Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঢাকা আইনজীবী সমিতির নির্বাচন ২২-২৩ ফেব্রুয়ারি

| প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

কোর্ট রিপোর্টার : এশিয়ার বৃহত্তর বার ঢাকা আইনজীবী সমিতি। প্রতি বছর ফেব্রæয়ারি মাসের শেষ বুধঃ ও বৃহস্পতিবার ২দিনব্যাপী এ নির্বাচন অনুষ্ঠিত হয়। এ বছর ২২ ও ২৩ ফেব্রæয়ারি ২০১৭-২০১৮ সালের নির্বাচন অনুষ্ঠিত হবে। ঢাকা আইনজীবী সমিতির গঠনতন্ত্রে এ নির্বাচন অরাজনৈতিক লেখা থাকলেও বিগত ১৭-১৮ বছর ধরে দেশের বৃহত্তর ২টি রাজনৈতিক দলের ব্যানারে এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এ বছরও এর ব্যতিক্রম ঘটেনি। দুই রাজনৈতিক দলে প্রভাবে অনেক সদস্য নির্বাচনের ইচ্ছা থাকলেও এখন আর তারা নির্বাচনে অংশ নিচ্ছেন না। বর্তমান ক্ষমতাসীন রাজনৈতিক দল আওয়ামী লীগের ব্যানারে মুক্তিযুদ্ধের সপক্ষে সমমনা দল নিয়ে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ এবং বিএনপি সমর্থিত ইসলামী দলগুলো নিয়ে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলে এ নির্বাচন হচ্ছে। ঢাকা বারের বর্তমান সদস্য প্রায় ২২ হাজার। ভোটার হয়েছে প্রায় ষোল হাজার ১৭৫ জন। ঢাকা বারের সাবেক সভাপতি খোন্দকার আবদুল মান্নানকে প্রধান নির্বাচন কমিশনার করে ২১ সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশনার গঠন করা হয়েছে। ঢাকা বারের ২৭ সদস্য বিশিষ্ট কার্যকরী পরিষদে এবার প্রার্থী সংখ্যা হয়েছে ৫৬ জন। আওয়ামী লীগ সমর্থিত প্যানেলে সভাপতি আবদুর রহমান হাওলাদার ও সাধারণ সম্পাদক মোঃ আইয়ুবুর রহমান। বিএনপি সমর্থিত প্যানেলে সভাপতি মোঃ খোরশেদ আলম ও সাধারণ সম্পাদক পদে মোঃ আজিজুল ইসলাম খান বাচ্চু।
প্রতিবছর নভেম্বর ও ডিসেম্বর থেকে নির্বাচনী প্রচারণা শুরু হয়। এ বছরও একই নিয়মে সম্ভাব্য প্রার্থীরা প্রচারণা করেছেন। আওয়ামী লীগে এ বছর সাধারণ সম্পাদক পদে ২১ জন প্রার্থী ছিল। যার প্রেক্ষিতে বর্তমান সাধারণ সম্পাদক মোঃ আইয়ুবুর রহমানকে পুনরায় সাধারণ সম্পাদক পদে মনোনয়ন দিয়েছে, এতে অনেকেই ক্ষুব্ধ হয়েছেন।
প্রধান নির্বাচন কমিশনার খোন্দকার আবদুল মান্নান, তার সাথে ২০ জন নির্বাচন কমিশনার রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ