Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

না.গঞ্জে পুরুষ নির্যাতন প্রতিরোধ আন্দোলনের মানববন্ধন ও গণস্বাক্ষর

| প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার : পুরুষ নির্যাতন প্রতিরোধ আন্দোলন বাংলাদেশ (পুনিপ্রআবিডি)’র উদ্যোগে নারায়ণগঞ্জে মানবন্ধন ও গণস্বাক্ষর কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। গতকাল (রোববার) বেলা ১১ টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সমনে এ মানবন্ধন ও গণস্বাক্ষর অনুষ্ঠিত হয়। পুরুষ নির্যাতন প্রতিরোধ আন্দোলন বাংলাদেশ সংগঠনের আহবায়ক শেখ খায়রুল আলমের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, সংগঠনের সদস্য হাকীম শেখ জাহাঙ্গীর কবির, আনোয়ার হোসেন, সাইফুল ইসলাম নাদিম, মো. শাহ আলম, মো. আজিজ, মো. জান্নাতুল ফেরদৌস প্রমুখ।
এসময় শেখ খায়রুল আলম বলেন, আমাদের দেশে পুরুষ মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। পুরুষ জাতি বর্তমানে নারী সমাজের কাছ থেকে বিভিন্ন ভাবে অর্থনৈতিক, মানসিক এমন কি শারীরিক নির্যাতন ও মিথ্যা মামলাসহ বিভিন্ন প্রকার হয়রানির শিকার হচ্ছে। পুরুষ নির্যাতন রোধে দেশে কোনো আইন না থাকায় আমরা কোনো ভাবেই আইনি সহযোগিতা পাচ্ছি না। এ সমস্ত নির্যাতন মিথ্যা মামলা ও হয়রানির হাত থেকে রক্ষায় পুরুষ নির্যাতন প্রতিরোধ আন্দোলন বাংলাদেশ (পুনিপ্রআবিডি), পুরুষ নির্যাতন দমন আইনসহ ২১ দফা দাবি আদায়ের জন্য আন্দোলন করছি। নারী ও শিশু নির্যাতন দমন এবং যৌতুক আইনের অপব্যবহারের কারনে আমরা পুরুষ জাতি হয়রানির শিকার হচ্ছি।
তিনি আরো বলেন, আত্মহত্যায় প্ররোচিত করলে ১৪ বছর এবং মারাত্মক জখম করলে সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদÐের বিধান রেখে ‘যৌতুক নিরোধ আইনে, ২০১৭’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে সরকার। গত ৩০ জানুয়ারি ২০১৭ সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রীসভার নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। এ আইন পাশ হলে নারী ও শিশু নির্যাতন দমন আইনের মত এর অপব্যবহার হবে। এ্ আইনের সংশোধন চাই এবং পুরুষ নির্যাতন দমন আইনসহ পুরুষ নির্যাতন প্রতিরোধ আন্দোলন বাংলাদেশ এর ২১ দফা বাস্তবায়ন চাই। আইনের দৃষ্টিতে নারী পুরুষ সবাই সমান। এ আইনের সংশোধন এবং ২১ দফা বাস্তবায়নের দাবিতে ৫ ফেব্রয়ারি ২০১৭ রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর কাছে স্মরকলিপি পেশ করা হয়েছে।



 

Show all comments
  • সাজ্জাদ হোসেন ১৮ নভেম্বর, ২০২১, ২:১৯ পিএম says : 0
    আমি ও একজন নির্যাতিত পুরুষ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ