Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

জেদ্দায় গুলিতে নিহত প্রবাসী কর্মী বশির দুই কোটি টাকা ক্ষতিপূরণ পেলো পরিবার

| প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সউদী আরবের জেদ্দায় গুলিতে নিহত বশির উদ্দিন নামে এক বাংলাদেশির পরিবার দুই কোটি টাকা ক্ষতিপূরণ পেয়েছে। গতকাল সোমবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সম্মেলন কক্ষে নিহত বশির উদ্দিনের পরিবারের সদস্যদের কাছে দুই কোটি টাকা চেক হস্তান্তর করেন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব বেগম শামছুন নাহার। ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাসের সভাপতিত্বে ক্ষতিপূরণের চেক প্রদান অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের যুগ্ম সচিব ও পরিচালক (অর্থ ও কল্যাণ) শফিকুল ইসলাম ও নিহত বশির উদ্দিনের শ্যালক ফারুক আহমেদ।
উল্লেখ্য, ২০০৯ সালের ১১ সেপ্টেম্বর জেদ্দায় সিলেটের প্রবাসী নাগরিক বশির উদ্দিনকে গুলি করে হত্যা করে এক সউদী নাগরিক। পরে সউদী আরবের আদালত ওই খুনিকে দুই কোটি টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দেয়। ওই টাকাই বশিরের পরিবারের কাছে তুলে দেয়া হয়। এ সময় বশিরের স্ত্রী হোসনে আরা বেগম, ছেলে সাঈদ আহমদ ও আশরাফ আহমদ, কন্যা রুমানা আক্তার ও আরফিনা আক্তার রুমি উপস্থিত ছিলেন। প্রবাসী সচিব বেগম শামছুন নাহার বলেন, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সেবার পরিধি আরো বাড়াতে হবে। তিনি বলেন, কল্যাণ বোর্ড বিদেশে মৃত প্রবাসী ব্যক্তিদের পরিবারের হাতে আর্থিক অনুদান জনপ্রতি তিন লাখ টাকা ও লাশ দাফনের ৩৫ হাজার টাকা দু’মাসের মধ্যেই বিতরণ করা হচ্ছে। বশির উদ্দিনের শ্যালক ফারুক আহমেদ অনুষ্ঠানে বলেন, ‘বশির উদ্দিন হত্যাকাÐের পর ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মাধ্যমে সউদী আরবে মামলা করি। সেই মামলায় এই ক্ষতিপূরণ দেয়া হলো। প্রবাসী কল্যাণ বোর্ডের কাছে আমরা ঋণী। বশির আর ফিরে আসবে না কিন্তু এই পরিবারটির আর্থিক অনটন দূর হলো। একই অনুষ্ঠানে কাতারে নিহত নারায়ণগঞ্জের রকিবের বাবা রকমত আলীকে ৪৩ লাখ ৪২ হাজার ৬৯৮ টাকা ক্ষতিপূরণ দেয়া হয়। এ ছাড়া অনুষ্ঠানে তিনজন শিক্ষার্থীর হাতে শিক্ষাবৃত্তি তুলে দেয়া হয়। কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস বলেন, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মাধ্যমে বিদেশ থেকে প্রবাসীদের লাশ আনা হয়। তিনি বলেন, প্রত্যেক পরিবারকে তিন লাখ টাকা করে ক্ষতিপূরণ দেয়া হয়। এর বাইরেও আমরা প্রবাসীদের সন্তানদের শিক্ষাবৃত্তি দিয়ে যাচ্ছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ