Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বর্ধিত ভূমি উন্নয়ন কর আদায়ে এক বছরের নিষেধাজ্ঞা

| প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ভূমি উন্নয়নের বর্ধিত কর আদায়ে আগামী এক বছরের জন্য নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। এক সম্পূরক আবেদনের শুনানি নিয়ে বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর বেঞ্চ মঙ্গলবার এ নিষেধাজ্ঞা দেন। সরকার ২০১৫ সালের ৩০ জুন থেকে ভূমি উন্নয়ন কর বাড়ায়। কোনো কোনো ক্ষেত্রে সাত গুণ পর্যন্ত কর বাড়ানো হয়। এ ভূমি উন্নয়ন করকে সাধারণত জমির খাজনা হিসেবে জানেন সাধারণ মানুষ।
আদালতে আবেদনকারীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।
এর আগে দেওয়ান আব্দুর রশিদের করা রিট আবেদনের প্রেক্ষিতে গত বছরের ২২ আগস্ট এ বিষয়ে রুল জারি করেন হাইকোর্টের অপর একটি বেঞ্চ।
জ্যোতির্ময় বড়ুয়া সাংবাদিকদের বলেন, ভূমি উন্নয়ন কর অধ্যাদেশ-১৯৭৬ এর ৩ ধারার (১) (এ)-তে বলা হয়েছে, সরকার অফিসিয়াল গেজেট প্রকাশের মাধ্যমে ভূমি উন্নয়ন কর পুনর্বিবেচনা, বর্ধিত কিংবা হ্রাস করতে পারবে। কিন্তু সংবিধানের ৮৩ অনুচ্ছেদ অনুসারে সংসদের আইন বা কর্তৃত্ব ছাড়া কোনো কর আরোপ করা যাবে না। কর হ্রাস-বৃদ্ধিতে সরকারের এ ক্ষমতা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। এ গেজেট অনুসারে কর বাড়ায় বরিশালের কৃষক দেওয়ান আবদুর রশিদ বাড়ানো কর দিতে অপারগ বিধায় তিনি হাইকোর্টে রিটটি করেন। পরে বর্ধিত ভূমি উন্নয়ন কর আদায়ে নিষেধাজ্ঞা চেয়ে রিটের সম্পূরক আবেদন জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ