Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংসদে পরিকল্পনামন্ত্রী নগর দারিদ্র্য এ সময়ের বড় চ্যালেঞ্জ

| প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সামগ্রিকভাবে বাংলাদেশের দারিদ্র্য কমলেও নগর দারিদ্র্য এ সময়ের বড় চ্যালেঞ্জ। কারণ নগরের বস্তিবাসীরা এখনও সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় আসেনি। অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে দেশে নগরায়ন বৃদ্ধি পাচ্ছে। ফলে বাংলাদেশে শহরমুখী মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য মোয়াজ্জেম হোসেন রতনের প্রশ্নের জবাবে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব কথা বলেন।
একই প্রশ্নের জবাবে তিনি জানান, সরকার নগরের ওপর চাপ কমাতে দেশের বিভিন্নস্থানে অর্থনৈতিক কর্মকাÐ বাড়ানোর উদ্যোগ গ্রহণ করেছে। দেশের বিভিন্ন জেলায় একশোটি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। এগুলো বাস্তবায়িত হলে ওই সবস্থানে কাজের সুযোগ বাড়বে। ফলে শহরমুখী লোকের সংখ্যা কমে আসবে।
আওয়ামী লীগের সদস্য আবুল কালামের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমান সরকারের নানা প্রকার দারিদ্র্যবান্ধব কর্মসূচি ও পরিকল্পনা গ্রহণের ফলশ্রæতিতে দেশে দারিদ্র্যের হার বহুলাংশে হ্রাস পেয়েছে। সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা অনুযায়ী ২০২০ সাল নাগাদ দারিদ্র্য হার হবে ১৮ দশমিক ৬ শতাংশ। যেখানে অতি দরিদ্র্যদের হার হবে ৮ দশমিক ৯ শতাংশ। ২০৩০ সাল নাগাদ দেশে অতি দারিদ্র্যের হার শূন্যের কোটায় (ন্যূনতম ৩ শতাংশ) নামিয়ে আনা সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেছেন।
সংরক্ষিত নারী আসনের সদস্য বেগম ওয়াসিকা আয়শা খানের প্রশ্নের লিখিত জবাবে মন্ত্রী জানান, দেশে নতুন করে আদমশুমারি করার পরিকল্পনা আছে। আগামী ২০২১ সালে এই আদমশুমারি করার পরিকল্পনা নেয়া হয়েছে। বাংলাদেশে সর্বশেষ আদমশুমারি হয়েছে ২০১১ সালের ১৫ থেকে ১৯ মার্চ। সর্বশেষ শুমারি অনুযায়ী বাংলাদেশে মোট জনসংখ্যা ১৪ কোটি ৯৭ লাখ ৭২ হাজার ৩৩৪ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ