Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

নতুন করে বিচার শুরু জেএমবি নেতা সাইদুরের

| প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

কোর্ট রিপোর্টার : রাজধানীর কদমতলী থানার সন্ত্রাসবিরোধী আইনের এক মামলায় জেএমবির সাবেক প্রধান মাওলানা সাইদুর রহমানসহ তিন আসামির বিরুদ্ধে নতুন করে অভিযোগ গঠন করেছে আদালত। গতকাল ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক মো. কামরুল হোসেন মোল্লা এ আদেশ দেন। একই সঙ্গে বিচারের জন্য মামলার নথি ঢাকার ৬ নম্বর বিশেষ জজ আদালতে পাঠানোর নির্দেশ দিয়ে আগামী ২২ মার্চ এ মামলার সাক্ষ্য গ্রহণের জন্য দিন ধার্য করেন।
এ বিষয়ে রাষ্ট্রপক্ষের অতিরিক্ত কৌঁসুলী তাপস কুমার পাল সাংবাদিকদের জানান, ঢাকার কদমতলী থানার এ মামলার প্রধান আসামি সাইদুরকে অভিযোগ গঠনের শুনানির জন্য এদিন কারাগার থেকে আদালতে হাজির করা হয়। তিনি আদালতের কাছে নিজেকে নির্দোষ দাবি করেন এবং ন্যায় বিচার চান আদালতের কাছে।
মামলার নথি সূত্রে জানা গেছে, ২০১১ সালের ১৬ জানুয়ারি ঢাকার ৬ নম্বর বিশেষ জজ আদালত এ মামলার বিচারও শুরু করে এবং পাঁচজনের সাক্ষ্য গ্রহণ করা হয়। নিয়মানুযায়ী সন্ত্রাসবিরোধী আইনের মামলায় বিচারের আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন নেয়ার বাধ্যবাধকতা থাকলেও এ মামলায় তা না থাকায় বিচার মাঝপথে আটকে যায়। পরে অনুমোদনের জন্য ২০১৫ সালের ৮ সেপ্টেম্বরে মামলার নথিপত্র পাঠানো হয় মন্ত্রণালয়ে। গত বছর ২৬ অগাস্ট অনুমোদন পাওয়ার পরে নতুন করে গতি পায় এ মামলার কার্যক্রম। এর ধারাবাহিকতায় আদালত গত ৪ জানুয়ারি পুলিশের দেয়া অভিযোগপত্র নতুন করে আমলে নিয়ে অভিযোগ গঠনের শুনানির দিন ধার্য করা হয়।
এর আগে ২০১০ সালের ২৫ মে ঢাকার দনিয়া নূর মসজিদের কাছে একটি বাড়ি থেকে মাওলানা সাইদুরসহ তিনজনকে গ্রেফতার করা হয়। সে সময় তাদের কাছে উগ্র মতবাদের বই ও সরকারবিরোধী প্রকাশনার কাগজপত্র পায় আইন-শৃঙ্খলা বাহিনী। এ ঘটনায় ঢাকার কদমতলী থানায় একটি মামলা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ