এলে বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট মামলা করি।
এখানে আমার যুক্তি হচ্ছে, শঙ্খ নদীর ওপর দোহাজারী সেতু, চন্দনাইশ সেতু, সাতকানিয়ার ডলু সেতু ও খোদার হাট সেতু নির্মিত হয়েছে। কোনোটাতে কখনোই টোল আদায় করা হয়নি। ব্যতিক্রম তৈলারদ্বীপ সেতুর ক্ষেত্রে। এটা যে জনপ্রতিনিধিদের দুর্বল নেতৃত্বের কারণে তা বুঝতে সাধারণ মানুষের অসুবিধা হওয়ার কথা নয়। তিনি বলেন, আদালতে উপস্থাপিত দ্বিতীয় যুক্তি হচ্ছে, এ সেতু নির্মাণে কোনো বৈদেশিক ঋণ বা অনুদানের প্রয়োজন হয়নি। সম্পূর্ণ দেশীয় অর্থায়নে এ সেতুর নির্মাণকাজ সম্পন্ন হয়। সুতরাং স্বাভাবিক নিয়মেই এ সেতুতে কোনো টোল আরোপের সুযোগ নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ