Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভূমি রেজিস্ট্রিতে মোবাইল অ্যাপসের ব্যবহার কুড়িগ্রামে ভোগান্তি কমছে মালিকদের

| প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

শফিকুল ইসলাম বেবু, কুড়িগ্রাম  থেকে : ভূমি ও রেজিস্ট্রি সেবা নামে মোবাইল অ্যাপস তৈরি করেছেন কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলা সাব-রেজিস্ট্রার মোঃ শাহজাহান আলী। এ অ্যাপসের সেবা নিয়েই এখন ভূমি রেজিস্ট্রি শুরু করছেন ভুরুঙ্গামারী উপজেলার মানুষ। এতে করে ভূমি সংক্রান্ত জটিলতা থেকে রেহাই পাচ্ছেন মোবাইল অ্যাপস ব্যবহারকারীরা। ভূমি রেজিস্ট্রিতে অ্যাপসের ব্যবহার শুরু করেছে জেলার অন্য সাব-রেজিস্ট্রার অফিসগুলোতে।
মোবাইল অ্যাপসটিতে আছে দলিলের ফরমেট, দলিল রেজিস্ট্রেশন পদ্ধতি, দলিল রেজিস্ট্রি খরচ, দলিলের নকল বা সার্টিফাইট কপি প্রাপ্তিসহ ভূমি সংক্রান্ত রেজিস্ট্রি অফিসের সকল তথ্য।
 রেজিস্ট্রি অফিসের তথ্য প্রাপ্তিতে সাধারণ মানুষের সীমাবদ্ধতা ও অসহায়ত্বের সুযোগ নিয়ে একশ্রেণীর মানুষ ভূমির ক্রেতা ও বিক্রেতাকে অন্ধকারে রাখলেও প্রযুক্তির কল্যাণে বদলে যেতে শুরু করেছে এসব প্রতিকূলতা।
ভূমির দলিল রেজিস্ট্রি খরচ, নামজারী, সম্পত্তির উত্তরাধিকার, জাল দলিল, রেজিস্ট্রেশন আইন, সম্পত্তি হস্তান্তর, বিবাহ তালাকসহ নানা সুবিধা সম্বলিত মোবাইল অ্যাপস ব্যবহার করছেন কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলার মানুষজন। রেজিস্ট্রি অফিসের নানা তথ্যভা-ার সম্বলিত এ অ্যাপস ব্যবহার করে সরকার নির্ধারিত মূল্যে ভূমি রেজিস্ট্রিসহ সহজেই দলিল প্রাপ্তির সুবিধা পাচ্ছেন তারা। এতে করে কমে আসছে ভূমি ক্রয়-বিক্রয় সংক্রান্ত নানা জটিলতা। রেজিস্ট্রি অফিসের দলিল লেখক, মোহরা ও দালালদের শরণাপন্ন হওয়া মানুষগুলো এখন রেজিস্ট্রি সংক্রান্ত সরকারী নানা খরচ সহজেই ঘরে বসে জানতে পারছেন। দালালের মাধ্যমে বেশি খরচ হওয়ায় রেজিস্ট্রি অফিস নিয়ে নেতিবাচক ধারণা থেকে বের হয়ে আসছেন তারা। এ্যানড্রোয়েড মোবাইলে প্লে-স্টোরে বাংলায় ভূমি ও রেজিস্ট্রি সেবা লিখে সার্চ দিলে এ অ্যাপসটি বিনামূল্যে পাওয়া যাবে।
ভুরুঙ্গামারী উপজেলার মানিক কাজি গ্রামের জয়নাল আবেদীন জানান, আমি ভুঙ্গামারী উপজেলা সাব-রেজিস্ট্রার অফিসে জমি রেজিস্ট্রি করতে এসেছি। এর আগে আমি জমি রেজিস্ট্রি সংক্রান্ত মোবাইল অ্যাপসটি সংগ্রহ করে জমি রেজিস্ট্রি সংক্রান্ত সকল তথ্য জেনে নিয়েছি। এখন আর ভূমি অফিসের কারো দ্বারস্থ হয়ে প্রতারিত হতে হবে না।
ভুরুঙ্গামারী উপজেলার সদরের হাফিজুর রহমান জানান, ভূমি রেজিস্ট্রি সংক্রান্ত বিষয়ে অন্ধকারে ছিলাম। যে পরিমাণ জমি রেজিস্ট্রি করতে আগে ১০ হাজার টাকা বেশি দিতে হতো এখন আর তা নিতে পারছেন না দলিল লেখকরা। তাছাড়া বর্তমানে ভূমি রেজিস্ট্রির সময় অফিস থেকে মোবাইল নম্বর নেয়া হয়। দলিল বের হলে অফিস থেকে ফোন দিলে দলিল নিয়ে আসতে পারছি।
অ্যাপস তৈরিকারী কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলা সাব-রেজিস্ট্রার মোঃ শাহাজাহান আলী জানান, এক্সেস টু ইনফরমেশন (এ ২ আই) প্রকল্পের মাধ্যমে ইনভিশন ইন পাবলিক সার্ভিস শিরোনামে ট্রেনিং-এর মাধ্যমে ভূমি রেজিস্ট্রিতে জনভোগান্তি কমাতে এ অ্যাপসটি তৈরি করেছেন তিনি। প্লে-স্টোর থেকে মোবাইল অ্যাপসটি ডাউনলোড করে বিনা খরচে ভূমি সংক্রান্ত সকল তথ্য জানতে পারবেন ভূমির ক্রেতা ও বিক্রেতারা। এছাড়াও বিবাহ রেজিস্ট্র্রি ও তালাক সংক্রান্ত সকল তথ্যও পাওয়া যাবে অ্যাপসটিতে।
কুড়িগ্রামের জেলা প্রশাসক খান মোঃ নুরুল আমিন জানান, ভূমি রেজিস্ট্রি সংক্রান্ত সকল তথ্য সহজেই দেশের মানুষের কাছে পৌঁছে দিতে অ্যাপসটি নিয়ে কাজ করছে এ ২ আই। দ্রুতই এ সেবা সকল মানুষের কাছে পৌঁছে দেয়ার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।
যুগ যুগ ধরে ভূমি সংক্রান্ত আইন নিয়ে অন্ধকারে থাকা দেশের মানুষের কাছে প্রযুক্তির কল্যাণে পৌঁছে দিতে পারলে ভূমি সংক্রান্ত সকল জটিলতা। ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে এগিয়ে যাবে দেশ।



 

Show all comments
  • shahriar hasan ১৬ ফেব্রুয়ারি, ২০১৭, ৫:২০ পিএম says : 0
    Ami apnaka dhonnobad janai, ato jono gurottopurno akti kaz korar janno. God bless U.
    Total Reply(0) Reply
  • জিয়াদুল ইসলাম ২৫ জুন, ২০১৮, ৯:১৮ পিএম says : 0
    দলিল লেখার বিবারন নুতন নিয়ম দেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমি

১৩ ফেব্রুয়ারি, ২০২৩
১২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ