Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন রাজশাহীর নৃত্য গুরু বাদল

| প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

রাজশাহী ব্যুরো : জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মান পেতে যাচ্ছেন নৃত্যগুরু বজলুর রহমান বাদল। ২০১৭ সালের স্বাধীনতা পুরস্কারের জন্য অন্যদের সাথে তিনিও মনোনীত হয়েছেন। সংস্কৃতিতে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ সরকার তাকে এই সম্মান দিতে যাচ্ছে।
স্বাধীনতা পদকের জন্য রাজশাহী জেলা প্রশাসন নৃত্যগুরু বজলুর রহমানের নাম মনোয়নের জন্য সংশ্লিষ্ট দফতরে পাঠায়। ওস্তাদ বজলুর রহমান বাদল তৃতীয় শ্রেণীতে পড়ার সময় তার ওস্তাদ তার হাতে-পায়ে নাচের যে মুদ্রা তুলে দিয়েছিলেন, তা এখনো সচল। দীর্ঘজীবনে অবিভক্ত ভারতের বিভিন্ন রাজা-মহারাজার দরবারে নৃত্য পরিবেশন করে পেয়েছেন বিপুল সম্মান। এখনো মানুষের অকুণ্ঠ ভালোবাসায় সিক্ত তিনি। শিল্পকলা একাডেমি পুরস্কার, নজরুল একাডেমি পুরস্কারসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন। পেয়েছেন নৃত্যগুরু উপাধি। এ বছর তিনি সংস্কৃতিতে স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন। স্বাধীনতা পুরস্কার প্রাপ্তির খবর পৌঁছালে বজলুর রহমান বাদল আবেগাপুত হয়ে পড়েন। কান্নাজড়িত কণ্ঠে তিনি বলেন, আমার জীবনের এটাই স্বপ্ন ছিল। আমার ভাগ্য যে আমি এ পুরস্কার পাচ্ছি।
বজলুর রহমান ১৯২৩ সালের ১৮ অক্টোবর পশ্চিমবঙ্গের মালদহ জেলা শহরে জন্মগ্রহণ করেন। তার পূর্বপুরুষেরা কলকাতার মানুষ ছিলেন। দাদা আশাক হোসেন আমের ব্যবসা করতে এসে মালদহে বাড়ি করেছিলেন। সেখানেই তার জন্ম। বাবার নাম আবুল কাশেম। মায়ের নাম সখিনা বিবি। ১৯৪৫ সালে মালদহ জিলা স্কুল থেকে ম্যাট্রিকুলেশন পাস করেন। পরের বছর নাটক করতে রাজশাহী আসেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাধীনতা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ